cool hit counter

রোজা রেখে গান শোনা যাবে কি?

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর উত্তর দেওয়া সম্ভব হয় না।তাই পাঠকদের কাছে প্রশ্নটির বিস্তারিত তুলে ধরা হয় (প্রশ্নকারীর নাম ও ঠিকানা গোপন রেখে)। আপনি ও আপনার সমস্যার কথা লিখতে পারেন অামদের ফেসবুক ফ্যানপেজে https://www.facebook.com/apoardoctor/ আজকের প্রশ্নঃ রোজা রেখে গান শোনা যাবে কি?

রোজা রেখে গান শোনা

যে কয়টি বিষয় মুসলমানদের তাকওয়া হাছিলে সবচাইতে বড় বাধা হিসেবে কাজ করে তার মধ্যে অন্যতম হলো, হারাম গান বাজনায় লিপ্ত হওয়া। এ প্রসঙ্গে হাদীছ শরীফ-এ ইরশাদ হয়েছে- ’পানি যেমন ভূমিতে তৃণলতা উৎপন্ন করে, তদ্রƒপ গান বাজনা মানুষের অন্তরে নিফাকী সৃষ্টি করে।’ নাউযুবিল্লাহ! তাহলে যে কারনে অন্তরে খায়ের বরকত রহমতের পরিবর্তে নিফাকী সৃষ্টি হয়, সে অন্তর রোযা রেখে কিভাবে তাকওয়া হাছিল করতে পারে? কস্মিনকালেও তার পক্ষে তাকওয়া হাছিল করা সম্ভব হবে না। আজকে বর্তমান মুসলিম সমাজে এই তাকওয়া হাছিলের মাসেও দেখা যাচ্ছে গান বাদ্য দ¦ারা নিজেদের সময়কে অপচয় করছে। কথা হলো, যে উদ্দেশ্যে রোযা রাখা হলো সে উদ্দেশ্য বিন্দু পরিমাণ লাভ করতে হলেও তো রোজা রেখে গান বাজনাকে কঠোরভাবে পরিহার করতে হবে। রোজা রেখে গান বাজনার আওয়াজ যাতে মসজিদ, মাদরাসা, মাজার শরীফ হতে শুনা না যায়, সেদিকেও লক্ষ্য রাখতে হবে। নিজে নিফাকী হতে মুক্তি লাভ করবো, সমাজকেও নিফাকী হতে মুক্ত রাখার চেষ্টা করবো- এই হোক পবিত্র রামদ্বান শরীফ-এ সবার প্রতিজ্ঞা। রোজা ভাঙ্গার কারণ কি কি? জেনে নিন

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।