cool hit counter
Home / রান্নাঘর / উজ্জল ত্বক পেতে ঈদের আগে ঘরেই করে নিন ‘ফ্রুট ফেসিয়াল’

উজ্জল ত্বক পেতে ঈদের আগে ঘরেই করে নিন ‘ফ্রুট ফেসিয়াল’

সকলেই চান ঈদের দিনটি অন্তত ত্বক থাকুক স্বাস্থ্যউজ্জ্বল নরম কোমল। আর সে কারণেই ত্বকের যত্নে ঈদের আগে অনেকেই দৌড়ান পার্লারে। কিন্তু এই সময়টাতে পার্লারের ভিড় ঠেলে এতো টাকা খরচ করার মতো ধৈর্য এবং সময় থাকে না কারোরই। তাই বলে ত্বকের যত্ন নেবেন না তা তো চলবে না। তাই পার্লারে নয় বিউটি এক্সপার্টের পরামর্শে একেবারেই কম খরচে ঘরেই করে নিন ‘ফ্রুট ফেসিয়াল’। চলুন তাহলে দেখে নেয়া যাক কীভাবে ঘরেই করতে পারেন একেবারে পার্লারের মতো ফেসিয়াল তার পদ্ধতিটি।

ত্বক

উজ্জল ত্বক পেতে ঈদের আগে ঘরেই করে নিন ‘ফ্রুট ফেসিয়াল’

ফেসিয়াল মূলত কয়েকটি ধাপে করা হয়, বলে জানান বিউটি এক্সপার্ট সানজিদা আবেদীন। আর প্রতিটি ধাপই সতর্কতার সাথে পালন করলে ঘরেই অল্প খরচে ফেসিয়াল করে নেয়া সম্ভব বলেও জানান তিনি। সানজিদা বলেন ‘পার্লারে যে ফেস প্যাক বানানো হয় সেই ধরণের ফেস প্যাক ঘরে তৈরি করে নেয়া যায় এবং কিছু যন্ত্রপাতি রয়েছে যার পরিবর্তে কিছু ঘরোয়া জিনিসের ব্যবহারেই বেশ ভালো উপকার পাওয়া যায়’। চলুন তাহলে শিখে নেয়া যাক প্রতিটি ধাপ।

১ম ধাপ- ত্বক পরিস্কার

ফেসিয়ালের প্রথন ধাপেি ত্বক করতে হবে একেবারে পরিষ্কার। আর সে কারণে মুখে পানির ঝাপটা দিয়ে একটি নরম পাতলা কাপড় দিয়ে ভালো করে মুছে নিতে হবে। এরপর ম্যাসাজ ক্রিম দিয়ে কপক্ষে ৫-৭ মিনিট ত্বক ভালো করে ম্যাসাজ করে নিতে হবে। বিউটি এক্সপার্ট সানজিদা বলেন, ‘ম্যাসাজ করা হয় মূলত প্যাকটির কার্যকারিতা যেন সঠিকভাবে ত্বকে পৌছায় সে কারণে, ম্যাসাজ করা খুবই জরুরী’। ভালো করে ম্যাসাজ করে একটি নরম পাতলা ভেজা কাপড় দিয়ে ভালো করে মুখ মুছে নিন। এই কাজটি করে একটি ববি ক্লিপ বা পার্লারের ছোট কালো চিকণ ক্লিপের পেছনের অংশ দিয়ে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস বের করে নিন আলতো চাপ দিয়ে এবং ত্বক আবার মুছে নিন।

২য় ধাপ- ত্বক স্ক্রাব

প্রাকৃতিক স্ক্রাবার তৈরি করতে চিনির সাথে লেবুর রস কিংবা টমেটোর রসের সাথে চিনি অথবা শসার রসের সাথে চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে ভালো করে ম্যাসাজ করুন এক থেকে দেড় মিনিট এরপর ৫ মিনিট রিলাক্স করুন। এরপর আবার এক মিনিট ম্যাসাজ করে নরম ভেজা কাপড় দিয়ে ত্বক মুছে নিন ভালো করে।

৩য় ধাপ- ফেস প্যাক

যেহেতু ফ্রুট ফেসিয়াল সেহেতু এই ধাপে ফলের তৈরি ফেস প্যাক লাগাতে হবে। আর এই ফেস প্যাক ফেসিয়াল শুরুর আগেই তৈরি করে রাখবেন যাতে স্ক্রাবিংয়ের পর প্যাকটি লাগাতে পারেন। একটি পাকা কলা ভালো করে ম্যাশ করে নিয়ে কয়েক ফোঁটা লেবুর রস ও মধু মিশিয়ে ফেস প্যাক তৈরি করতে পারেন। এছাড়াও পাকা পেঁপে, আপেল গ্রেট করে নিয়ে, আঙ্গুর ম্যাশ করে নিয়ে একই ভাবে ফেস প্যাক তৈরি করে নিতে পারেন। ফেস প্যাকটি মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এই সময়ে চোখে শসার কুচি দিয়ে একেবারে রিলাক্সে থাকুন। এরপর আবার ত্বক ভেজা কাপড় দিয়ে মুছে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

৪র্থ ধাপ- ত্বকে টোনার

ত্বক ধোয়ার পর ভালো করে ত্বক মুছে নিয়ে ত্বকে টোনার লাগান। যদি কেমিক্যাল টোনার না লাগাতে চান তাহলে ঘরেই টোনারের পরিবর্তে কাঁচা দুধে একটি তুলোর বল ডুবিয়ে নিয়ে ত্বকে ঘষুন। ত্বক পুরোপুরি শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এবং ত্বক মুছে ফেলুন।

২৫ থেকে ৩০ বছরের নারীদের জন্য মাসে ১ বার এবং ৩০ বছরের ঊর্ধ্ব বয়সী নারীদের জন্য মাসে ২ বার ফেসিয়াল করাই ভালো বলে জানান বিউটি এক্সপার্ট সানজিদা।

 

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন

Check Also

টমেটো সস

টমেটো সস ঘরেই তৈরী করুন

দোকানে সারি বেঁধে সাজানো থাকে নানান ব্র্যান্ডের টমেটো সস । আকর্ষণীয় বোতলে রাখা এই সস …