cool hit counter
Home / Beauty Tips / দীপ্তিময় ত্বক পেতে কোকো পাউডার দিয়ে তৈরী ৪টি ফেস প্যাক

দীপ্তিময় ত্বক পেতে কোকো পাউডার দিয়ে তৈরী ৪টি ফেস প্যাক

কোকো পাউডার এর ব্যবহার রূপচর্চা তে? কি অবাক হলেন? অবাক হলেও সত্যি এটি রূপচর্চার জন্য অনেক কার্যকারী একটি উপাদান। সবার কিচেনে কম বেশি কোকো পাউডার পাওয়া যাবেই। তো কেননা এইটা দিয়ে বানিয়ে নেই সহজ একটা জাদুকারি ফেস প্যাক!

কোকো পাউডার

দীপ্তিময় ত্বক পেতে কোকো পাউডার দিয়ে তৈরী ৪টি ফেস প্যাক

প্রথমে কোকো পাউডার সম্পর্কে কিছু বলে নেই। প্রাকৃতিক কোকোএকটু হালকা বাদামি রং এবং এটির পিএইচ ৫.৪ থেকে ৫.১ মাত্রার। যদিও কোকো পাউডার বিভিন্ন বেকারি প্রোডাক্ট এর জন্য ব্যবহার করা হয় , কিন্তু এইটা আমাদের রূপচর্চাতেও সমান অবদান রাখে। কোকো পাউডার এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা আমাদের স্কিন এর জন্য অনেক উপকারি। মাত্র কয়েকটি উপাদান দিয়ে তৈরি এই ৪টি ফেস প্যাক করে তুলবে আপনার স্কিন উজ্জ্বল, দীপ্তিময় এবং দাগহীন।

১ম ফেস প্যাক

কোকো পাউডার
গুড়াদুধ
কফি
টকদই
স্ট্রবেরি
সমপরিমান কোকো পাউডার এবং গুড়াদুধ নিতে হবে এবং তার সাথে এক চিমটি কফি গুড়া ও স্ট্রবেরি গ্রেট করে মিশাতে হবে। পরিমান মত টকদই দিয়ে ভালো করে পেস্ট বানিয়ে মুখে ও ঘাড়ে লাগিয়ে ১৫-২০ মিনিট রাখতে হবে। শুকিয়ে গেলে নরম কাপড় দিয়ে ধীরে ধীরে মুছে ফেলতে হবে। পার্থক্য সাথে সাথে বুঝতে পারবেন। ত্বক সাথে সাথেই উজ্জ্বল দেখাবে ।

২য় ফেস প্যাক

কোকো পাউডার
বেসন
টকদই
লেবু
শশার রস
১ চামুচ বেসন ,১ চামুচ টকদই ,হাফ চামুচ লেবুর রস প্রথমে মিক্স করতে হবে। তাতে ১ চামুচ কোকো পাউডার দিয়ে মিক্স করে পেস্টটি মুখে ও ঘাড় এ লাগিয়ে ২০-২৫ মিনিট রাখতে হবে। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে মুছে শশার রস মুখে মাস্যাজ করতে হবে। ৫ মিনিট পর মুখ মুছে ফেলতে হবে। এই প্যাকটি যাদের মখে ব্রণ বা ব্রণ এর দাগ আছে তাদের জন্য অনেক উপকারি। ১ সপ্তাহ ব্যবহার করলেই দাগ হালকা হয়ে যাবে।

৩য় ফেস প্যাক

কোকো পাউডার
মধু
ওটমিল
লিকুইড দুধ
সমপরিমান ওটমিল, কোকো পাউডার এর সাথে হাফ চামুচ মধু এবং পরিমান মত লিকুইড দুধ দিয়ে ঘন পেস্ট বানিয়ে মুখে লাগাতে হবে। ৩০ মিনিট পর হালকা গরম পানি নিয়ে মাস্যাজ করতে হবে। তারপর ৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। ফ্রেশ স্কিন পাওয়ার জন্য এইটা সবচেয়ে উপকারি প্যাক । ওটমিল স্ক্রাব হিসাবে খুব ভালো কাজ করে। এই উপাদান গুলার জন্য মুখ হয়ে উঠে সুন্দর,উজ্জল,দাগহীন ।

৪থ ফেস প্যাক

কোকো পাউডার
মুলতানি মাটি
৪ চামুচ কমলার রস
সর্বপ্রথম মুখ পরিষ্কার করে ধুয়ে রোজ ওয়াটার লাগাতে হবে। তারপর সমপরিমাণ কোকো পাউডার এবং মুলতানি মাটি নিতে হবে। তারপর কমলার রস মিশিয়ে নিয়ে মুখে লাগাতে হবে। ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।এই প্যাকটি স্কিন কমপ্লেক্সসন উজ্জ্বল করতে সাহায্য করে এবং মুলতানি মাটি ফেস এর অতিরিক্ত তৈলাক্ততা কমায় এবং ইনস্ট্যান্ট উজ্জলতা দেয়।তৈলাক্ত ও নরমাল স্কিন এর জন্য এটি পারফেক্ট প্যাক।ড্রাই স্কিন এর অধিকারিরা কমলার রস এর স্থানে দুধ ব্যবহার করবেন।

ছবি – স্যালন.কম

লিখেছেন – জাকিয়া লায়লা ইসলাম

 

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

বিউটি টিপস

মেয়েদের প্রয়োজনীয় কিছু বিউটি টিপস

প্রতিটি মানুষই নিজেকে অন্যদের কাছে আকর্ষণীয় করে উপস্থাপন করতে চায় বিশেষ করে মেয়েরা তাদের বিউটি …