cool hit counter

যোনি থেকে সাদা স্রাব বের হয়, কি করব?

প্রশ্নঃ ভাইয়া, কেমন আছেন? আমার নাম হামিদা (নাম পরিবর্তিত)। বয়স ১৬ বছর। আমার বাড়ি গ্রাম এলাকায়। আমি একটা বড় সমস্যায় আছি। আমি যখন প্রস্রাব করতে বসি তখন আমার যোনি থেকে সাদা (সাদা স্রাব এর মত) তরল পদার্থের মত বের হয়। এটা সব সময় প্রস্রাব করার সময় বের হয়। মাঝে মাঝে হাঁটা চলা করার সময়ও বের হয়। প্রায় ৭ মাস ধরে এই সমস্যায় আছি। এতে চিন্তায় ও এই সমস্যায় আমার ওজন প্রায় অর্ধেক হয়ে গেছে। কাওকে লজ্জায় কিছু বলতেও পারতেছি না। আর গ্রামে বলার মত কোন সুযোগও নেই। তাই লজ্জা ভেঙ্গে আপনার কাছে সঠিক সমাধান চাইলাম। আমার কি সাদা স্রাব সমস্যা নাকি অন্য কোন রোগ হয়েছে তা বলবেন। আমি কি করতে পারি তাও বলবেন। আপনি আমাকে যে কোন নিদিষ্ট ঔষুধের নাম বলে দিন। আমি ফার্মেসি থেকে কিনে এনে খাব। কারণ আমার জায়গা থেকে ডাক্তার দেখানো সম্ভব না। ভাইয়া, তাড়াতাড়ি উত্তর দিবেন। খুবই আশায় ও চিন্তায় রইলাম।

সাদা স্রাব
উঃ লজ্জা ভেঙ্গে লেখার জন্য আপনাকে সাধুবাদ। চিন্তা করবেন না। খুব সম্ভবত আপনার কোন রোগই হয়নি। বর্তমানে আপনার যে বয়স সেই বয়সে নারী শরীরে বেশ কিছু পরিবর্তন হয়। এর একটি যেমন পিরিওড বা মসিক হওয়া তেমনি অপরটি সাদা স্রাব (রস) বের হওয়া। অধিকাংশ ক্ষেত্রেই সাদা স্রাব নির্গমণ নারী শরীরের একটি স্বাভাবিক ঘটনা যা বয়ঃসন্ধির (বালিকা থেকে কিশোরী হওয়ার) সময় থেকে শুরু হয়। এই সাদা স্রাব মূলত যৌনাঙ্গের অভ্যন্তরীণ অংশসমূহকে পরিষ্কার রাখার জন্যই বের হয়। যোনি ও সারভিক্স থেকে এই রস নির্গত হয়ে যৌনাঙ্গের মৃত কোষসমূহ এবং সেখানে বসবাসকারী বিভিন্ন জীবাণুদের বাইরে বের করে দেয়। লালারস যেমন আমাদের মুখের ভেতরের পরিবেশ পরিষ্কার রাখতে সাহায্য করে, যোনি থেকে নির্গত এই সাদা স্রাবও স্ত্রী যৌনাঙ্গের ভেতরের অংশসমূহ পরিষ্কার রাখতে সহায়তা করে। আপনি নিজের মা, দিদি, বান্ধবী বা অপর কোন আত্মীয়াকে লজ্জা ভেঙ্গে জিজ্ঞেস করে দেখুন যে তাদের সাদা স্রাব বের হয়/হত কিনা। দেখবেন সকলেই বলবেন যে তাদেরও ওই স্রাব বের হয়। তবে ব্যক্তিবিশেষের উপর নির্ভর করে স্রাবের পরিমাণ, রঙ, গন্ধ ইত্যাদি আলাদা আলাদা হতে পারে। কারও কম বের হয় আবার কারো বেশি সাদা স্রাব বের হয়। মাসিকের বিভিন্ন সময়ের উপর নির্ভর করেও এই সাদা স্রাবের পরিমাণ ও রং-য়ে তারতম্য ঘটে থাকে। সাধারণ্ত মাসিকের মাঝামাঝি (পরপর দুবার পিরিওডের রক্ত বের হবার মাঝামাঝি সময়) এই স্রাবের পরিমাণ বৃদ্ধি পায় এবং তা দেখতে অনেকটা স্বচ্ছ লাগে। মাসিকের শেষ এবং শুরুর দিকে (মানে রক্তস্রাব হবার আগে ও পরে) এই স্রাব সাধারণত ঘন ও সাদাটে বর্ণের হয়।

যোনি থেকে সাদা স্রাব নির্গমণ স্বাভাবিক ঘটনা হলেও কয়েকটি জিনিস খেয়াল রাখা উচিৎ। যৌনাঙ্গে ব্যাথা, যন্ত্রণা, চুলকানি ইত্যাদি হচ্ছে কিনা সেটা খেয়াল রাখতে হবে। যোনি থেকে নির্গত স্রাবের গন্ধে হঠাৎ কোন পরিবর্তন হচ্ছে কিনা, ওই স্রাবের সাথে রক্ত মিশে আছে কিনা সেটাও দেখা দরকার। মূত্র ত্যাগ করার সময় ব্যাথা বা যন্ত্রণা হলেও সেটা চিন্তার বিষয়। আর যদি যৌনাঙ্গ থেকে আঁশটে গন্ধ বের হয় বা সাদা স্রাব দেখতে ছানার মত হয় তাহলেও সাবধান হওয়া উচিৎ। এগুলো যৌনাঙ্গে সংক্রমণের লক্ষণ। আপনার যৌনাঙ্গে যদি এইসব লক্ষণ প্রকাশ পায় তাহলে অবিলম্বে ডাক্তার দেখিয়ে চিকিৎসা করা ছাড়া আর কোন উপায় নেই। যৌনাঙ্গ পরীক্ষা না করে কোন ওষুধের নাম বলা সম্ভব নয়। আর আপনার ওজন কেন কমে গেছে সেটাও খতিয়ে দেখতে হবে। আপনার বাড়ির লোকেরা কি আপনার ওজন কমে যাওয়া নিয়ে চিন্তিত নন? আপনি গত কয়েক মাস ধরে কি কম খাচ্ছেন? আপনার কি খেতে ইচ্ছে করেনা? আপনি কি কারও সাথে অসুরক্ষিত যৌনসম্পর্ক করেছেন? সাদা স্রাব এমনিতে ওজন কমার সাথে সম্পর্কযুক্ত নয়।

সাদা স্রাব নিয়ে ভ্রান্ত ধারণা

খুব সম্ভবত আপনার কোন অসুখ হয়নি। কাজেই দুশ্চিন্তা ত্যাগ করে রোজ সুষম আহার করুন (মাছ, ডিম, শাক-সব্জি ইত্যাদি খান)। তাহলেই আপনার ওজন আবার ঠিক হয়ে যাবে। কিন্তু যদি উপরে লেখা অস্বাভাবিকত্বসমূহ (যেমন চুলকানি, ব্যাথা, জ্বালা, বাজে গন্ধ ইত্যাদি) আপনার যৌনাঙ্গে দেখা যায় তাহলে অবিলম্বে ডাক্তার দেখান। এমনিতেও সুস্থ থাকতে হলে বছরে একবার স্ত্রী-রোগবিশেষজ্ঞের কাছে গিয়ে চেক-আপ করিয়ে নেওয়া ভাল অভ্যেস। তাতে ভবিষ্যতে অনেক গুরুতর সমস্যার (যেমন সারভিক্যাল ক্যানসার, স্তন ক্যানসার) হাত থেকে আপনি রেহাই পেতে পারেন। লজ্জা না পেয়ে বাড়িতে মা, দিদি বা অন্য কারও সাথে নিঃসংকোচে আলোচনা করুন। রোজ স্নানের সময় কেবল হালকা গরম জল দিয়ে যৌনাঙ্গ পরিষ্কার করবেন। প্রস্রাব করার পর জল দিয়ে যৌনাঙ্গ ধুয়ে নেবেন। তবে যৌনাঙ্গ ধোয়ার সময় সর্বদা পানি (জল) উপর থেকে নিচের দিকে ঢালবেন। সুতির অন্তর্বাস ব্যবহার করুন ও সেই অন্তর্বাস নিয়মিত পরিবর্তন করুন। যেহেতু আপনার বয়স কম তাই এই মুহূর্তে কোন যৌন সম্পর্কে জড়াবেন না। শুভেচ্ছা রইল।

নারীদের সাদা স্রাব নিয়ে ভুল ধারণাগুলো জেনে নিন

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।