cool hit counter

ত্বকে র সমস্যা সমাধানে গোলাপ জলের কার্যকরী ফেসপ্যাক

ত্বকে র সমস্যা সমাধানে গোলাপ জলের কার্যকরী ফেসপ্যাক

নানী-দাদীদের আমলে রুপচর্চায় হলুদের পাশাপাশি আরেকটি জিনিসের বেশ প্রচলন ছিল, আর তা হল গোলাপ জল। ত্বকে র অনেকগুলো সমস্যার সমাধান করে থাকে গোলাপ জলের প্যাক। বাইরের কেমিক্যালযুক্ত ক্রিম বা পণ্য ব্যবহারের চেয়ে ঘরে তৈরি করা প্যাক ব্যবহার বেশি নিরাপদ। যে কোন প্যাকের কার্যকারিতা দ্বিগুণ করে থাকে গোলাপ জল।

ত্বকে

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে গোলাপ জলের কিছু প্যাকের কথা আসুন তাহলে জেনে নেয়া যাক।

১। চন্দন গুঁড়ো এবং গোলাপজল
২ চা চামচ চন্দন গুঁড়ো, এক চিমটি হলুদ গুঁড়ো এবং গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখ পানি দিয়ে ধুয়ে এই প্যাকটি লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে তিনবার ব্যবহার করুন। এটি ত্বকের ধুলোবালি দূর করে ত্বক পরিষ্কার করে থাকে।

২। গোলাপ জল, গ্লিসারিন
২ চা চামচ গোলাপ জল, ৩-৪ ফোঁটা গ্লিসারিন, এবং অর্ধেকটা লেবুর রস দিয়ে প্যাক তৈরি করে নিন। একটি তুলোর বলে এই প্যাকটি ভিজিয়ে প্রতিরাতে ত্বকে ব্যবহার করুন। এটি ত্বকের বলিরেখা পড়া রোধ করে। চোখের নিচ ফোলাভাব দূর করে ত্বকের নমনীয়তা বৃদ্ধি করে থাকে।

৩। আলুর পেস্ট এবং গোলাপ জল
আলু কুচি করে পেস্ট করে নিন। এরপর এর সাথে গোলাপ জল মেশান। এবার এটি মুখ এবং ঘাড়ে লাগিয়ে নিন। ১৫ মিনিট পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

৪। টমেটো এবং গোলাপ জল
২ চামচ টমেটোর রস এবং ২ চামচ গোলাপ জল মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। এটি ত্বকের রোদে পোড়াভাব, সানবার্ন দূর করে থাকে। ভাল ফল পেতে এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করুন।

৫। মেথি এবং গোলাপ জল
কিছু পরিমাণে মেথি সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে পেস্ট করে নিন। মেথির পেস্টের সাথে গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন। ত্বকে এই প্যাকটি লাগিয়ে নিন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। গোলাপ জলে অ্যান্টি ইনফ্লামেনটরী উপাদান রয়েছে যা ত্বক পরিষ্কার করে ব্রণ হবার প্রবণতা হ্রাস করে থাকে।

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন