cool hit counter
Home / মহিলার স্বাস্থ্য / প্রেগনেন্সি পরবর্তী তলপেটের ত্বকের যত্ন !

প্রেগনেন্সি পরবর্তী তলপেটের ত্বকের যত্ন !

প্রেগনেন্সি (Pregnancy) পরবর্তী সময়ে নারীদের তলপেটের ত্বকটি বেশ ঝুলে যায় এবং লম্বা লম্বা দাগ পড়ে যায়। সাধারণত গর্ভকালের পর অর্থাৎ সন্তান জন্মের পরে এই সমস্যাটি দেখা দেয়। অনেকের অবশ্য বেশী ওজন থেকেও এমন হয়। শরীরের ত্বকে জন্ম হয় ফাটা দাগের।

তলপেটের

প্রেগনেন্সি পরবর্তী তলপেটের ত্বকের যত্ন

গর্ভধারণ কালে মায়েরা অনেক বেশি খাওয়া দাওয়া করেন, যার ফলে তাদের ওজন অনেক বেশি বেড়ে যায়। এছাড়া এ সময়ে ডাক্তাররা পরামর্শ দেন প্রতিদিন প্রায় ৩০০০ ক্যালরি গ্রহণ করার জন্য। অতিরিক্ত এই খাবারের কারণে ওজনটা বাড়েই। পাশাপাশি সন্তান পেটে ধারণের ফলে ত্বকের প্রসারণ ঘটে। যা গর্ভ পরবর্তী সময়ে তলপেটের ত্বক ঝুলে পড়া এবং ফাটা দাগের মাধ্যমে বোঝা যায়। তবে কিছু যত্নে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসুন জেনে নিই এই সময়ে ঠিক কীভাবে তলপেটের যত্ন নেবেন।

ধীর গতিতে ওজনটি কমান
গর্ভ পরবর্তী সময়ে তলপেটের মেদটি দ্রুত কমাতে মাত্রাতিরিক্ত ডায়েটিং বা ডায়েটিং পিল খাওয়া একেবারেই ঠিক নয়, কারণ এতে ক্ষতি হয় স্বাস্থ্যের। যেহেতু বয়সের সাথে সাথে আমাদের শরীরের চামড়া এমনিতেই ঝুলে যায় তাই এর জন্য এই ধরনের দ্রুত ট্রিটমেন্ট নেয়াও উচিত নয়, নতুবা ত্বকের স্থায়ী ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। সুস্থ জীবনচর্চার মাধ্যমে ধৈর্য ধরে ধীর গতিতে তলপেটের মেদটি কমান। এতে বেড়ে যাওয়া তলপেটের ত্বকে টানটান ভাব আসবে এবং ত্বকের ফাটা দাগও মুছে যাবে।
ব্যায়াম করুন
গর্ভ পরবর্তী সময়ের তলপেটের যত্নের সবচেয়ে উপকারী একটি মাধ্যম হলো হালকা শারীরিক ব্যায়াম (Physical Exercise) । আপনি গর্ভকালীন সময় থেকেই হালকা শারীরিক ব্যায়াম যেমন হাঁটতে পারেন বা সাধারণ কিছু ইয়োগা করতে পারেন। এর ফলে আপনার শরীর অনেক বেশি নমনীয় হবে এবং আপনি মানসিকভাবেও সুস্থ থাকবেন। এছাড়া পেটের পেশী টানটান করতে কিছু ব্যায়াম করে নিতে পারেন। যেমন জাম্পিং জ্যাক, পুশ-আপ, উইন্ডমিলসসহ বিভিন্ন অ্যারোবেটিক ব্যায়াম তলপেটের মেদ কমাতে এবং পেটের ত্বক টানটান করতে বেশ সহায়ক। আপনি চাইলে ইয়োগাও করতে পারেন।

পেটের নাভি সম্পর্কে আশ্চর্যজনক কিছু তথ্য জেনে নিন!

নাভি

ত্বক টানটান করতে সহায়ক কিছু খাবার খান
শারীরিক ব্যায়ামের মতই কার্যকরী কিছু প্রোটিনজাতীয় খাবার শরীরের পেশী গঠন করতে সহায়তা করে। বিশেষ করে তলপেটের বেড়ে যাওয়া ত্বকটি টানটান করে তোলে। এক্ষেত্রে কোলাজেন সমৃদ্ধ খাবার অনেকটা্ সহায়ক। এছাড়া পানিসমৃদ্ধ কিছু খাবার যেমন শসা, শাকসবজি, মাছ, লাল রংয়ের ফলমূল যেমন টমেটো, সবুজ সবজি, গাজর, স্ট্রবেরি এবং লাল চা খেতে পারেন। এগুলো আপনার তলপেটের অতিরিক্ত মেদ কমিয়ে এনে ত্বকটি টানটান করতে সহায়তা করবে।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

স্তন

মেয়েদের দুধ বড় করার কৌশল

নারীর প্রকৃত সুন্দর্য ফুটাতে সঠিক মাপের সুডৌল দুধের জুড়ি নেই। বড় দুধ মেয়েদের যৌন আকর্ষনীয় করে …