cool hit counter

ঘরে বসেই লিপজেল তৈরি করার সহজ উপায়

ঘরে বসেই লিপজেল তৈরি করার সহজ উপায় শীতের প্রভাব সবার আগে ঠোঁটে প্রকাশ পায়। শীতে অনেকের ত্বক ফেটে যাবার সমস্যায় ভুগতে হয়। যাদের এই সমস্যা রয়েছে, তাদের প্রথমেই ঠোঁট ফেটে যায়। এর জন্য বেশিরভাগ সময় লিপজেল ব্যবহার করতে হয়।

লিপজেল

ক্রয় করা লিপজেলে নিঃসন্দেহে অনেক ধরণের কেমিক্যাল ব্যবহার করা হয়। কিন্তু এই লিপজেল আপনি নিজে ঘরে বসেই তৈরি করে নিতে পারেন।

লিপজেল  তৈরি পদ্ধতি জেনে নিন–

১. কুমারী নারকেল তেল এবং কোকো মাখন সুগন্ধ পদার্থ:
কোকো মাখন দিয়ে তাজা কুমারী নারকেল তেল ভালভাবে মেশান। তারপর ভ্যানিলা নির্যাসের সাথে মিশিয়ে সমান অনুপাতে মোমের সামনে গরম করে নিন। তারপর মিশ্রণটিকে একটি খালি বক্সে ঢেলে রাখুন। ব্যবহার করার আগে কয়েক ঘণ্টা ফ্রিজে রাখুন। তারপর এটি যেকোনো সময় ব্যবহার করতে পারবেন।

২. লেবু ও রোজমেরি:
প্রথমে যে উপায়ে লিপজেল তৈরি করতে বলা হয়েছে, ঠিক সেভাবেই তৈরি করে নিবেন। তারপর তাতে সুগন্ধি যোগ করার জন্য ১৫ ফোঁটা লেবুর রস ও রোজমেরি ব্যবহার করতে পারেন। যখন নারকেল তেল, কোকো মাখনের মিশ্রণ গরম করতে থাকবেন তখন লেবুর রস ও রোজমেরি ব্যবহার করুন। সাথে রং ব্যবহারের জন্য লিপস্টিক গুঁড়া করে এই মিশ্রনে মিলিয়ে নিতে পারেন।

৩. মেন্থল:
প্রথমে একটি মাইক্রোওয়েভ-নিরাপদ বাটির মধ্যে কিছু পেট্রোলিয়াম জেলি নিন এবং তা মাইক্রোওয়েভে রাখুন যতক্ষণ না তা তরল পদার্থ হয়ে যায়। এখন, এক চা চামচ মধু এবং আধা চা চামচ মিষ্টি বাদাম তেল এর সাথে মিশিয়ে নিন। এবার এর সাথে মেন্থল মিশিয়ে ২০ সেকেন্ডের জন্য আবার এই মিশ্রণ মাইক্রোওয়েভে রাখুন। তারপর এক ঘন্টার জন্য এটি সাধারণ তাপমাত্রায় রাখুন এবং শক্ত হয়ে যাবার পর ব্যবহার করুন।–সূত্র: টাইমস অফ ইন্ডিয়া।

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন