cool hit counter

সাপে কামড়ালে করণীয় কি জেনে নিন

বাংলাদেশ ষড়ঋতুর দেশ। সাধারণ সারা বছরই কম বেশি সাপ বাংলাদেশে দেখা যায়। বিশেষ করে বর্ষাকাল এলেই সাপের প্রাদর্ভাব খুব বেশি বেড়ে যায়। প্রতিবছর মারা যায় অসংখ্য মানুষ। তাই সাপে কামড় দিলে কী করতে হবে এবং কোনটা করতে হবে না এ বিষয়ে জানা খুব জরুরী। বাংলাদেশের গ্রামাঞ্চলে সাপে কাটা একটি জরুরি মেডিকেল অবস্থা।

সাপে কামড় দিলে করণীয়

সাপে কামড়ালে করণীয়

পরিসংখ্যানে দেখা যায় যে, বাংলাদেশে বছরে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ৪.৩টি সাপে কামড়ের ঘটনা ঘটে। প্রতি বছর প্রায় ২০০ লোক মারা যায় সাপের কামড়ে। এর মধ্যে কোবরার কামড়ে সবচেয়ে বেশি মানুষ মারা যায় (৪০ শতাংশ)।

সাপ কামড়েছে কি না সেটা বোঝার উপায়:
সাপের কামড়ে কী প্রতিক্রিয়া হবে তা স্থিরভাবে বলা কঠিন। তবে মোটামুটি ভাবে সাপ কামড়ালে নিচের লক্ষণগুলি প্রকাশ পেতে পারে-

# ক্ষতস্থান থেকে রক্ত পড়া
# চামড়াতে সাপের দাঁতের দাগ এবং সেই জায়গাটা ফুলে যাওয়া
# দংশনের জায়গাতে তীব্র যন্ত্রণা
# পেট খারাপ হওয়া
# জ্বালা ভাব
# সংজ্ঞাহীন হয়ে যাওয়া
# মাথা ঘোরা
# চোখে ঝাপসা দেখা
# অত্যাধিক ঘাম হওয়া
# গলা শুকিয়ে যাওয়া
# জ্বর হওয়া
# বমি ভাব বা বমি হওয়া
# অসাড়তা বা ঝিঁ-ঝিঁ ধরা
# নাড়ীর গতি বেড়ে যাওয়া

সাপ কামড়ালে প্রাথমিক কর্তব্য:

সাপ কামড়েছে জানলে দ্রুত হাসপাতালে বা ডাক্তারের কাছে যাওয়া দরকার। কিন্তু যতক্ষণ চিকিৎসার বন্দোবস্ত না হচ্ছে ততক্ষণ যা করা দরকারÑ
# আক্রান্ত ব্যক্তিকে সাহস দিতে হবে যাতে ভয় না পায়
# সাবান জল দিয়ে ক্ষতস্থানটা ধুয়ে ফেলা
# শরীরের যে অংশে সাপ কমড়েছে সেটা যতটা সম্ভব স্থির করে রাখা।
# ক্ষতস্থানটা পরিস্কার কাপড় দিয়ে ঢেকে রাখা।
# সাপ কামড়ানোর পর যদি ৩০ মিনিটের মধ্যে কোনও চিকিৎসকের সঙ্গে যোগাযোগ সম্ভব না হয়, তাহলে সাপ যেখানে কামড়েছে তার দুই থেকে চার ইঞ্চি উঁচুতে (অর্থাৎ হৃদ্পি-ের দিকে) একটা জড়ানো ব্যা-েজ বাঁধতে হবে। ব্যা-েজটা খুব কষে বাঁধা যেন না হয়, সেক্ষেত্রে রক্ত-চলাচল বন্ধ হয়ে যাবে। মোটামুটি ভাবে ব্যা-েজের তলা দিয়ে যাতে একটা আঙুল গলিয়ে দেওয়া যায় সেটা দেখতে হবে।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।