cool hit counter

এক বছর ধরে হজমের সমস্যা, ডাক্তার দেখিয়েও ভালো হচ্ছে না, কি করব?

কথায় বলে পেট ঠাণ্ডা তো দুনিয়া ঠাণ্ডা । আমাদের মাঝে অনেকেই আছেন যাদের হজমের সমস্যা, হজম শক্তি দুর্বল বা রুচি নেই । খুব মজা করে একটা জিনিস খেলেন কিন্তু পরে শুরু হল হজমের সমস্যা  । এ জন্য অনেকে ভয়ে ভয়ে খান , পাছে কিছু হয় । ইদানিং বিজ্ঞানের কল্যাণে মানুষ নানান কিছিমের ওষুধ (medicine) দিয়ে বা সফট ড্রিংকস পান করে খাবার হজম করে থাকেন যার পরিণতি সুখকর নয় , পেপার-পত্রিকাতে যার প্রমাণ প্রায়ই আসে ।

হজমের সমস্যা

এক বছর ধরে হজমের সমস্যা

দাদা-নানাদের দেখেছি তারা চারি চারি খেয়েও হজমে কোন সমস্যা ছিলনা কিন্তু এখনকার প্রজন্ম একটু বেশি খেলেই শুরু হয় হজমের সমস্যা । ছেলেপেলে যেন দুষ্ট হয়ে গেছে সিজার করা ছাড়া বের হতেই চায়না

 

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর উত্তর দেওয়া সম্ভব হয় না।তাই পাঠকদের কাছে প্রশ্নটির বিস্তারিত তুলে ধরা হয় (প্রশ্নকারীর নাম ও ঠিকানা গোপন রেখে)। আপনি ও আপনার সমস্যার কথা লিখতে পারেন অামদের ফেসবুক ফ্যানপেজে https://www.facebook.com/apoardoctor/ আজকের প্রশ্নঃ আমার এক বছর ধরে হজমের সমস্যা, ডাক্তার দেখিয়েও ভালো হচ্ছে না, কী করব?

 

 

আমার এক বছর ধরে হজমের সমস্যা। খাওয়ায় অরুচি, ক্ষুধা লাগে না। প্রথম দিকে ডাক্তার গ্যাসের সমস্যা বলেন এবং সে অনুযায়ী গ্যাসের ট্যাবলেট লেখেন। কিন্তু তা খেয়ে সমস্যা সমাধান হয় নি। এখন বরং আরও সমস্যা হচ্ছে। বাথরুম প্রায় ফ্যাকাসে অথবা কাদার মতো হয়। ডান পাশে পাঁজরের নিচে ব্যথা করে, চামড়া টান টান লাগে, প্রচুর এলার্জি, প্রস্রাব হালকা হলদেটে হয়, বমি বমি ভাব। অনেকবার জন্ডিস এবং বি ভাইরাসের টেস্ট করিয়েছি। কোনো কিছু নেই। কিন্তু আমি মনে করি এটি লিভারের সমস্যা। আর এটা হতে পারে ওষুধের সাইডইফেক্ট এর ফলে। ছোটবেলা থেকে আমি অনেক ওষুধ খেয়েছি। এখন আমি কী করতে পারি? দয়া করে আমাকে উত্তর দিবেন। আমার বয়স ২৪ বছর। আমি খুলনাতে দুজন মেডিসিন বিশেষজ্ঞ দেখিয়েছি। নয় মাস আগে abdomin altrasono করেছি। তাতে কোন সমস্যা ধরা পড়ে নি। অথচ সমস্যা ঠিক হচ্ছে না। এখন কী করব?
আসলে শুধুমাত্র ট্যাবলেট (tablet) খেয়ে পেটের অসুখ ভাল হয় না। আপনি একটু জীবনযাত্রায় পরিবর্তন এনে দেখুন। প্রচুর পানি পান করেন। দিনে প্রায় ১০/১২ গ্লাস। আর ফলমূল শাকসবজি খাবেন বেশি করে। কম মসলা দিয়ে রান্না খাবার খাবেন। এক বারে বেশি খাবেন না। অল্প করে কয়েকবারে খাবেন। ছোট বেলায় খাওয়া ঔষধের কারণে এমন হওয়ার কোন কারণ নেই। আর সবার আগের মনের ভয় দূর করুন। ঔষধ কখনই আপনাকে পুরাপুরি সুস্থ করে তুলতে পারবে না যতক্ষণ না আপনি মানসিকভাবে শক্ত হবেন। মানসিক দুশ্চিন্তা পেটের অসুখের অন্যতম প্রধান কারণ। দুশ্চিন্তা করবেন না। এটা আরও বেশি অসুস্থতা টেনে আনে। আর এত কিছুর পরেও ভাল না হলে ঢাকাতে গ্রীনরোডে গ্যাস্ট্রোলিভার হাসপাতালে দেখান।

পরামর্শ দিয়েছেন :
ডা: আশিক মাহমুদ।
এম.বি.বি.এস.
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।