cool hit counter

দ্রুত হাতের নখ বৃদ্ধি করার সহজ উপায়

নখ হাতের সৌন্দর্য বৃদ্ধি করে। স্বাস্থ্যবান নখ আপনার সার্বিক স্বাস্থ্যেরই প্রতিফলন ঘটায়। ক্যারোটিন নামক উপাদান দিয়ে নখ গঠিত হয়। পায়ের চেয়ে হাতের নখ দ্রুত বৃদ্ধি পায়। যদিও এই বৃদ্ধিটা হয় খুব ধীর গতির।

নখ বৃদ্ধি

হাতের নখ প্রতিমাসে গড়ে এক ইঞ্চির দশ ভাগের একভাগ পরিমাণ বৃদ্ধি পায়। কিন্তু কখনো কখনো তারা এর চেয়েও ধীরে বাড়ে। এর জন্য বিভিন্ন কারণ দায়ী যেমন- এজিং প্রসেস, হরমোনের পরিবর্তন, স্বাস্থ্যগত সমস্যা, কেমোথেরাপি, ঔষধ ও ভিটামিনের ঘাটতি। এছাড়াও পাতলা, ভঙ্গুর নখ ও নখের অন্য সমস্যার কারণেও নখের বৃদ্ধি কম হতে পারে। অন্যদিকে শিশুদের বয়ঃসন্ধির সময় ও নারীর গর্ভাবস্থার সময় নখের বৃদ্ধি দ্রুত হতে দেখা যায়।

 

স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং সঠিক যত্নের মাধ্যমে নখকে শক্তিশালী রাখা ও নখের বৃদ্ধিকে ত্বরান্বিত করা যায়। কিছু সহজ প্রাকৃতিক উপাদানের মাধ্যমেও আপনি আপনার নখের বৃদ্ধিকে ত্বরান্বিত করতে পারেন। নখের বৃদ্ধি ত্বরান্বিত করার জন্য আপনার যা করনীয় :

১। নখ যেহেতু প্রোটিন দ্বারা গঠিত তাই পর্যাপ্ত পরিমাণ প্রোটিন জাতীয় খাবার যেমন- দুধ, মাংস ও মটরশুঁটি গ্রহণ করা গুরুত্বপূর্ণ। তাছাড়া প্রোটিন শেক বা ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন। Replere এর স্রষ্টা ও ডারমাটোলজিস্ট ডা. ডেবি পালমার শক্তিশালী ও স্বাস্থ্যকর নখের জন্য মটরশুঁটি, মাছ ও বাদাম খাওয়ার পরামর্শ দেন। সেলিব্রিটি মেনিকিউরিস্ট হলি ফ্যালকনি বায়োটিন, ভিটামিন ই ও ফিশ অয়েল খাওয়ার পরামর্শ দেন।

পড়ুন  নখ যখন ক্যানভাস তখন মনের মত তাকে আঁকাই

২। থালা বাসন ধোয়ার ফলে আপনার হাতের নখ দুর্বল হয়ে যায়। ডিটারজেন্ট নখের জন্য ক্ষতিকর হতে পারে এবং নখের বৃদ্ধিকেও প্রভাবিত করে। ক্ষতিকর রাসায়নিক থেকে নখকে সুরক্ষিত করতে এই ধরণের কাজের সময় হাতে গ্লাভস পড়ুন।

৩। নিয়মিত নখ কাটুন ও ঘুমাতে যাওয়ার আগে পেট্রোলিয়াম জেলি লাগান। যদি নেইলপলিশ ব্যবহার করেন তাহলে ভালো ব্র্যান্ডের নেইলপলিশ ব্যবহার করুন।

৪। শুষ্ক ও নিষ্প্রাণ নখ ভঙ্গুর হয়। নখের আর্দ্রতা রক্ষার জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এজন্য কয়েক ফোঁটা অলিভ অয়েল হাতের তালুতে নিয়ে হাতে ও নখে ভালোভাবে ম্যাসাজ করুন।

৫। আধা কাপ দুধে লেবুর রস মিশিয়ে এর মধ্যে আপনার হাতের নখগুলো ডুবিয়ে রাখুন ১৫ মিনিট যাবত। সপ্তাহে ৩ দিন এর পুনরাবৃত্তি করুন। এর ফলে আপনার নখগুলো শক্তিশালী ও স্বাস্থ্যবান হবে এবং দ্রুত বৃদ্ধি পাবে।

৬। নারিকেল তেল নখের বৃদ্ধিতে ভালো কাজ করে। এতে উপস্থিত পুষ্টি উপাদান নখকে শক্তিশালী করে ও ময়েশ্চারাইজড হতে সাহায্য করে। এছাড়াও নারিকেল তেল কিউটিক্যালকে মজবুত হতে সাহায্য করে যা নখের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে নারিকেল তেল সামান্য গরম করে হাতে ও নখে বৃত্তাকারে ম্যাসাজ করুন।

৭। আপনার যদি নখ কামড়ানোর অভ্যাস থাকে তাহলে তা আজই বাদ দিন। কারণ এতে নখ দুর্বল হয়ে পড়ে।

৮। নখে পেইন্টিং করা এড়িয়ে যান। কারণ এতে ফরমালডিহাইড, টলুইন ও সালফোনেমাইড থাকে। এই রাসায়নিকগুলো নখের জন্য অস্বাস্থ্যকর।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।