cool hit counter
Home / Beauty Tips / মুখ ধোয়ায় সাবান ব্যবহার করা যে কারণে উচিত না জেনে নিন

মুখ ধোয়ায় সাবান ব্যবহার করা যে কারণে উচিত না জেনে নিন

মুখ ধোয়ার জন্য সাবান ব্যবহার না করার জন্য পরামর্শ দেয়া হয়ে থাকে। কিন্তু কেন মুখ এ সাবান ব্যবহার করা ভালো নয় তা হয়তো আপনি জানেন না। কারণ জানা থাকলে এর ব্যবহার থেকে বিরত থাকাটাও সহজ হবে। কেন আপনি মুখ এ সাবান ব্যবহার করবেন না তা জেনে নেই চলুন।

সাবান

কারণ ১ : আমাদের ত্বক এসিডিক অন্যদিকে সাবান ক্ষারীয়

এই বৈজ্ঞানিক ব্যাখ্যাটিতে দ্বিধান্বিত হচ্ছেন? এটাকে আরো সহজ করে বোঝার চেষ্টা করি। আপনার ত্বক এসিডের আবরণ দ্বারা আবৃত থাকে যা প্রাকৃতিক প্রতিবন্ধক হিসেবে কাজ করে। যখন কোন জিনিসের pH স্কেল ৭ থাকে তার অর্থ সেই জিনিসটি নিরপেক্ষ প্রকৃতির। এই মাত্রাটির নীচে গেলে এসিডিক এবং উপরে গেলে ক্ষারীয় হয়। আমাদের ত্বকের pH ব্যালেন্স ৪-৬.৫ পর্যন্ত হয় এমনকি ত্বক তৈলাক্ত হলেও। অন্যদিকে সাবান চূড়ান্ত রকমের ক্ষারীয়। তাই আপনি যদি আপনার ত্বকে সাবান ব্যবহার করেন তাহলে ত্বকের এসিড আবরণ ও pH ব্যালেন্সের মধ্যে বিশৃঙ্খলা তৈরি হয়। এর ফলে ত্বকের অবস্থা খারাপ হয়ে যায়। তাই মুখ এ সাবান ব্যবহার করা এড়িয়ে চলাই সবচেয়ে ভালো পন্থা।

কারণ ২ : সাবান ত্বককে শুষ্ক করে দেয়

আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তাহলেও সাবান ব্যবহার করা উচিৎ নয়। সাবান ত্বকের ন্যাচারাল অয়েল শুষে নেয় এবং ত্বককে শুষ্ক ও আঁটসাঁট করে। যদি আপনার ত্বক তৈলাক্ত হয় তাহলে তৈলাক্ত ত্বকের জন্য উপযুক্ত ফেসওয়াশ ব্যবহার করুন। এতে আপনার ত্বকের উপরিভাগের তেল ও ধুলা-ময়লা পরিষ্কার হবে কিন্তু ত্বকের pH এর ব্যালেন্স নষ্ট হবেনা। সাবান দিয়ে মুখ ধোয়া ডিসওয়াশিং লিকুইড বা ডিটারজেন্ট দিয়ে ধোয়ার মতোই।

কারণ ৩ : সাবান ত্বকের মারাত্মক ক্ষতি করে

মুখে ভুল ধরণের পণ্য যেমন- সাবান ব্যবহার করলে ত্বককে নিস্তেজ, জীর্ণশীর্ণ ও কুঞ্চিত করে। আপনার ত্বকের ধরণ অনুযায়ী ফেসওয়াশ ব্যবহার করলে আপনার ত্বক ভালো থাকবে। ক্ষতিকর রাসায়নিক উপাদান সমৃদ্ধ সাবান ত্বককে পরিষ্কার করে ঠিকই কিন্তু ত্বকের সুরক্ষা দেয়না। শরীরের অন্যান্য অংশের জন্য এটি ভালোই কাজ করে। মুখের ত্বক খুব বেশি কমনীয় ও স্পর্শকাতর বলে খুব সহজেই ক্ষতিগ্রস্থ হয়। তাই মুখ ধোয়ার জন্য সাবানকে দূরে রাখুন এবং প্রাকৃতিক উপাদান বা ফেসওয়াশ ব্যবহার করুন।
সাবানের ব্যবিহারের ক্ষতিকর প্রভাব সম্পর্কে দ্যা আমেরিকান একাডেমী অফ ডারমাটোলজি এর ফেলো ডা. পেট্রিসিয়া ফেরিস দ্যা ওয়াল স্ট্রীট জার্নালকে বলেন, “পরিষ্কার অনুভব হলেও আমরা এটা ব্যবহার করিনা। কারণ এটি খুবই আক্রমণাত্মক হয়”। ফেরিস ব্যাখ্যা করে বলেন, সাবান ব্যবহারের ফলে ত্বকের জ্বালাপোড়া ও যন্ত্রণা সৃষ্টি হয়।
মুখের ত্বক পরিষ্কার করার জন্য সাবানের পরিবর্তে প্রাকৃতিক ক্লিঞ্জার ব্যবহার করতে পারেন যেমন- দুধ, ওটমিল, লেবু, চিনি অথবা মধু।

 

আরে জেনে নিন:

রোদ-বৃষ্টিতে ত্বকের যত্ন নিতে যা যা করবেন

নারীর গোপন অঙ্গ পরিছন্ন রাখার প্রসাধনী

 

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন

Check Also

বিউটি টিপস

মেয়েদের প্রয়োজনীয় কিছু বিউটি টিপস

প্রতিটি মানুষই নিজেকে অন্যদের কাছে আকর্ষণীয় করে উপস্থাপন করতে চায় বিশেষ করে মেয়েরা তাদের বিউটি …