cool hit counter
Home / Health Tips / নারীদের নানা সমস্যায় ডালিমের health tips

নারীদের নানা সমস্যায় ডালিমের health tips

health tips পোর্টাল অাপনার ডক্টরের আজকের পোষ্টটি ডালিমের উপকারীতা নিয়ে।  ডালিম অত্যন্ত স্বাস্থ্যকর একটি ফল। এতে আছে আঁশ, প্রোটিন, ভিটামিন-সি, ভিটামিন-কে, ফলেট, পটাশিয়াম ও সুগার। এক কাপ ডালিমের থেকে প্রায় ১৪৪ ক্যালরি পাওয়া যায়। চলুন ডালিমের health tips  সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

health tips

ডালিমে রয়েছে পিউনিক্যালাজিন (punicalagin) ও পিউনিসিক এসিড (punicic acid) নামে দুটি স্বাস্থ্যকর উপাদান। পিউনিক্যালাজিন শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ক্ষতিকর ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে। পিউনিক এসিডে আছে শক্তিশালী স্বাস্থ্যকর গুণ।

ডালিম সবারই খাওয়া উচিত। তবে এটি নারীদের জন্য বেশি জরুরি। এটি রক্তস্বল্পতা প্রতিরোধ করে, ত্বককে ভালো রাখে, স্তন ক্যানসার প্রতিরোধ করে। এছাড়া এর রয়েছে আরো অনেক গুণ।

স্তন ক্যানসার প্রতিরোধে ডালিমের health tips :
ডালিমের health tips স্তন ক্যানসার প্রতিরোধে কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটি ক্যানসার কোষ গঠনে বাধা দেয়। এ কারণে নারীদের ডালিম খাওয়া উচিত।

রক্তস্বল্পতার চিকিৎসায় ডালিমের health tips  :
নারীদের সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা রক্তশূন্যতা বা রক্তস্বল্পতা। এ সমস্যা দূরে ভূমিকা রাখে ডালিম । প্রতিদিন ডালিম খেলে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে। এতে রক্তস্বল্পতা দূর হয়।

ত্বকের লাবণ্য বাড়ায়
ত্বকের ব্যাপারে সচেতন নারীরা প্রতিদিনের খাদ্যতালিকায় ডালিম রাখতে পারেন। উচ্চ পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে। এটি ত্বকের কালো দাগ ও বলিরেখা দূর করতে সাহায্য করে।

হৃদযন্ত্রের মহৌষধ ডালিমের health tips :
সাধারণত মেনোপজের (দীর্ঘস্থায়ী ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়া) পর নারীদের হৃদরোগের ঝুঁকি বাড়ে। প্রতিদিন একটি ডালিম খাওয়া হৃৎপিণ্ডকে স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে। অনেক গবেষণায় বলা হয়, এটি বাজে কোলেস্টেরলের মাত্রা কমাতেও কার্যকর।

গর্ভাবস্থায়
গর্ভাবস্থায় খাবারের দিকে অনেক বেশি নজর দিতে হয়। এ সময় প্রতিদিন ডালিম খাওয়া মা ও শিশুর স্বাস্থ্যের জন্য উপকারী।

প্রদাহরোধী ডালিমের health tips :
বেশির ভাগ নারীই রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং অস্টিওপরোসিসের সমস্যায় ভুগে থাকেন। গাঁটে প্রদাহ এই সমস্যাগুলোর অন্যতম কারণ। ডালিম য়েছে প্রদাহরোধী উপাদান। এ ছাড়া এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। প্রতিদিন মেয়েদের ডালিম খাওয়ার জন্য এটিও আরেকটি অন্যতম কারণ।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

ডিম

ডিম কখনোই হাফ সিদ্ধ করে খাবেন না, কিন্তু কেন? দেখুন ভিডিওসহ

ডিম খেতে অনেকেই ভালবাসেন। কিন্তু যে জিনিস খেতে ভাল লাগে, তাতেই বিপত্তি। ডিমের বেলায়ও তাই। …