cool hit counter

নারীরা কেনো মাথায় টিকলি পরে জানেন?

টিকলি বা মাঙ্গটিকা ভারতীয় নারীদের অন্যতম অলঙ্কার। তবে এটি অনেক আগে থেকেই বাঙালি মুসলিম নারীরাও বিয়ের সময় পরে থাকে। বিশেষ করে বিয়ের সময় ও বিয়ের পর টিকলি বা মাঙ্গটিকা পরার রেওয়াজ আছে বাঙালি নারীদের।

টিকলি

সোনা, রুপা, হিরা, বহুমূল্য মাঙ্গটিকা বা টিকলির পাশাপাশি কসমেটিক জুয়েলারিও মহিলাদের ফ্যাশনে জায়গা করে নিয়েছে। তবে হাল ফ্যাশনে কিন্তু এখন আর শুধু বিয়ের সময়ই নয় যে কোন সময়ই মেয়েরা টিকলি পরে থাকে। বিদেশি নারীরাও টিকলিকে ফ্যাশনের অনুসঙ্গ করে নিয়েছে। কিন্তু ভারতীয় প্রথা কপালে এই মাঙ্গটিকা বা টিকলি পরার রেওয়াজ কিন্তু নতুন নয়। যুগ যুগ ধরে চলে আসছে এই প্রথা। গয়নার বাক্সে জায়গা দখল করে রেখেছে বিভিন্ন ধরনের টিকলি। কিন্তু প্রশ্ন হল, নারীরা কেন মাঙ্গটিকা বা টিকলি পরে? তা কিন্তু নিছকই সৌন্দর্য বৃদ্ধির স্বার্থে নয়। এর পিছনে রয়েছে নানাজনের নানা মত।

১) নারী ও অলঙ্কার একে অন্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে। কেউ বলেন, নারীর রূপকে ফুটিয়ে তোলে মাঙ্গটিকা বা টিকলি।

২) কেউ আবার বলেন, স্বামীর পরানো সিঁথির সিঁদুরের রক্ষক হিসেবে কাজ করে টিকলি বা মাঙ্গটিকা। যেহেতু এটি সিঁথিকে পুরোপুরি ঢেকে দেয়, তাই এমনটাই মনে করা হয়।

৩) শরীরের তাপ নিয়ন্ত্রণ করতে নাকি টিকলি বা মাঙ্গটিকা কার্যকরী ভূমিকা নেয়। এমন ধারণাও প্রচলিত আছে।

কেমন হবে ঈদের দিনের সাজ জেনে নিন

ফেসবুক কমেন্ট

comments

পড়ুন  হাতের আঙুল দেখে মানুষ চেনার উপায়

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।