cool hit counter

নারীদের যৌনাঙ্গ সুন্দর রাখার উপায় কি?

নারীদের যৌনাঙ্গ সুন্দর রাখার উপায় কী?

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর উত্তর দেওয়া সম্ভব হয় না।তাই পাঠকদের কাছে প্রশ্নটির বিস্তারিত তুলে ধরা হয় (প্রশ্নকারীর নাম ও ঠিকানা গোপন রেখে)। আপনি ও আপনার সমস্যার কথা লিখতে পারেন অামদের ফেসবুক ফ্যানপেজে https://www.facebook.com/apoardoctor/ আজকের প্রশ্নঃ নারীদের যৌনাঙ্গ সুন্দর রাখার উপায় কী?

যৌনাঙ্গ

Vagina

আপনার ডক্টরের উত্তর/ আলোচনাঃ

“মেনোপজ” অর্থাৎ নারীদের মাসিক ঋতুচক্র বন্ধ হয়ে যাওয়া। পিরিয়ডকে নারীদেহে যৌবনের লক্ষণ হিসাবেই ধরে নেয়া যায় এবং সেই হিসাবে পিরিয়ড বন্ধ হয়ে যাওয়ার অর্থ নারী দেহের বার্ধক্য। বিষয়টি পুরোপুরি সত্য নয়। পিরিয়ড (Period ) বন্ধ হয়ে যাওয়া মানে নারী এখন আর সন্তান উৎপাদনে সক্ষম নন, কিন্তু ব্যাপারটি আসলে বার্ধক্যও নয়।

নারীর যৌনাঙ্গের ছবি

নারীর যৌনাঙ্গের ছবি

মেনপোজের পর নারীদেহে কিছু পরিবর্তন আসে, বেশ একটা লম্বা সময় ধরে কিছু শারীরিক সমস্যার মাঝ দিয়ে অতিক্রম করতে হয়। ফলে অধিকাংশ নারীর ধারণা হয় যে ফুরিয়ে গেছে তাঁর যৌন জীবনে, এখন আর তিনি যৌনতার স্বাদ নিতে পারবেন না কিংবা অরগাজম অনুভব করতে পারবেন না। সঙ্গীর চোখে আকর্ষণ ফুরিয়ে গেছেন বা তিনি দেখতে খারাপ হয়ে গেছে এমন ধারণাও দেখা যায় অনেকের মাঝেই। চলুন, জেনে নিই এমনই কিছু ভুল ধারণার প্রকৃত সত্য।

 

১) ভুল ধারণা- “যৌনাঙ্গ কুঁচকে যায় ও সৌন্দর্য নষ্ট হয়ে যায়”

প্রায় সব নারীরই এটা মনে হয় যে মেনপোজ হবার সাথে সাথেই তাঁর যৌনাঙ্গ  (যোনি – Vagina ) কুঁচকে যাবে, যোনিতে বয়সের ছাপ এসে পড়বে। ফলে তাঁরা আর যৌন মিলনে উৎসাহী হয়ে ওঠেন না। তবে প্রকৃত সত্য এটাই যে মেনোপজ হবার সাথে সাথেই আপনার যোনিতে কোন পরিবর্তন হয় না। বরং পরিবর্তনতা আসে আস্তে আস্তে। এসময়ে যোনিতে রক্ত সঞ্চালন কমে যায়, ফলে আস্তে আস্তে যোনি / যৌনাঙ্গ হারাতে থাকে তাঁর সৌন্দর্য ও চামড়ায় চলে আসে ঢিলে ভাব। আর এই সমস্যা থেকে মুক্তির উপায় কী? নিয়মিত যৌন মিলন! হ্যাঁ, যদি নিজের যৌনাঙ্গ সুন্দর ও আগের মতই রাখতে চান, তাহলে যৌন মিলনকে না বলবেন না।এতে যোনিতে রক্ত প্রবাহ বাড়ে ও যোনির তারুণ্য-সৌন্দর্য অটুট থাকে।
(পরামর্শ দিয়েছেন- Hope Ricciotti, gynecologist)

নারীদের যৌনাঙ্গের ভিতর আঙ্গুল দেয়া কি ঠিক? জেনে নিন

২) “ভুল ধারণা”- মেনপোজের যৌনতা কষ্টকর

মেনোপজে যৌনতা কষ্টকর বা আপনি খুব ব্যথা পাবেন, এটিও ভ্রান্ত ধারণা। এই ধারণা তৈরি হয় যোনির শুষ্কতায়। মেনোপজের পর যা হতে পারে সেটা হলো আপনার যোনি / যৌনাঙ্গ শুকিয়ে যায় বা পর্যাপ্ত তরল উপস্থিত হয় না যৌন মিলনকে সহজ করার জন্য। যদিও আপনি হয়তো শারীরিক উত্তেজনা অনুভব করছেন। তবেঁ এই ব্যাপারটি সমাধান আছে, যৌনাঙ্গে ব্যবহার করতে হবে লুব্রিকেনট (Lubricant)। যৌন মিলনকে সহজ ও আনন্দময় করতে অনেকেই এটা ব্যবহার করেন। জেল বেসড লুব্রিকেনটের বদলে ওয়াটার বেসড ব্যবহার করা ভালো। স্বাভাবিক যৌন জীবনকেও এই জিনিসটি আনন্দময় করে তুলতে পারে।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।