cool hit counter
Home / লাইফস্টাইল / আত্মনির্ভরশীল নারী যে ৬ টি বিরক্তিকর সমস্যার সম্মুখীন হয়ে থাকেন!

আত্মনির্ভরশীল নারী যে ৬ টি বিরক্তিকর সমস্যার সম্মুখীন হয়ে থাকেন!

যুগ যুগ ধরে নারীদের শুধুমাত্র একজন পরনির্ভরশীল মানুষ হিসেবেই দেখা হয়। প্রথম জীবনে বাবা মায়ের ওপর, এরপর স্বামীর ওপর এবং শেষে সন্তানের ওপর নির্ভরশীল থাকেন অনেক নারীই। বর্তমানে এই চিত্র যদিও বেশ বদলেছে কিন্তু পুরোপুরি বদলে যায়নি মানুষের মন।

নারী

আত্মনির্ভরশীল নারী

আজো অনেক নারী স্বাবলম্বী এবং আত্মনির্ভরশীল হওয়ার হাতিয়ার পাচ্ছেন না, পাচ্ছেন না সবার থেকে সঠিক সহযোগিতা। নিজের যোগ্যতায় কিছু করতে চাইলেও বাঁধা পেতে হচ্ছে অনেকাংশেই। এই বাঁধা যে শুধু পুরুষের দিক হতে আসে তা কিন্তু নয় এই বাঁধা অন্যান্য নারীদের থেকেও আসে। একজন আত্মনির্ভরশীল নারীর জীবনে শুধু আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী হওয়ার যুদ্ধই করতে হয় না, তাকে যুদ্ধ করতে হয় অনেক কিছুর বিরুদ্ধেই।

স্বাবলম্বী হওয়ার ব্যাপারটিকে তুচ্ছতাচ্ছিল্যের দৃষ্টিতে দেখা হয়

আজ পর্যন্ত একজন নারীর পুরোপুরি স্বাবলম্বী হওয়ার ব্যাপারটিকে কিছুটা তাচ্ছিল্যের দৃষ্টিতে দেখা হয়। একজন নারী নিজের যোগ্যতায় কিছু করতে চাইলে এবং আত্মনির্ভরশীল হলেও তাকে থামিয়ে দেয়া হয় ‘তুমি তো মেয়ে, পারবে না’ অথবা ‘একলা মেয়ে এই কাজ করবে কিভাবে’ এই ধরণের কথা বলে।

নারীদের বশ করার গোপন কৌশল জেনে নিন!

তার সংসারের প্রতি কর্তব্যকে সব সময়ই খাটো করে দেখা হয়

যদি একজন নারী গৃহিণী হয়ে থাকেন তবে কি তিনি পরনির্ভরশীল? নাকি তার ওপরেই পুরো সংসার নির্ভর করে থাকেন, একবার ভেবেছেন কি? এছাড়াও একজন কর্মজীবী স্বাবলম্বী নারী নিজের কর্মজীবন এবং সংসার জীবন দুটোই বেশ ভালোভাবে সামলে চলার চেষ্টা করেন। কিন্তু কখনোই সংসারের প্রতি তার দায়িত্বপরায়নতার গুরুত্ব দেয়া হয় না। তারপরও তাকে ধরে নেয়া হয় একজন পরনির্ভরশীল মানুষ হিসেবে।

ন্যায় কথা মুখের ওপর বলে দতে দ্বিধা করেন না বলে সকলের কাছে অপ্রিয়

একজন স্বাবলম্বী এবং আত্মনির্ভরশীল নারী কখনো ন্যায় কথা বলতে কুণ্ঠাবোধ করেন না এবং পিছপা হন না। এখানেই সমস্যা শুরু হয়ে যায়। তার এই ন্যায় কথা বলার কারণে প্রায় সকলের কাছেই অপ্রিয় হয়ে উঠতে থাকেন।

নারী পুরুষ সমতায় বিশ্বাসী থাকেন তাই সম্পর্কে জড়ালে সমস্যায় পরেন

প্রেমের সম্পর্ক এবং দাম্পত্য সম্পর্ক যে সম্পর্কেই জড়ান না কেন যদি সঠিক এবং একই মনমানোসিকতার সঙ্গী খুঁজে না পান তবে সম্পর্কে শুরু হয়ে যায় টানাপোড়ন। কারণ একজন স্বাবলম্বী আত্মনির্ভরশীল নারীর পক্ষে সব কথা মুখ বুঝে সহ্য করা একটু কষ্টকর হয়ে পড়ে।
তাকে যোগ্যতা দিয়ে বিচার করা হয় না কখনোই

কর্মক্ষেত্রে কিংবা অন্যান্য স্থানে যেখানে যোগ্যতার জন্যই যাওয়া সম্ভব যেখানে একজন নারীর অবস্থানকে মেনে নিতে পারেন না অনেকেই। তখন তার যোগ্যতার পরিবর্তে নারী হওয়ার সুযোগ দিয়ে বিচার করা হয়। পরীক্ষার খাতায় নম্বর বেশি পাওয়া থেকে শুরু করে একটি বড় প্রতিষ্ঠানের উচ্চপদে আসীন হওয়া সবই যেন নারী হয়েছেন বলেই পাওয়া এমন ধারণা থাকে অনেকের মনে।

নিজের জীবনটাকে নিজের মতো করে উপভোগ করতে পারেন না কখনোই

একজন স্বাবলম্বী ও আত্মনির্ভরশীল নারী চান তার নিজের মতানুসারে জীবন সাজিয়ে নিতে। কিন্তু এখনো আমাদের অনেকের মানসিকতায় এতোটা পরিবর্তন আসেনি যে একজন নারীকে তার মতো করে থাকতে দিয়ে বসে থাকা যায়। আশেপাশের মানুষ, এমনকি অনেক পরিবারও রয়েছে যেখানে এখনো মেয়েদের এই ধরণের সুবিধা দেয়া হয় না মেয়েটি যতোই আত্মনির্ভরশীল হোন না কেন।

স্টোরিপিকে প্রকাশিত আর্টিকেল ‘Things You Will Understand If You Are An Independent Girl’ এর আলোকে এবং লেখিকার নিজস্ব মতামতের ভিত্তিতে লেখা।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

মেয়েরা

যেসব ছেলেদের সবচেয়ে বেশি পছন্দ করে মেয়েরা

রসিক পুরুষরা মেয়েদের মন জয় করতে বেশ পটু হয়ে থাকেন। যেসব ছেলেদের ‘সেন্স অফ হিউমার’ …