cool hit counter
Home / খাদ্য খাবার / কীভাবে ১ বছর পর্যন্ত ডিম ভালো রাখবেন?

কীভাবে ১ বছর পর্যন্ত ডিম ভালো রাখবেন?

কীভাবে ১ বছর পর্যন্ত ডিম ভালো রাখবেন?
কীভাবে ১ বছর পর্যন্ত ডিম ভালো রাখবেন?

ডিম একটি পুষ্টিকর ও অন্যতম খাবার।এখান থেকে দেখে আসতে পারেন যে, কি কারণে ডিম পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ খাবার? যারা সকালের নাস্তায় একটি ডিম খায় তাদের মস্তিষ্ক অনেক প্রখর হয়।আমরা শুধু নিত্য দিনের ডিম বাজার থেকে কিনে আনি। কিন্তু অনেক দিন যদি স্বভাবিকভাবে রেখে দিই, তবে ডিম নষ্ট হয়ে যায়। ডিম সংরক্ষণের অনেক রকমের পদ্ধতি আছে।অনেকে ফ্রিজে অনেক দিন ধরে ডিম রেখে দেন।তবে চাইলেই ফ্রিজ ছাড়া ১ মাস পর্যন্ত ডিম নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করা যায় এবং স্বাদ ও পুষ্টিতে বিন্দুমাত্র ঘাটতি ও হয় না। তবে  কীভাবে ১ বছর পর্যন্ত ডিম ভালো রাখবেন?বেশিরভাগ লোকের কাছে এটা অজানা, তাই Online Bangla Healh Tips  আপনার ডক্টর আজ আপনাদের জানাবে যে, কীভাবে ১ বছর পর্যন্ত ডিম ভালো রাখা যায়?

ডিম ১ বছর পর্যন্ত সংরক্ষণের জন্য ডিম ডিপ ফ্রিজে রাখতে হবে। কিন্তু হ্যাঁ, ডিপ ফ্রিজে আপনি গোটা ডিম রাখতে পারবেন না, এতে ডিমগুলো নষ্ট হবে। ডিপ ফ্রিজে রাখার জন্য ডিমগুলোকে ভেঙে নিন এবং সামান্য লবণ দিয়ে গুলে নিন। খুব বেশী ফাটানোর কোন প্রয়োজন নেই। এবার এই ডিম গুলোকে ছোট ছোট বক্সে বা বাটিতে ভরে সংরক্ষণ করুন। সবচাইতে ভালো হয় বরফ জমাবার ট্রে-তে আইস কিউব রূপে সংরক্ষণ করলে। দুটি আইস কিউব সমান একটি ডিম, ফলে আপনার হিসাব রাখতেও সুবিধা হবে। দুটি কিউব বের করে নিলেই একটি ডিমের প্রয়োজন মিটে যাবে। বরফ জমাবার ট্রে-তে গোলানো ডিম দিন, জমে গেলে কিউব গুলো বের করে নিয়ে প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করুন। এতে জায়গাও বাঁচবে অনেক।
যদি ডিম না ফেটিয়ে রাখতে চান, সেক্ষেত্রে করতে পারেন আরও একটি কাজ। আপনার কাপকেক বা মাফিন তৈরির ট্রে-তে ডিম ভেঙে দিয়ে দিন, কুসুম যেন আস্ত থাকে সেইভাবে। ছোট বাটি হলেও চলবে। প্রতিটি ডিমের ওপরে দিয়ে দিন এক চিমটি লবণ। এবার একে ডিপ ফ্রিজে রাখুন। জমে গেলে বের করে প্লাস্টিকের ব্যাগে রাখুন। এই ডিম দিয়েও আপনি যে কোন খারাপ তৈরি করতে পারবেন। যদি ডিম পোঁচ করতে চান, সেটাও সম্ভব। শুধু ডিম পোঁচ করার আগে এই ডিমকে বাইরে বের করে রাখবেন। সাধারণ তাপমাত্রায় চলে এলে পোঁচ করে নেবেন।

যেকোন ধরণের স্বাষথ্য বিষয়ক টিপস পেতে নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর সাইটটি।ধণ্যবাদ

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

বাদাম

বাদাম খেলে কি শরীরের ওজন কমে?

প্রশ্নঃ আমি বাদাম খেতে ভালোবাসি। কিন্তু কেউ কেউ বলে যে বাদাম খেলে নাকি ওজন কমে …