cool hit counter
Home / অজানা তথ্য / নতুন করে বাড়ানো হলো সিম নিবন্ধনের সময়!জেনে নিন কত দিন বাড়ানো হয়েছে

নতুন করে বাড়ানো হলো সিম নিবন্ধনের সময়!জেনে নিন কত দিন বাড়ানো হয়েছে

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের সময় বাড়ল ৪৫০ দিন। আজ রাত ১০টার মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও তা বৃদ্ধি করা হয়েছে

সিম

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্টেশন

বিটিআরসি সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জুলফিকার স্বাক্ষরিত এক বার্তায় এ সংক্রান্ত একটি নির্দেশনা দেয়া হয়েছে।

প্রথম দফায় সময় বৃদ্ধি করার সময় বলা হয়েছিল, ৩১ মে’র মধ্যে সিম নিবন্ধন না করা হলে দু’মাস সিম তোলা বা নিবন্ধন করা যাবে না। এবারের নির্দেশনায় কোনো শর্ত ছাড়া ৪৫০ দিনের মধ্যে যেকোনো সময় সিম নিবন্ধন করলেই তা সচল হয়ে যাবে।

সোমবার রাতে বিটিআরসি সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জুলফিকার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এক জুন শূন্য ঘণ্টা থেকে অনিবন্ধিত সব সিম বন্ধ হয়ে যাবে।

তিনি বলেন, তবে ৩১ মে’র পর অনিবন্ধিত সিম নিষ্ক্রিয় হয়ে

যাওয়ার দিন থেকে পরবর্তী ৪৫০ দিনের মধ্যে সিম নিবন্ধন করে সংযোগ পুনরায় চালু করতে পারবেন গ্রাহকরা।

বায়োমেট্রিক পদ্ধতিতে ভেরিফিকেশন না হওয়ায় নিষ্ক্রিয় সংযোগ ও জাতীয় পরিচয়পত্রের পরিবর্তে অনুমোদিত অন্যান্য পরিচয়পত্র (পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স/জন্ম নিবন্ধন সনদ) ব্যবহার করে ৬ মাসের জন্য নিবন্ধিত সংযোগের মেয়াদ শেষ হওয়ার কারণে নিষ্ক্রিয় সংযোগ পুনরায় চালুর জন্য চারটি পদ্ধতি অনুসরণ করার নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

ওই নির্দেশনায় বলা হয়, বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন না হওয়ার কারণে নিষ্ক্রিয় করার দিন থেকে পরবর্তী ৪৫০ দিনের জন্য গ্রাহক নিষ্ক্রিয় সংযোগটি বায়োমেট্রিক ভেরিফিকেশন সঠিকভাবে সম্পন্ন করা সাপেক্ষে পুনরায় চালু করতে পারবেন।

৪৫০ দিন পার হওয়ার পর অপারেটর একটি বিজ্ঞপ্তির মাধ্যমে সংযোগটি পুনরায় বিক্রি করার ঘোষণা দেবে। ঘোষণার ৯০ দিনের মধ্যে সংযোগটি বায়োমেট্রিক ভেরিফিকেশন সঠিকভাবে সম্পন্ন করা সাপেক্ষে পুনরায় চালু করতে পারবেন গ্রাহক।

৫৪০ দিনের মধ্যে সংযোগটি পুনরায় চালু করতে হলে নতুন সিম বা রিম ক্রয়ের ক্ষেত্রে কর-চার্জ প্রযোজ্য হবে। ৫৪০ দিন পার হওয়ার পর বিদ্যমান নির্দেশনা অনুযায়ী অপারেটর যেকোনো গ্রাহকের কাছে তা পুনরায় নতুন করে সংযোগ হিসেবে বিক্রি করতে পারবে।
এ ব্যাপারে বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসাইন খান জানান, ৪৫০ দিন পর অপারেটর একটি বিজ্ঞপ্তির মাধ্যমে সংযোগটি পুনরায় বিক্রি করার ঘোষণা দেবে। ঘোষণার ৩ মাসের মধ্যে গ্রাহক বায়োমেট্রিক ভেরিফিকেশন করে সিমটি চালু করে নিতে পারবেন।

তিনি বলেন, তবে এ সময় চালু করতে হলে নতুন সিমের মতোই ফি দিতে হবে। ৫৪০দিন বা ১৮ মাস পর অনিবন্ধিত সিমটি নতুন সংযোগ হিসেবে অপারেটর অন্য গ্রাহকদের কাছে বিক্রি করে দিতে পারবে।

সবাইকে বলে ও নাকি আমার সাথে সুখি না,আমি ওকে স্ত্রীর সুখ দিতে পারি না

আমার

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

কুকুরের কামড়ে

কুকুরের কামড়ে পেটে কী আসলেই বাচ্চা হয়?

কুকুর নামটি শুনলেই আমাদের অনেকের মনে একটি বিশেষ ভীতি কাজ করে। ভীতির অন্যতম কারণ হচ্ছে …