cool hit counter
Home / Health Tips / ওজন কমিয়ে ফেলুন হাতের জাদুতে

ওজন কমিয়ে ফেলুন হাতের জাদুতে

অতিরিক্ত খাওয়ার ফলে ওজন বেড়ে যাওয়া, বদহজম হওয়া, স্থুলতাসহ নানাবিধ সমস্যার মুখে পড়ে যাই আমরা। যার হাত থেকে বাঁচতে মেনে চলতে হয় কম খাওয়া, ব্যায়াম (Excercise) আর আরো অনেক কষ্টকর পদ্ধতি। তাতে আমাদের শরীর আর মনের ওপর প্রচন্ড চাপ তো পড়েই, সেইসাথে মনে রাখতে হয় অনেক অনেক নিয়ম। তবে ওজন কমানোর এসব পদ্ধতি ছাড়াও ছোট প্লেটে খাওয়া, ছোট চামচে খাওয়ার মতন ব্যাপারগুলোও যদি চেষ্টা করে থাকেন আপনি, আর তাতেও যদি ওজন কমানোর খুব একটা ভালো ফল না পেয়ে থাকেন, তাহলে এই চমত্কার, সহজ আর একদম অন্যরকম পদ্ধতিটি আপনারই জন্যে। জানতে চান কী এমন পদ্ধতি সেটা?

ওজন কমানোর টিপস

ওজন কমানোর টিপস

তেমন কিছুই না। ওজন  কমাতে এই পদ্ধতিতে আপনাকে কেবল একটি কাজই করতে হবে। আর সেটি হচ্ছে আপনি যে হাতে খেতে অভ্যস্ত নন, সেই হাতটি ব্যবহার করে খেতে হবে। যদি আপনি ডানহাতি হন তাহলে আপনাকে বাম হাতে খেতে হবে। আর বামহাতি হলে খেতে হবে ডান হাতে। পুরো বিষয়টি আর কিছুই নয়, বরং ছোট্ট একটি খেলা। আর এই খেলাটি আপনাকে খেলতে হবে আপনার মস্তিষ্ক আর অভ্যাসের সাথে।

সাধারনত, যে হাতে আমরা খাবার গ্রহনে অভ্যস্ত সেটি দিয়ে খাওয়া-দাওয়া করলে অবশ্যই দরকারের বেশি খেয়ে ফেলব। আর ওজন বাড়াড় প্রধান কারণ স্বাভাবিকভাবেই খাদ্য খাবার। কারণ, এক্ষেত্রে খাবার খাওয়া হয় খুব দ্রুত। ফলে মস্তিষ্ক খুব কম সময় পায় এটা বোঝার জন্যে যে আমাদের ক্ষুধাবোধ মিটে গিয়েছে কিনা। তাই না বুঝতে পেরেই দরকারের বেশি খেয়ে ফেলি আমরা। এছাড়াও অভ্যাসের কারণেই খাবারটা বেশি হয়ে যায় এক্ষেত্রে। তবে অন্য হাত দিয়ে খাবার গ্রহন করলে আপনার খাবার খাওয়ার গতি হবে স্বাভাবিকের চাইতে ধীর আর খাওয়া হবেও কম।

 

এছাড়াও এভাবে মস্তিষ্ক যথেষ্ট সময় পাবে আপনার পেট যে ভরে হিয়েছে সেটা বোঝার এবং আপনাকে সংকেত দেওয়ার। সম্প্রতি একটি গবেষণায় দেখা যায় যে, খাবার খাওয়ার পরিমাণ কমানোর ক্ষেত্রে এ পদ্ধতিটি অত্যন্ত কার্যকর। এ গবেষণায় কিছু মানুষকে দুটো দলে ভাগ করা হয়। তাদেরকে মুভি দেখতে দেওয়া হয় আর সেসময় দু দলকেই দেওয়া হয় একই পরিমাণ পপকর্ণ। অবশ্য খাওয়ার আগে তাদের একটি দলকে বলা হয় তারা যে হাতে খেতে অভ্যস্ত সেটি নয়, বরং অপর হাতটি দিয়ে খাবার খেতে।

গবেষণা শেষে দেখা যায় যে, এই দুই দলের ভেতরে অন্য হাত দিয়ে খাবার খাওয়া দলটি অপর দলের চাইতে ৩০ শতাংশ কম খাবার গ্রহন করেছে। তাই আর সব পদ্ধতির পাশাপাশি কোনরকম কষ্ট ছাড়াই এই কৌশলটি অবলম্বন করুন আর কমিয়ে ফেলুন নিজের ওজন।

আরো কিছু সার্চ শব্দঃ ওজন কমানোর ওষুধ, দ্রুত ওজন কমানোর ঔষধ, দ্রুত মেদ কমানোর উপায়, পেটের মেদ কমানোর বেল্ট, পেটের মেদ কমানোর ঔষধ, পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়, মেয়েদের ওজন কমানোর উপায়, পেটের মেদ কমানোর সহজ ও কার্যকর ৬ টি উপায়, মেদ কমানোর সহজ উপায়

লিখেছেন-

সাদিয়া ইসলাম বৃষ্টি

 

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

ডিম

ডিম কখনোই হাফ সিদ্ধ করে খাবেন না, কিন্তু কেন? দেখুন ভিডিওসহ

ডিম খেতে অনেকেই ভালবাসেন। কিন্তু যে জিনিস খেতে ভাল লাগে, তাতেই বিপত্তি। ডিমের বেলায়ও তাই। …