cool hit counter

পার্লি পেনাইল প্যাপিউলস কি ?

প্রশ্ন ১ঃ আমার এটা সম্পর্কে খুব জানা দরকার। আসলে আমার লিঙ্গমুন্ডের (glans of penis) পেছনের দিকে কিছু ছোট ছোট প্যাপিউলস আছে। এগুলো কখন হয়েছে আমি নিজেও জানি না। এখন এগুলো থেকে মুক্তি পেতে আমি কি করতে পারি? এগুলোর নাম নাকি পার্লি পেনাইল প্যাপিউলস। আমি কি করবো এখন? আপনার এই বিষয়ে কিছু জানা থাকলে অবশ্যই বলবেন। অপেক্ষায় থাকবো। আমার বয়স 20। আমি অবিবাহিত।

পার্লি পেনাইল প্যাপিউলসযুক্ত পুরুষাঙ্গ

পার্লি পেনাইল প্যাপিউলসযুক্ত পুরুষাঙ্গ

উত্তরঃ পার্লি পেনাইল প্যাপিউলস (pearly penile papules) হল লিঙ্গমুন্ডের সাথে যেখানে লিঙ্গের বাকি অংশ যুক্ত থাকে ঠিক সেই অংশে (corona of glans) লিঙ্গের পরিধি বরাবর লাইন দিয়ে অবস্থিত ছোট ছোট খানিকটা লম্বাটে কিছু গুটির সমষ্টি। এই গুটিগুলো এক থেকে তিন মিলিমিটার পর্যন্ত লম্বা হতে পারে। এই গুটিগুলো দেখতে মসৃণ ও গম্বুজাকৃতির হয় এবং প্রত্যকটি গুটির সাইজ মোটামুটি একই হয়। পার্লি পেনাইল প্যাপিউলস ক্ষতিকারক বা ছোঁয়াচে কোন রোগ নয়। পৃথিবীতে গড়ে ২৫ শতাংশ পুরুষদের পুরুষাঙ্গে এইরূপ প্যাপিউলস দেখা যায়। এর ফলে যৌনসঙ্গমে কোন অসুবিধা হয়না। উল্টে অনেক ক্ষেত্রেই ওই প্যাপিউলসগুলির সাথে ঘর্ষণের ফলে মহিলাদের যৌন আনন্দ বৃদ্ধি পেতে পারে। এমনিতে ওই প্যাপিউলসগুলোর চিকিৎসার কোন প্রয়োজন নেই। তবে যদি নেহাতই কসমেটিক কারণে প্যাপিউসলগুলি দূর করতে চান তবে তার সবথেকে ভাল উপায় কার্বন-ডাই-অক্সাইড লেজার সার্জারী। কিন্তু এই সার্জারী খরচাসাপেক্ষ ও বেদনাদায়ক। এছাড়াও রয়েছে তরল নাইট্রোজেন ব্যবহার করে সার্জারী। এইধরনের অপারেশন করতে হলে কোন ভাল ডার্মাটোলজিস্টের সাথে যোগাযোগ করুন। তবে আমাদের উপদেশ হল যে ওইসব সার্জারী করার কোন প্রয়োজন নেই, কারণ ওই প্যাপিউলসগুলো থাকলে আপনার বা আপনার সঙ্গিনীর কোন ক্ষতি হবেনা। শুধু শুধু সুস্থ শরীরে কাটাছেঁড়া করার কি দরকার? নিজের পুরুষাঙ্গকে ভালবাসুন। আপনার সঙ্গিনী যদি ওইগুলো দেখে চিন্তিত হোন তবে তাকে বোঝান যে পার্লি পেনাইল প্যাপিউলস মোটেই ক্ষতিকারক কিছু নয়। প্রয়োজন হলে তাকে সঙ্গে করে ডাক্তারের কাছে নিয়ে গিয়ে আলোচনা করুন। যদি সঙ্গিনী আপনাকে সত্যিই ভালবাসেন তবে তিনি কেবল পার্লি পেনাইল প্যাপিউলসগুলির জন্য আপনাকে ছেড়ে যাবেন না। পাশের চিত্রে পার্লি পেনাইল প্যাপিউলসযুক্ত পুরুষাঙ্গের একটি অংশের দৃশ্য দেখানো হয়েছে। পার্লি-পেনাইল-প্যাপিউলস পার্লি পেনাইল প্যাপিউলসযুক্ত পুরুষাঙ্গ। কিছু কিছু ক্ষেত্রে পার্লি পেনাইল প্যাপিউলসগুলোকে জেনিটাল ওয়ার্টসের (যৌনাঙ্গে এইচ.পি.ভি. ভাইরাসের সংক্রমণের ফলে সৃষ্টি আঁচিল) সাথে গুলিয়ে ফেলার সম্ভাবনা থাকে। তবে জেনিটাল ওয়ার্টস সাধারণত দেখতে অমসৃণ এবং এক একটি গুটির আকার-আয়তন একেক রকম হয়। সময়ের সাথে ওয়ার্টসগুলির সাইজও পরিবর্তিত হয়। এছাড়াও মলাসকাম কনটাজিওসাম (molluscum contagiosum) নামে একধরণের ভাইরাসের সংক্রমণের ফলেও ত্বকের বিভিন্ন স্থানে এবং যৌনাঙ্গে ছোট ছোট গুটি হতে পারে। তবে সেই গুটিগুলোর মাথা সাধারণত সাদাটে বর্ণের হয় এবং নাভির মত একটু ভেতরের দিকে ঢোকানো থাকে। আপনার পুরুষাঙ্গের গুটিগুলো সত্যিই পার্লি পেনাইল প্যাপিউলস না অন্য কিছু সে সম্মন্ধে সন্দেহ থাকলে একজন ত্বকের ডাক্তারের সাথে যোগাযোগ করুন। শুভেচ্ছা রইল।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।