cool hit counter

দাদু মোটা হলে নাতিও মোটা হবে

সম্প্রতি ওবেসিটি নিয়ে এক গবেষণায় বিজ্ঞানীরা দাবি করেছেন, বাবার মেটাবলিক হেলথ বা বিপাকীয় স্বাস্থ্যের প্রভাব শুধু ছেলে নয়, তার নাতির উপরও পড়তে পারে।

মোটা

দাদু মোটা হলে নাতিও মোটা হবে

অর্থাৎ, বাবা যদি মোটা সোটা হন, সন্তান ছাড়াও তার ফল ভোগ করতে পারে উত্তর প্রজন্ম।

অস্ট্রেলিয়ার ভিক্টর চ্যাং ইনস্টিটিউট এবং গার্ভান ইনস্টিটিউট অফ মেডিক্যাল রিসার্চের একটি গবেষক দল এমনটাই দাবি করেছেন।

ইঁদুরের উপরেই তারা এই পরীক্ষা চালান। এ জন্য একটি মোটা সোটা ইঁদুরকে বেছে নেওয়া হয়। তাকে দিয়ে প্রজনন করানোর পর দেখা যায় তার বাচ্চা এবং বাচ্চার বাচ্চারও বিপাকীয় অসুখের ঝুঁকি থেকে যাচ্ছে।

এই গবেষক দলটির দাবি, এটা একটা ব্রেকথ্রু। ভিক্টর চ্যাং ইনস্টিটিউটের অ্যাসোসিয়েট প্রফেসর ক্যাথরিন সুটার জানালেন, ইঁদুরের মতো মানুষের বিপাকীয় স্বাস্থ্যেও পূর্বসূরির ওবেসিটির প্রভাব পড়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, মায়ের গর্ভেই যেহেতু ভ্রুণ থাকে, তাই আমরা মনে করি মায়ের স্বাস্থ্যের প্রভাব সন্তানের মধ্যে পড়ে। গর্ভস্থ সন্তানের মধ্যে যে বাবার স্বাস্থ্যেরও প্রভাব পড়তে পারে, এ নিয়ে আমরা ভাবিই না।

ক্যাথরিনের দাবি, বাবার নিউট্রিশন ও মেটাবলিক হেলথের প্রভাব যে ছেলে ও নাতি-নাতনিদের মধ্যে ভালোরকমই পড়ে, সে প্রমাণ আমরা ল্যাবরেটরি পরীক্ষাতেই পেয়েছি।

মোটা হওয়ার উপায় জেনে নিন

শুধু নাতি-নাতনি নয়, তার দাবি অনুযায়ী, পরবর্তী তিন প্রজন্ম পর্যন্ত এর প্রভাব পড়তে পারে। জন্মের পরপরই ধরা না গেলেও উত্তরপ্রজন্ম যখন হাই ফ্যাট, জাঙ্ক ফুড, মিষ্টিতে আসক্ত হয়, কয়েক সপ্তাহের মধ্যেই ফ্যাটি লিভার ডিজিজ ধরা পড়ার আশঙ্কা বাড়ে। হতে পারে ডায়াবেটিজ। এই গবেষণার বিশদ প্রকাশিত হয়েছে জার্নাল মলিকুলার মেটাবলিজমে।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।