cool hit counter

খেজুর এর নানা স্বাস্থ্য উপকারিতা

রমজানে আমরা যে খাবারটি সবচেয়ে গুরুত্ব দিয়ে খেয়ে থাকি তা হল খেজুর। ইফতারের অন্যতম প্রধান এক পদ খেজুর।

খেজুর

আমদের দেহের উপকারে খেজুর কী পরিমাণে ভূমিকা রাখতে পারে, আসুন আজ তা জেনে নিই।

১। Arteries মুক্ত করে

এতে বিদ্যমান উচ্চমানের পটাশিয়াম শুধুমাত্র আপনার হার্টের উপকারেই নয় তার সাথে সাথে Atherosclerosis ও দমন করে। জেনে রাখা ভালো ভেসেল ওয়ালে যে ক্যালসিয়াম জমা হয়ে থাকে তার কারণে Atherosclerosis হয়ে থাকে এবং এটি স্ট্রোকসহ হার্ট অ্যাটাকের অন্যতম কারণ। প্রতিদিন খেজুর খেলে তা আমাদের ভেসেল পরিষ্কার রেখে আমাদের দেহের আমূল উপকার সাধন করে।

২। লিভারের আনুকূল্যে থাকে

যখন লিভার টক্সিনের মাত্রা সুষ্ঠুভাবে নিয়ন্ত্রন করতে পারে না এবং অনেক পরিমাণে কোলাজেন উৎপন্ন করে তখন লিভার ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকে। খেজুর প্রতিদিনের চাহিদা পূরণ করে লিভারকে সাপোর্ট করে কেননা গবেষণায় দেখা গেছে এতে রয়েছে Liver cirrhosis।

৩। সুস্থ্য হার্টের জন্য

খেজুরে বিদ্যমান উচ্চমাত্রার পটাশিয়াম কার্ডিওভাস্কুলার রোগসমূহ নিবারণ করে। খেজুর LDL-cholesterol কমায়, যা স্ট্রোক আর হার্ট অ্যাটাকের রিস্ক ফ্যাক্টর।

৪। চোখের উপকারিতায়

এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। ফলে তা কর্নিয়া রি- জেনারেট করে চোখকে রক্ষা করে। তাছাড়া এতে রয়েছে Lutein আর Zeaxanthin। এই দুইটি উপাদানই সূর্যের ক্ষতিকর আল্ট্রা ভায়োলেট রশ্মি থেকে চোখকে রক্ষা করতে সাহায্য করে। ফলে চোখের দৃষ্টি ক্ষমতা অনেক গুণে বেড়ে যায়।

৫। এনার্জি বুস্টার

কিছু বাদাম, আমন্ড আর খেজুর নিয়মিত খেলে খুব ভালো উপকার পাওয়া যায়। খেজুরে বিদ্যমান সুগার আমাদের শক্তি বাড়িয়ে দেয়। ব্রেইন অ্যাক্টিভিটি বাড়িয়ে দেয়। সব বয়সের মানুষের পাশাপাশি ছোটো বাচ্চাদের জন্য খুবই ভালো একটি বিকেলের নাস্তা হতে পারে এটি।

৬। খাদ্য পরিপাক

আমাদের হয়ত অনেকেরই খেজুরের এই গুণটির কথা জানা। খেজুর পাচক ক্রিয়ায় সাহায্যের সাথে সাথে কোষ্ঠকাঠিন্য, পেটের ব্যাথা এবং অন্যান্য সমস্যা দূর করে। এ সব কিছুই ব্যাখ্যা করা যায় কেননা এতে রয়েছে ফাইবার আর অ্যামিনো এসিড। এভাবেই খেজুর খাদ্য পরিপাকে সহায়তা করে।

৭। ব্যথা থেকে পরিত্রান

খেজুর খেলে ব্যথা আর ফুলে যাওয়া থেকে মুক্তি পাওয়া যায়। এর এন্টি ব্যাকটেরিয়াল গুণের ফলে এটি দেহের বিভিন্ন ধরণের ইনফেকশনের বিরুদ্ধে কাজ করে। এক কথায় দেহের মেডিসিনাল মেথডে খেজুর খুব ভালো সাপলিমেন্ট হিসেবে কাজ করে।

তাই শুধু রমজানেই নয় সারা বছরই প্রতিদিনের খাদ্যের তালিকায় অন্তত পক্ষে তিনটি খেজুর রাখুন। কারণ খেজুর আপনার দেহের চাহিদা।

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন