cool hit counter
Home / বৈশাখী সাজ / বৈশাখী সাজে সাজুন ১৪২৩ কে বরণ করুন

বৈশাখী সাজে সাজুন ১৪২৩ কে বরণ করুন

বৈশাখী সাজে সাজুন ১৪২৩ কে বরণ করুন

বর্ষবরণের এইদিনে সমস্ত বাঙালিরা মেতে ওঠে মহা উত্সবে। পহেলা বৈশাখ কেবলমাত্র নতুন বছরের শুরু নয়, বৈশাখ মানে মনে হয় যেন বাঙালির জীবনের স্পন্দন। এই বর্ষবরণ উত্সব এখন বাঙালির ঐক্যের প্রতীক। বৈশাখের এই বর্ষবরণ উত্সবে যে আড়ম্বর হয় তার বড় অনুষঙ্গ হচ্ছে সাজসজ্জা। আর সাজসজ্জা মানেই প্রথমত বাঙালি নারী। আর এই দিনে বিশেষ করে বাঙালি নারী মূলত বাঙালিয়ানা সাজ ও শাড়িতেই অতুলনীয়। বৈশাখী সাজের ক্ষেত্রে মূলত লাল-সাদার আধিক্য দেখতে পাওয়া যায়। কিন্তু এবারের বৈশাখী পোশাকের রঙে লাল-সাদার পাশাপাশি জায়গা করে নিয়েছে অন্যান্য রঙও, তবে পোশাকের ফেব্রিক্সটি অবশ্যই হওয়া চাই সুতি। কেননা, এ সময় আবহাওয়া প্রচণ্ড গরম থাকে, সুতি কাপড় পরলে ত্বক শ্বাস নিতে পারে। সুতি কাপড় অনান্য ফেব্রিক্সের চাইতে স্বস্তিদায়ক। বর্ষবরণ উত্সবে সাজগোজের স্বাধীনতা থাকতেই পারে, তবে খেয়াল রাখতে হবে, যেহেতু বাংলা বছরকে বরণ করার জন্য উত্সব তাই সাজসজ্জায়ও থাকতে হবে বাঙালিয়ানা। আর তা যেন আপনার সাথে মানানসই হয় এবং আপনি সহজেই ক্যারি করতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে নিজের আরামের বিষয়টিও।

বৈশাখী

মেকআপ
বৈশাখী মেলার সময়টাজুড়ে থাকবে বেশ গরম এবং কড়া রোদ। সবকিছু বিবেচনা করে এ দিনের সাজটায় বেজ হওয়াটাই একেবারেই হালকা, কেননা দিনে কড়া আলোয় এ সময় মেকাপের খুঁত সহজেই ধরা পড়ে এবং অতিরঞ্জিত হলে দৃষ্টিকটু মনে হয়। তাই যতটা সম্ভব হালকা ও ওয়াটারপ্রুফ মেকআপ ব্যবহার করবেন। এবং ত্বকের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন ব্যবহার করুন এবং যত্নসহকারে ফিনিশিং দিন।

চোখের মেকআপের ক্ষেত্রে ন্যাচারাল আইশেড ব্যবহার করুন। সেক্ষেত্রে ব্রাউন, ব্রোঞ্জ, ব্ল্যাক, গোল্ডেন, কপারের কম্বিনেশন ভালো লাগবে। মোটামুটি সব রঙের পোশাকের সাথেই মানিয়ে যাবে। চোখ বুঝে লাইনার ব্যবহার করুন। আপনার চোখের ও সাজের ধরনই বলে দেবে কিভাবে লাইনার ব্যবহার করে আপনার চোখকে আকর্ষণীয় করে তোলা সম্ভব। আপার ও লোয়ার ল্যাশে দিন ঘন মাশকারার প্রলেপ। বাঙালিয়ানা সাজে চোখের লাইনার কিন্তু বেশ গুরুত্বপূর্ণ।

ঠোঁটে ব্যবহার করুন আপনার পছন্দের লিপকালার তবে গ্লসি ও পার্লি লিপস্টিক এড়িয়ে চলাই ভালো। ক্রিম, ম্যাট লিপস্টিকই মানানসই হবে এই দিনের সাজের ক্ষেত্রে।

টিন এজারদের ক্ষেত্রে
বৈশাখী মেলায় ত্বকে মেকআপ না দিয়ে রোদে বের হলে সানস্ক্রিন ব্যবহার করাই ভালো। প্রয়োজনে ন্যাচারাল আইশ্যাডো ও পছন্দমতো লাইনার এবং আপনার জন্য সবদিক থেকে মানানসই ও আরামদায়ক হেয়ারস্টাইলটি বেছে নিন। যা আপনার বৈশাখী সাজের পূর্ণতা এনে দিতে পারে।

চুলের সাজবর্ষবরণের এইদিনে সাজের পরিপূর্ণতা আনতে চুলের সাজের বিকল্প নেই। আপনি পোশাকের মাধ্যমে সবশেষে নিজেকে কী রূপে দেখতে চান, তাতে পরিপূর্ণতা এনে দিতে পারে আপনার চুলের সাজ। বাঙালির সাজের ক্ষেত্রে মূলত খোঁপা ও বেণিকেই বেছে নেওয়া হয়। কিন্তু বর্তমানে ট্র্যাডিশনাল ও ফিউশনকে কমবাইন্ড করেই মেকওভার করার প্রচলনটাই বেশি দেখা যায় প্রতিটি ক্ষেত্রেই। তেমনি খোঁপা ও বেণিতেও ট্র্যাডিশনাল ও ফিউশনের কম্বিনেশনের ছোঁয়া ও স্টাইলের শেষ নেই। পোশাক, সাজের ধরন, নিজের রুচি, ব্যক্তিত্ব সবকিছুই বিবেচনায় রেখে করে নিন মানানসই হেয়ারস্টাইল। খেয়াল রাখবেন সর্বপ্রথম নিজের আরামের বিষয়টি। এবং মনে রাখবেন চুলের সাজই কিন্তু এনে দিতে পারে আপনার বৈশাখী সাজের পরিপূর্ণতা।

খোঁপা ও বেণিকে সাজিয়ে তুলতে বেলীফুলের মালা বা লাল-সাদা ফুলের ব্যবহার চুলের সাজকে করে তুলবে আরও আকর্ষণীয়।

সতর্কতা
এ সময় প্রখর রোদের তাপ থাকে। সূর্যের অতিবেগুণী রশ্মি ও ফ্রি র্যাডিক্যাল আমাদের ত্বকের বিভিন্ন ধরনের ক্ষতি করে। যেমন—বলিরেখা, পিগমেন্টেশন, সানট্যান ইত্যাদি। প্রখর সূর্যতাপ ত্বকের কোমলতা অনেকটাই কমিয়ে দেয়। সাধারণত ত্বকে রোদের তাপে যে কালো ছোপ পড়ে তাকে আমরা সানবার্ন বলি। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের সানব্লক ক্রিম, জেল ও পাউডার পাওয়া যায়। যা ব্যবহারে ত্বক কিছুটা হলেও সানবার্ন থেকে মুক্ত থাকে। নরমাল ও শুষ্কত্বকে সানব্লক ক্রিম ও জেল ব্যবহার করা অত্যন্ত জরুরি। তৈলাক্ত ত্বকে সানব্লক জেল ব্যবহার করুন। বৈশাখী মেলায় যারা বাইরে থাকেন তাদের কিছুটা হলেও সানবার্ন হয়েই যায়। সম্ভব হলে সানগ্লাস ও ছাতা ব্যবহার করুন। বিউটি সেলুনে সানবার্ন কমানোর জন্য বিশেষ ফেসিয়াল আছে যা ত্বকের কালো ভাব দূর করে ও ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। বৈশাখের পর সম্ভব হলে সানবার্ন ফেসিয়াল করিয়ে নিন। ঘাম হওয়ার কারণে গরমে যে ক্লান্তি আসে, তার থেকে মুক্তির স্বাভাবিক উপায় মৌসুমি ফল ও ফলের জুস। এতে থাকা গ্লুকোজ ও ফ্রুটেজ শরীর সতেজ করবে ও ফলে থাকা মিনারেলস পুষ্টিও বাড়াবে। পানি খান, সম্ভব হলে ডাবের পানি খান। তেলেভাজা খাবার পেস্ট্রি। রেডমিট কোলড্রিংক এড়িয়ে চলুন।

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন

Check Also

মেহেদির

নববর্ষে মেহেদির রঙে রাঙানো হাত

নববর্ষে মেহেদির রঙে রাঙানো হাত বৈশাখ মানেই বাঙালী নারীর পরনে লাল-সাদা শাড়ি, কপালে লাল টিপ, …