cool hit counter

গার্লফ্রেন্ডের সাথে সেক্স করার পর নরিক্স পিল খাওয়াই, ডেট পার হবার পর মাসিক হচ্ছে না। সে কি প্রেগনেন্ট হতে পারে?

সেক্স যৌনসঙ্গম, বা মৈথুন বা রতি; প্রধানত একটি পুরুষের জননাঙ্গ বা শিশ্ন সাধারণত উত্থিত অবস্থায়, যৌন উত্তেজনা লাভ বা প্রজনন অথবা উভয় উদ্দেশ্যে একটি নারীর জননাঙ্গ বা জরায়ুর মধ্যে সন্নিবেশ করা বা সঞ্চালন করাকে বোঝায়।[৩] যা যৌন সংসর্গ বা যৌন সহবাস হিসাবেও পরিচিত।অন্তর্ভেদী যৌনসঙ্গমের অন্যান্য রূপের মধ্যে রয়েছে পায়ুপথে শিশ্নের অনুপ্রবেশ (পায়ুকাম), মুখগহব্বরে শিশ্নের অনুপ্রবেশ বা নারী যৌনাঙ্গে মৌখিক অনুপ্রবেশ (মৌখিক সঙ্গম), আঙ্গুলের সাহায্যে যৌন অনুপ্রবেশ (অঙ্গুলিসঞ্চালন) এবং স্ট্রেপ-অন-কৃত্রিম শিশ্ন ব্যবহারের মাধ্যমে অনুপ্রবেশ।এই সকল কার্যক্রম মূলত মানবজাতি কর্তৃক দুই বা ততোধিকের মধ্যেকার শারীরিক ও মানসিক অন্তরঙ্গতা জনিত পরিতোষ লাভের জন্য এবং সাধারণত মানব বন্ধনে ভূমিকা রাখতে সম্পাদিত হয়ে থাকে।

সেক্স

বয়ফ্রেন্ডের সাথে সেক্স

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর উত্তর দেওয়া সম্ভব হয় না।তাই পাঠকদের কাছে প্রশ্নটির বিস্তারিত তুলে ধরা হয় (প্রশ্নকারীর নাম ও ঠিকানা গোপন রেখে)। আপনি ও আপনার সমস্যার কথা লিখতে পারেন অামদের ফেসবুক ফ্যানপেজে https://www.facebook.com/apoardoctor/ আজকের প্রশ্নঃ আমার গার্লফ্রেন্ডের সাথে সেক্স করার পর নরিক্স পিল খাওয়াই। ১০ দিন পর মাসিক হয়। কিন্তু এখন ডেট পার হবার পর মাসিক হচ্ছে না। সে কি প্রেগনেন্ট হতে পারে?
আমার গার্লফ্রেন্ডের সাথে সেক্স করার পর নরিক্স পিল খাওয়াই। এর ১০ দিন পর তার মাসিক হয়। মাসিকের পর সেক্স করিনি। কিন্তু এখন ডেট পার হবার পর মাসিক হচ্ছে না। ডেট-এর ২০ দিন পার হয়ে গেল, এখনও মাসিক হয়নি। সে কি প্রেগনেন্ট হতে পারে?
ইমার্জেন্সি পিল (Emergency Contraception Pill) খাওয়ার পর , পরবর্তী মাসিক হবার সময় অনিয়মিত হতে পারে । এতে চিন্তিত হবার দরকার নেই । তবে ভালো হয় একজন গাইনোকলজিস্টের সাথে কনসাল্ট করলে অথবা বাসায় প্রেগনেন্সি টেস্ট আবারো করে নিলে । এতে করে একদম নিশ্চিন্ত থাকা যাবে ।

সেক্স করার পর সাধারণত পিল খেলে মাসিক অনিয়মিত বা দেরি হতে পারে। কিন্তু যেহেতু মাসিক শুরু হওয়ার সময়ের পর ২০ দিন পার হয়ে গেছে তাই তাড়াতাড়ি প্রেগনেন্সি টেস্ট করা প্রয়োজন। ঘরে বসে প্রেগনেন্সি টেস্ট কিট দিয়ে করলে ভুল রেজাল্ট আসার সম্ভাবনা থাকে, সবসময় তা সঠিক হয় না। তাই এসময় ডাক্তার দেখানো সবচাইতে ভাল। আর একেবারেই না পারলে কোনো মানসম্পন্ন ডায়াগনোস্টিক সেন্টারে গিয়ে নরমাল ব্লাড বা ইউরিন টেস্ট  (urine test) না করে ‘বেটা এইচ’ টেস্ট করতে চাইবেন। তারাই বলবেন যে সেটি করতে হলে ডাক্তার দেখাতে হবে কিনা। এটি সবচাইতে কার্যকর টেস্ট যা ভাল ডায়াগনোস্টিক সেন্টারের মাইক্রোবায়োলজি বিভাগে করা হয়।

জেনে নিন কি ফল খেলে সেক্স বাড়ে?

এতে পিরিয়ডের (period) পর কত সপ্তাহ গেছে অথবা প্রেগনেন্সি হলে কত সপ্তাহ হয়েছে তা বোঝা যায়। আর ডাক্তার দেখালে তিনিই প্রয়োজনীয় টেস্ট এবং আল্ট্রাসনোগ্রাম করাতে বলবেন।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।