cool hit counter
Home / প্রশ্ন ও উত্তর / বীর্য স্ত্রীর যোনিতে পড়লে প্রচন্ড জ্বালা করে এর কারণ কি?

বীর্য স্ত্রীর যোনিতে পড়লে প্রচন্ড জ্বালা করে এর কারণ কি?

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর উত্তর দেওয়া সম্ভব হয় না।তাই পাঠকদের কাছে প্রশ্নটির বিস্তারিত তুলে ধরা হয় (প্রশ্নকারীর নাম ও ঠিকানা গোপন রেখে)। আপনি ও আপনার সমস্যার কথা লিখতে পারেন অামদের ফেসবুক ফ্যানপেজে https://www.facebook.com/apoardoctor/ আজকের প্রশ্নঃ আমার শুক্রাণু/বীর্য বৌয়ের যোনিতে পড়লে প্রচন্ড জ্বালা করে। এর কারণ কি? এটা কি আমার সমস্যা না ওর সমস্যা?

বীর্য

আপনার ডক্টরের উত্তরঃ  বীর্য স্ত্রীর যোনিতে পড়লে প্রচন্ড জ্বালা করে  খুব সম্ভবত এটা পুরোপুরি আপনার স্ত্রীর সমস্যা। এমন ঘটনা একাধিক কারণে হতে পারে। একটি কারণ হল বীর্যের প্রতি আপনার স্ত্রীর এলার্জি (Allergy)। এর ফলে বীর্য যোনিতে লাগলে বা সংস্পর্শে এলে যোনিতে জ্বালা, চুলকানি হতে পারে (নারীর গোপন অঙ্গে চুলকানি হওয়ার কারণ ও প্রতিকার), যোনি ফুলে বা লাল হয়ে যেতে পারে। অনেক নারীর ক্ষেত্রে আবার শুধু যৌনাঙ্গেই নয়, বীর্যের সংস্পর্শে এলে এলার্জি হতে পারে সমগ্র শরীরেই। সত্যিই এলার্জির ফলেই আপনার স্ত্রীর সমস্যা হচ্ছে কিনা সেটা পরীক্ষা করতে হলে কনডম পরে সেক্স করে দেখুন। যদি কনডম পরে সঙ্গম ও বীর্যপাত করলে কোন জ্বালা-যন্ত্রণা না হয় তবে বোঝা যাবে যে সত্যিই আপনার স্ত্রীর বীর্যের প্রতি এলার্জি রয়েছে (জেনে নিন কনডম ব্যবহারে কি কি সুবিধা?)। এমতাবস্থায় চিকিৎসার জন্য কোন ভাল স্ত্রী-রোগবিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।aponardoctor.com

বীর্য লাগলে বা সংস্পর্শে এলে যোনির ভেতরে জ্বালা করার অপর একটি কারণ হল ভালভার ভেস্টিবিউলাইটিস (Vulvar vestibulitis)। এই রোগে যোনিদ্বার ও যোনির ভেতরে কিছু স্থানে লাল হয়ে বা ফুলে থাকে যেখানে চাপ লাগলে ব্যাথা বা জ্বালা অনুভব হয়। এমতাবস্থায় ওইসব অঞ্চল বীর্যের সংপর্শে এলে বীর্যের অম্ল-ধর্মের (acidic) প্রভাবে জ্বালা-যন্ত্রণা বেশি অনুভূত হতে পারে। তবে এই রোগের আরও কিছু লক্ষণ হল সঙ্গম করার সময় বা অন্যসময় যোনির মধ্যে কোন কিছু প্রবেশ করাতে গেলে ব্যাথা লাগে, সাইকেল চালাতে বা নাচতে গেলেও ব্যাথা লাগতে পারে, বারংবার প্রস্রাব করতেও ইচ্ছে হতে পার। যৌন মিলনকালে নারী ব্যাথা পাওয়ার কারণ

যৌন আনন্দ লাভের আগেই বীর্য বের হয়ে যাওয়া সমস্যার সমাধান কি?

এগুলো ছাড়া বিভিন্ন যৌনরোগ যেমন হার্পস, ঈষ্ট ইনফেকশন, ব্যকটেরিয়া সংক্রমণ, Vaginitis ইত্যাদির ফলেও যোনির ভেতরে জ্বালা হতে পারে। ঠিক কি হয়েছে সেটা সম্মন্ধে নিশ্চিত হতে এবং উপযুক্ত চিকিৎসা করাতে হলে সত্ত্বর কোন ভাল স্ত্রী-রোগবিশেষজ্ঞের পরামর্শ নিন। ডাক্তার আপনার স্ত্রীর যৌনাঙ্গ পরীক্ষা করে বুঝতে পারবেন আপনার স্ত্রীর সমস্যা ঠিক কোথায়। ডাক্তারের পরামর্শ মেনে চললে শীঘ্রই আপনাদের বীর্য জনিত কাণে যোনিতে জ্বলা করার সমস্যার সমাধান হবে আশা করা যায়। তবে দয়া করে কোন কবিরাজ বা হাতুড়ে বা ইউনানী ডাক্তারের কাছে যাবেননা, তাতে আখেরে আপনাদেরই ক্ষতি। ভাল থাকুন।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

আমার

আমার শিক্ষিকাকে আমার খুব ভালো লাগত, তাই আমি উনাকে বিয়ের প্রস্তাব দিই….

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর …