cool hit counter
Home / প্রশ্ন ও উত্তর / বীর্য যোনিতে প্রবেশ করার পর কি দাঁড়িয়ে বা উবু হয়ে বসে থেকে যোনি থেকে বীর্য বের করে দিলে কি প্রেগন্যান্সি আটকানো যায়?

বীর্য যোনিতে প্রবেশ করার পর কি দাঁড়িয়ে বা উবু হয়ে বসে থেকে যোনি থেকে বীর্য বের করে দিলে কি প্রেগন্যান্সি আটকানো যায়?

প্রশ্ন ১ঃ একবার বীর্য যোনিতে প্রবেশ করার পর কি দাঁড়িয়ে বা উবু হয়ে বসে থেকে যোনি থেকে বীর্য (sperm) বের করে দিলে কি প্রেগন্যান্সি আটকানো যায়?

বীর্য

উত্তরঃ না, একবার বীর্য যোনিতে প্রবেশ করার পর খানিকটা বীর্য যোনি থেকে বের হয়ে এলেও তাতে গর্ভবতী হওয়ার সম্ভাবনা কিছুমাত্র কমে না। গর্ভবতী হবার জন্য প্রয়োজনীয় শুক্রাণু বীর্যপাতের খুব সামান্য সময়ের মধ্যেই সারভিক্সে প্রবেশ করে। তাই তার পরে কিছুটা বীর্য বাইরে বের হলেও তাতে প্রেগন্যান্ট (pregnant) হওয়া রোধ করা সম্ভব নয় যৌনমিলনে গার্লফ্রেন্ড বা স্ত্রী প্রেগন্যান্ট হলে ৫ মিনিটে বাচ্চা নষ্ট করার ঔষধের নাম জেনে নিন। কাজেই অসুরক্ষিত সহবাসের মাধ্যমে বীর্য যোনিতে প্রবেশ করার পর দাঁড়িয়ে থেকে বা উবু হয়ে বসে বা অন্য কোন প্রকারে খানিকটা বীর্য যোনি থেকে বের করতে পারলেও তাতে গর্ভবতী হবার সম্ভাবনা কিছুমাত্র কমেনা। একইভাবে অসুরক্ষিত সহবাসের পর প্রস্রাব করলেও তাতে গর্ভবতীর হবার সম্ভাবনা কিছুমাত্র কমে যায় না।

 

তবে শুক্রাণু (শুক্রাণু কি? এর গঠন সম্পর্কে জানুন) সারভিক্সে প্রবেশ করলেই যে প্রেগন্যান্ট হবে তার কোন মানে নেই। অসুরক্ষিত সহবাসের পর কোন নারী গর্ভবতী হবে কিনা সেটা নির্ভর করে তার মাসিকের কত নম্বর দিনে সহবাস হয়েছে তার উপর। যদি মাসিকের ব্লিডিং শুরু হবার দিন থেকে গুণতে শুরু করা হয় তবে প্রথম থেকে সপ্তম দিন এবং ২১ থেকে ২৮ তম দিন পর্যন্ত সঙ্গম হয়ে থাকলে গর্ভবতী হবার সম্ভাবনা খুব কম। তবে এই হিসেব যাদের নিয়মিত ২৮ থেকে ৩২ দিনে পিরিওড হয় তাদের ক্ষেত্রে প্রযোজ্য। মোট কথা হল যে গর্ভসঞ্চারের জন্য ডিম্বাণু ও শুক্রাণুর মিলন প্রয়োজন। স্ত্রী যৌনাঙ্গে বীর্যপাতের পর শুক্রাণু ৩ থেকে ৭ দিন বেঁচে থাকতে পারে এবং ডিম্বাশয় থেকে ডিম্বাণু নির্গমনের (ওভিউলেশন) পর তা প্রায় ২৪ ঘন্টা বেঁচে থাকে। তাই নিজে হিসেব করে দেখুন আপনার কবে ওভিউলেশন হয়েছে। সেইদিন বা তার আগের সাতদিনের মধ্যে সহবাস করে থাকলে প্রেগন্যান্ট হতে পারেন।

[বিঃদ্রঃ – ওভিউলেশনের সময় সাধারণত যোনি থেকে স্বচ্ছ ও চিটচিটে স্রাব নির্গত হয়। ওভিউলেশন সাধারণত মাসিকের ব্লিডিং শুরু হবার ১২ থেকে ১৯ তম দিনের মধ্যেই হয়ে থাকে।]

মাসিক সংক্রান্ত যাবতীয় পোষ্ট এখানে

বীর্য সংক্রান্ত যাবতীয় পোষ্ট এখানে

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

আমার

আমার শিক্ষিকাকে আমার খুব ভালো লাগত, তাই আমি উনাকে বিয়ের প্রস্তাব দিই….

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর …