cool hit counter

সিজার করে ডেলিভারি হলে যৌন মিলনে সমস্যা হবে দেখুন ভিডিওসহ

দুই বান্ধবী গল্প করতেছে তাদের বেবী হওয়ার ইতিহাস নিয়ে। একজন বলতেছে – তোর টা সিজার নাকি নরমাল? দ্বিতীয় জন বললো- সিজার। প্রথম জন বললো- আমার টা নরমাল। সিজারের ম্যাডাম তখনি শুরু করলো চাপা মারা- জানিস , এই অপারেশনের নাম সিজার কেন? দ্বিতীয় জন বললো –জানি না। সিজার ম্যাডাম বলে- এই অপারেশন করে সিজার মানে “কেচি” দিয়া তাই ,এর নাম সিজার। লুল
আসেন সিজার আর সিজারিয়ান অপারেশন সম্পর্কে জানি। উদর দিয়ে জরায়ুর নিম্নাংশ কেটে বেবী বের করার পদ্ধতি হলো সিজারিয়ান সেকশন। এর আরেক নাম হলো – “হিস্টেরোটমি” । আধুনিক সিজারিয়ান সেকশন প্রথম হয় আমার জন্মের ১৬০ বছর আগে। মানে ১৮২৬ সালে। তাও “আমার” জন্মদিনের দিন। ২৫ জুলাই। দক্ষিন আফ্রিকার কেপ টাউন শহরে। বলা হয়ে থাকে পৃথিবীতে সবচেয়ে বেশী সিজারিয়ান অপারেশন হয় চীনে । প্রতি ২ জন শিশুর ১ জন (প্রায় ৫০% ) জন্ম নেয় সিজারে এই দেশে। আর সবচেয়ে কম সুইডেন আর আইসল্যান্ডে। মাত্র ১৪%। বাংলাদেশে প্রায় ২৫% শিশুর জন্ম হয় এই মাধ্যমে। এখন সাড়া পৃথিবী তে ইন্ডিকেশন ছাড়াইঃ অবস্ট্রেটিশিয়ানের ম্যাল্প্রাক্সিস ও মায়ের ব্যাথার ভয়- দুইয়ে মিলে সিজারিয়ান বেবী হওয়া যেন বাধ্যতামূলক হয়ে দাড়িয়েছে।
আসুন এবার জেনে নেই এই নাম কোথা থেকে আসলো। বলা হয়ে থাকে খ্রিষ্ট পূর্ব ৭০০ সালের দিকে “Lex ceasaria” নামের এক মহিলার পেট থেকে মরা বাচ্চা বের করা হয়। সবাই বিশ্বাস করেন এই মহিলার নাম অনুসারেই পেট কেটে বাচ্চা বের পদ্ধতিই সিজারিয়ান সেকশন। কিন্তু কিছু মহলের ধারনা – রোমান শাসক “জুলিয়াস সিজার” (Juius Ceasar) এর জন্ম হয় এই সিজারিয়ান সেকশনের মাধ্যমে। তাই তার পর থেকে এই পদ্ধতি তে বেবী ডেলিভারির নাম নামকরণ করা হয় ঐ বিখ্যাত সম্রাটের নামে। কিন্তু অক্সফোর্ড ডিকশনারীর মতে “caedere” থেকে সিজার শব্দের উৎপত্তি। আর এই শব্দের মানে হলো- পেট কেটে বেবী বের করা।
শাহনামা মহাকাব্যের অন্যতম গল্প “সোহরাব- রুস্তম” গল্পের অন্যতম নায়ক “রুস্তম” এর জন্ম হয়েছিল এই সিজারিয়ান সেকশনে।

মেডিকেল ভাষ্যঃ
সিজারিয়ান সেকশনে যে incision দেয়া হয় তার নাম pfannensteil ইনসিশন। ১৯০০ সালে হারম্যান ফেনেনস্টেইল এই পদ্ধতি আবিষ্কার করেন। তার নাম অনুসারেই এই নামকরন করা হয়েছে। পরীক্ষার জন্য এই আবিষ্কারকের নামের বানান টা শিখে যাইয়েন ভালো করে।

পুনশ্চঃ
সিজার/কেচি দিয়া অপারেশন করে বলে জনগন কে ভুল বুঝাবেন না। সিজার বা কেচি লাগে সুতা কাটতে , তাই বলে পেট কাটতে না। আর একটা কথা- এক সিজারিয়ান অপারেশন আরেক সিজারিয়ান অপারেশন কে বাধ্য করে। তাই ইন্ডিকেশন ছাড়া সিজারিয়ান অপারেশন না করাই ভালো।

 

সিজার করে ডেলিভারি হলে যৌন মিলনে সমস্যা হবে দেখুন ভিডিওসহ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।