cool hit counter
Home / প্রশ্ন ও উত্তর / হিন্দু মুসলিমের বিয়ে হলে কোন ধর্ম মতে বিবাহ করা উচিৎ?

হিন্দু মুসলিমের বিয়ে হলে কোন ধর্ম মতে বিবাহ করা উচিৎ?

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর উত্তর দেওয়া সম্ভব হয় না।তাই পাঠকদের কাছে প্রশ্নটির বিস্তারিত তুলে ধরা হয় (প্রশ্নকারীর নাম ও ঠিকানা গোপন রেখে)। আপনি ও আপনার সমস্যার কথা লিখতে পারেন অামদের ফেসবুক ফ্যানপেজে https://www.facebook.com/apoardoctor/ আজকের প্রশ্নঃ হিন্দু মুসলিমের বিয়ে হলে কোন ধর্ম মতে বিবাহ করা উচিৎ?

বিবাহ

হিন্দু মুসলিমের বিয়ে হলে কোন ধর্ম মতে বিবাহ করা উচিৎ?

বাংলাদেশের প্রচলিত বিশেষ বিবাহ আইন ১৮৭২ (সংশোধিত ২০০৭) অনুযায়ী হিন্দু-মুসলিম বিয়ে হয়। এই আইন অনুযায়ী, একজন মুসলমান, হিন্দু, খ্রীষ্টান, বৌদ্ধ, শিখ, ইহুদি বা অন্য যে কোন ধর্মের যে কেউ যে কারো সাথে বিয়ে করতে পারবে। ধর্মের পরিবর্তন করা প্রয়োজন হবে না কিন্ত দু’জনকেই ধর্মীয় বিশ্বাস বাদ দিয়ে বিয়ে করতে হবে। অথবা একজন অন্যজনের ধর্ম মেনে নিতে পারবে। আইন অনুযায়ী এই বিয়ে রেজিষ্ট্রি করার জন্য সরকার একজনকে নিয়োগ দিয়েছে। বিপরীত ধর্মের নর নারীর মধ্যে বিবাহের জন্য একটা ঘোষণা করতে হয় যা নিন্মরুপ “I do not profess the Christian, Jewish, Hindu, Muslim, Shikh or Jaina religion”

বাংলাদেশে একজনই এই বিয়ে রেজিষ্ট্রি করান। সরকারিভাবে এমন বিয়ে পড়ানোর একমাত্র স্থান পুরানো ঢাকার পাটুয়াটুলি। প্রাণেশ সমাদ্দার এই বিয়ের রেজিস্ট্রার। একই সাথে তিনি রাজধানীর পাটুয়াটুলির শরত্চন্দ্র ব্রাহ্ম প্রচারক নিবাসের আচার্য ও ট্রাস্টি। সেখানেই থাকেন তিনি। অর্থাৎ স্ব স্ব ধর্ম বজায় রেখে হিন্দু-মুসলিম বিবাহের কোন ব্যবস্থা আমাদের দেশে নেই। আপনি দুই ভাবে এই বিয়ে করতে পারেন

1: যে কোন একজনের ধর্ম পরিবর্তন করে, পরিবর্তিত ধর্মের রীতি অনুসারে অথবা

2: উভয়ের ধর্ম বর্জনের ঘোষণা করে বিশেষ বিবাহ আইন ১৮৭২ অনুসারে। ধন্যবাদ

পরামর্শ দিয়েছেন :
অ্যাডভোকেট মো: মাজহারুল ইসলাম (আরিফ)
বাংলাদেশ সুপ্রীম কোর্ট।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

মাসিক

মাসিক এর সময় রক্ত কম পরা কি কোন সমস্যা?

প্রশ্নঃ মাসিক এর সময় রক্ত কম পরা কি কোন সমস্যা? উত্তরঃ যদি আপনার বয়স ৪০ এর …