cool hit counter
Home / রোগ জিঞ্জাসা / ঘাড়ে ব্যথা, কী খেলে তাড়াতাড়ি ভালো হবে?

ঘাড়ে ব্যথা, কী খেলে তাড়াতাড়ি ভালো হবে?

প্রশ্নঃ তিনদিন ধরে ঘাড়ে ব্যথা, কী খেলে তাড়াতাড়ি ভালো হবে?
ঘাড়ে ব্যাথা

আপনার ডক্টরের উত্তরঃ আমাদের শারীরিক সমস্যাগুলোর মধ্যে ঘাড়ে ব্যথা অন্যতম। মেরুদণ্ডের ঘাড়ের অংশকে সারভাইক্যাল স্পাইন বলে। সাতটি কশেরুকা ও দুই কশেরুকার মাঝখানের ডিস্ক, পেশি ও লিগামেন্ট নিয়ে সারভাইক্যাল স্পাইন বা ঘাড় গঠিত। মাথার হাড় (স্কাল) থেকে মেরুদণ্ডের সপ্তম কশেরুকা পর্যন্ত ঘাড় বিস্তৃত। আট জোড়া সারভাইক্যাল স্পাইন নার্ভ (স্নায়ু) ঘাড়, কাঁধ, বাহু, নিম্নবাহু এবং হাত ও আঙুলের চামড়ার অনুভূতি ও পেশির মুভমেন্ট প্রদান করে। এ জন্য ঘাড়ের সমস্যায় রোগী ঘাড়ে ব্যথা সহ, কাঁধ, বাহু ও হাত বা শুধু হাতের বিভিন্ন উপসর্গ নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হন। ঘাড়ের সমস্যা পুরুষের তুলনায় মহিলাদের বেশি হয়। ঘাড়ে ব্যথা দুই ধরনের হয়- লোকাল বা স্থানীয় ব্যথা এবং রেফার্ড বা দূরের রোগের কারণে ব্যথা।
আপনার মায়ের ঘাড়ে ব্যথার জন্য সেক দিতে পারেন। তবে মালিশ করবেন না। এতে আরো খারাপ হতে পারে। সাথে Tab. Relentus 2 mg সকালে এবং রাতে খাওয়াবেন। Omeprazole গ্রুপের ওষুধ ( এসিডিটির জন্য) ২০ মিগ্রা দুই বেলা খাবার আগে খাবেন। আশা করি ঠিক হয়ে যাবে। না হলে একজন ডাক্তারের কাছে দেখিয়ে পরামর্শ নেবেন। ধন্যবাদ

পরামর্শ দিয়েছেন :
ডা: তৌহিদ হোসেন রোমেল
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

জ্বরঠোসা

আমার প্রায়শই জ্বরঠোসা হয়, সর্দি লেগেই থাকে, এর সমাধান কী?

প্রশ্নঃ আমার প্রায়শই জ্বরঠোসা হয়। এর কারণে আমার খুব অসহ্য লাগে। সর্দি লেগেই থাকে। নিঃশ্বাস …