cool hit counter

পিরিওডের সময় দূর্গন্ধ বের হয় ও যৌনাঙ্গ চুলকায়, কি করব?

প্রশ্ন ১ঃ আমি একটি মেয়ে। আমার পিরিওডের সময় কালো কালো খুব দূর্গন্ধ যুক্ত রক্ত নিঃসরণ হয়েছে। এর কারণ কি? অনেকদিন ধরে আমার যোনি খুব চুলকাচ্ছে। এর কারণ কি?

পিরিওডের

উত্তরঃ  এমনিতে পিরিওডের সময় রক্তস্রাবে সামান্য দূর্গন্ধ হওয়া কিছু অস্বভাবিক বিষয় নয়। কিন্তু যদি পিরিওডের সময় দুর্গন্ধ তীব্র হয়ে যায় বা গন্ধে হঠাৎ পরিবর্তন হয় তবে সেটা সংক্রমণের (ইনফেকশনের) লক্ষ্যণ। মনে হচ্ছে আপনার যৌনাঙ্গে ইনফেকশন হয়েছে। ইনফেকশন বিভিন্ন কারণে হতে পারে, যেমন – ব্যাকটেরিয়া থেকে ইনফেকশন, ছত্রাকের (ঈস্ট) ইনফেকশন, ভাইরাসের ইনফেকশন ইত্যাদি। এই ধরনের সংক্রমন হলে যৌনাঙ্গ চুলকাতে পারে বা ব্যাথা হতে পারে এবং দূর্গন্ধ বের হয়। আপনি কোন ভাল স্ত্রী-রোগবিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন। ডাক্তার পরীক্ষা করে দেখবেন ঠিক কিসের সংক্রমণ হয়েছে এবং সেই অনুসারে চিকিৎসা করবেন। তবে ভয়ের কোন কারণ নেই। বেশিরভাগ মহিলারই যৌনাঙ্গে ঈস্ট ও ব্যাকটেরিয়ার সংক্রমণ জীবনে কখনও না কখনও হয়েই থাকে। উপযুক্ত ওষুধ (medicine) ব্যবহার করলে বেশিরভাগ সংক্রমণ সহজেই ঠিক হয়ে যায় এবং পিরিওডের সময় দুর্গন্ধ আর থাকেনা। তবে পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত যৌনসঙ্গম থেকে বিরত থাকুন। রোজ যৌনাঙ্গ কেবল জল দিয়ে পরিষ্কার করবেন। যৌনাঙ্গের ভেতরে সাবান জল ঢোকাবেন না। হালকা সুতির অন্তর্বাস ব্যবহার করুন এবং নিয়মিত অন্তর্বাস পরিবর্তন করুন। যৌনকেশ মাঝে মাঝে কেটে ছোট করে রাখলে ভাল হয় (যৌনকেশ থাকা কি ভালো? কী বলছেন বিশেষজ্ঞ জেনে নিন)। শুভেচ্ছা রইল। তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন।

অরেকটি প্রশ্ন ও তার উত্তর পড়ুন ছয় মাস ধরে স্ত্রীর পিরিওড হচ্ছেনা, কি করা উচিৎ?

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

One comment

  1. ১) সন্তান এর বয়স এক বছর, মায়ের দুধ খাচ্ছে। স্ত্রীর পিরিয়ড হয়না, এমতবস্থায় সহবাস করলে প্রটেকশান নিতে হবে? না নিলে গর্বভতী হবে?

    ২) মাঝের মধ্যে রাতে ঘুম থেকে উঠার পার দেখা যায় কন্যার (৬বছর) নিম্নাগ্ন থেকে খানিটা ব্লিডিং হয়েছে, কারন কি এবং প্রতিকার।

    অনুরোধ : নাম প্রকাশ করবেননা, যদি প্রশ্ন এবং উত্তর প্রকাশ করে থাকেন।

[X]