cool hit counter

কীভাবে ক্যালরি মুক্ত ভাত রান্না করবেন?

কীভাবে ক্যালরিমুক্ত ভাত রান্না করবেন?
কীভাবে ক্যালরিমুক্ত ভাত রান্না করবেন?

নিয়মিত পেট পুরে ভাত খেলে শরীরের ওজন বাড়তে থাকে তা আমরা জানি।অনেকে ওজন কমাতে তিন বেলা পেট পুরে ভাত খান না। আপনি যদি ইচ্ছা করেন পেট পুরে ভাত খাওয়ার জন্য তবে তা সম্ভব। কারণ আজ আপনাদের সাথে এমন একটি পদ্দতি শেয়ার করব যাতে করে পেটপুরে ভাত খাওয়ায় কোন বাধা থাকবে না। এই পদ্ধতির মাধ্যমে যেমন ভাতের গুণগত মাণ অক্ষুন্ন থাকবে ,তেমনি ক্যালরী ও থাকবে না।চলুন পদ্ধতিটি সম্পর্কে বিস্তারিত জানা যাক।

শ্রীলঙ্কার একজন বিজ্ঞানী গবেষণার মাধ্যমে জানতে পেরেছেন যে, ভাত রান্না করার সময় তাতে ১ টেবিল চামচ নারিকেলের তেল মিশিয়ে দিলে পরবর্তীতে ভাত রান্না হবার পর ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। এতে ভাতের অর্ধেক পরিমাণ ক্যালরি কমে যায়। তবে বার বার ভাত গরম করলে এই সুফল পাওয়া যাবে না।

এই গবেষণার ফলাফলটি ডেনভারে আমেরিকান কেমিক্যাল সোসাইটির ২৪৯তম জাতীয় মিটিং ও উদ্ভাস এর অধিবেশনে উপস্থাপন করা হয়।

পশ্চিম শ্রীলঙ্কার কলম্বোতে কলেজ অফ কেমিক্যাল সায়েন্স এর দলনেতা সুধীর জেমস এই প্রস্তাবটি উপস্থাপন করেন। তিনি বলেন, “উন্নয়নশীল দেশের প্রধান সমস্যা হল স্থূলতা। তাই আমরা খাদ্যভিত্তিক সমস্যা সমাধানের উদ্যেগ নিয়েছি”।

জেমস আরও বলেন, “আমরা আবিস্কার করেছি যে চাল সকল সমস্যার কেন্দ্রে রয়েছে। তাই এ সমস্যা সমাধানের পথ বের করছি”।

একটি নির্দিষ্ট নিয়মে রান্না করলে ও নির্দিষ্ট পরিমাণ গরম করলে, বিজ্ঞানীরা বলেছেন, “সেরা চাল যদি প্রক্রিয়া করা হয়, তাহলে ৫০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত ক্যালরি কমানো যেতে পারে”।

তিনি ব্যাখ্যা করেন, মাড় হজম বা অপাচ্য হতে পারে। মাড় ভাতের একটি উপাদান এবং এটি উভয় ধরণের হতে পারে। মাড়কে হজম করার জন্য ভাতের রান্না ভালোভাবে হতে হবে।

আরএস কার্বোহাইড্রেড, যা সাধারণত গ্লুকোজ ও অন্যান্য চিনির সহজ মিশ্রণ যা আমাদের ক্ষুদ্রান্ত্র এর দ্বারা শোষিত হয়। সুতরাং, গবেষকরা মত দিয়েছেন মাড়কে যদি আরএস এ রূপান্তর করা যায়, তাহলে ভাতের ক্যালরির পরিমাণ অনেক পরিমাণে কমিয়ে ফেলা যায়।

শ্রীলঙ্কান এই দল, শ্রীলঙ্কার প্রায় ৩৮ ধরণের চাল নিয়ে গবেষণা করেন। তারা বিভিন্ন উপায়ে রান্না করে ভাতের আরএস এর পরিমাণ উন্নয়ন করতে চায়। তারা পরীক্ষামূলক বিভিন্ন গবেষণা চালিয়েছেন।

এক সময় তারা, পানি ফুটানোর জন্য পানিতে এক চামচ নারিকেলের তেল দেন তারপর তাতে এক কাপ পরিমাণ চাল ঢালেন। তারা প্রায় ৪০ মিনিট ধরে ভাত রান্না করেন। তবে, বিশেষজ্ঞদের মতে ২০-২৫ মিনিট রান্না করলেই যথেষ্ট।

তারপর তারা প্রায় ১২ ঘণ্টা পর্যন্ত ভাতগুলো ফ্রিজে রেখে দেন। এই পদ্ধতিতে ভাতের আরএস এর পরিমাণ প্রায় ১০ গুণ বৃদ্ধি পায়।

স্বাস্থ্য সেবার যেকোন তথ্য দিতে আমরা রয়েছি সর্বদা আপনাদের সাথে।তাই আপনার সুসাস্থ্য নিশ্টিত করতে নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর সাইটটি।ধণ্যবাদ

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।