cool hit counter

একজিমা থেকে চিরতরে মুক্তি পেতে কি করব?

একজিমা থেকে চিরতরে মুক্তি পাব কীভাবে? আমার গত চার বছর ধরে পায়ে একজিমা। আমার বয়স ২৫ বছর। অনেক চর্ম বিশেষজ্ঞ দেখিয়েছি। ওষুধ খেলে সেরে যায়, আবার পরের বছরের সেপ্টেম্বর বা অক্টোবর- এই সময়টায় আবার হয়। আমি কী ধরনের চিকিৎসা গ্রহণ করলে এই রোগ থেকে চিরতরে মুক্তি পাব? অনুগ্রহ করে বলুন। আমি অনেক বিপদে আছি।

একজিমা

একজিমার চিকিৎসা না করলে যেসব বিপত্তি হতে পারে

একজিমা (ইংরেজী: Eczema ) এক প্রকাম চর্ম রোগ যা বাংলাদেশে পামা, বিখাউজ, কাউর ঘা ইত্যাদি স্থানীয় নামে পরিচিত। চিকিৎসা শাস্ত্রে এটিকে সচরাচর এটপিক ডার্মাটাইটিস (ইং: atopic dermatitis) হিসাবে উল্লেখ করা হয়ে থাকে, কারণ অধিকাংশ ক্ষেত্রে একজিমার অন্যতম উৎস বংশগত বলে ধারণা করা হয়। এই রোগে ত্বকের বিশেষ কোন কোন স্থানে প্রদাহ সৃষ্টি হয়। আক্রান্ত স্থান লালাভ দেখায়, এখানে পুঁজবটী জন্মে, চুলকায়, রস ক্ষরণ হতে পারে এবং মামড়ি পড়ে। এটি কোন সংক্রামক রোগ নয়। তবে এ রোগ থেকে হাঁপানি এবং হে ফিভার হয়ে থাকে। এটি দীর্ঘ মেয়াদী সমস্যা যাতে অতি শুষ্ক ত্বক ফেটে যায়, পুরু হয়ে ওঠে, চুলকানির সৃষ্টি হয় এবং ফুস্কুড়ি হতে পারে। ঠিক কী কারণে একজিমা হয়ে থাকে তা এখনো জানা যায় নি। বলা হয়েছে অন্তর্ভূত কারণের (যেমনঃ এলার্জি) বহি:প্রকাশ একজিমা।] শরীরের যে কোন স্থানেই একজিমা হতে পারে, তবে হাত, পা, বাহু, হাঁটুর বিপরীত পৃষ্ঠা, গোড়ালী, হাতের কব্জি, ঘাড় ও ঊর্ধ বক্ষস্থল ইত্যাদি অংশ বেশি আক্রান্ত হয়ে থাকে। একজিমার ঔষধ অদ্যবধি আবিষ্কৃত হয় নি, তবে এমোলিয়েণ্টস (Emollients) এবং স্টেরেয়ড মলম (steroid ointments) একজিমার প্রকোপ নিয়ন্ত্রনে রাখা হয়।

 

একজিমা এক ধরনের চর্মরোগ যা কখনো একেবারে নির্মুল হয় না। অর্থাৎ পুরোপুরি সারে না। ওষুধের দ্বারা নিয়ন্ত্রণে রাখতে হবে। আপনি একজন চর্ম বিশেষজ্ঞের সাথে সরাসরি যোগাযোগ করুন। ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।