cool hit counter

নখ যখন ক্যানভাস তখন মনের মত তাকে আঁকাই

নখ যখন ক্যানভাস তখন মনের মত তাকে আঁকাই

কয়েক বছর ধরেই নখ আঁকা ফ্যাশনের অনুষঙ্গ হিসেবে বেশ জনপ্রিয়। পোশাক ও চুলের স্টাইলের পাশাপাশি নেইল আর্টের মাধ্যমেও নিজেকে ট্রেন্ডি ও ফ্যাশনেবল হিসেবে উপস্থাপন করা যায়। প্রতিবছরই ফ্যাশনের বিভিন্ন অনুষঙ্গের মতো নখের এই সাজসজ্জারও পরিবর্তন হয়। রং, নকশা, নখের আকৃতি—সবকিছুতেই আসে নতুনত্ব।

নখ

প্রতিবছরই নখের রং, নকশা, আকৃতি সবকিছুতেই আসে নতুনত্ব। মডেল: লাবণ্য, সাজ:কিউবেলা,নানা রকম নখের সাজ

বরাবরের মতো এ বছরও নখের সাজে নতুনত্ব এসেছে। কিউবেলার রূপবিশেষজ্ঞ ফারজানা মুন্নী জানালেন, ‘বর্তমানে নখের ক্ষেত্রে গাঢ় রংগুলো চলছে। একদম একরঙা না করে এগুলোর ওপর নানা ধরনের প্যাটার্ন ও নকশা ফুটিয়ে তোলা হচ্ছে। এ সময়ের জনপ্রিয় তিনটি ডিজাইন হচ্ছে রংধনু, অর্ধেক চাঁদ ও মারবেল আর্ট। একঘেয়েমি কাটাতে চার নখে এক রং ও একটি নখে আলাদা রং করা হচ্ছে। পাশাপাশি এক নখেই ব্যবহার করা হচ্ছে দুইটি রং। এগুলোকে আরও আকর্ষণীয় করে তুলতে সাজানো হচ্ছে গ্লিটার, বিভিন্ন রঙের পাথর ও ছোট ছোট মুক্তা দিয়ে।’

নখ
এ বছর আশির দশকের রীতি অনুসরণ করা হবে। আশির দশকে প্রচলিত সাদাকালো জ্যামিতিক নকশা, গ্লিটার, সিকুইন, একরঙা সাদা প্রাধান্য পাবে। চুলের রং ও মেকআপের সঙ্গে মিল রেখে নেইল আর্ট করার প্রবণতা থাকবে এ বছর। ফ্রেঞ্চ টিপ, বোল্ড মেটালিক, রেডিয়েন্ট ওপাল, লেটারিং, ডটেড ডিজিটস, স্পারকাল, ইলেকট্রিক প্রিন্ট, গ্রাফিক লাইনস, মাল্টিকালার স্ট্রাইপসহ বিভিন্ন নকশা চলবে বছরজুড়ে।

কেমন হবে নখের আকৃতি
বর্তমানে লম্বা সুচালো নখের চল ধীরে ধীরে চলে যাচ্ছে। ফারজানা মুন্নী জানালেন, ‘এখন ছোট নখের চল বাড়ছে। সে ক্ষেত্রে ডিম্বাকৃতি, চারকোনা ও স্কোভাল আকৃতিতে ছোট করে কাটা নখের চল থাকবে।’ এ বছর নখের জন্য ‘স্কোওভাল’ আকৃতিটি নতুন। এটি অনেকটা চারকোনা (স্কয়ার) ও ডিম্বাকৃতির (ওভাল) মিশেল। নখের এই আকৃতিটি দেখতে প্রায় চতুষ্কোণের মতো কিন্তু প্রান্তগুলো থাকবে বৃত্তাকার। এই আকৃতিটি ছোট নখের জন্য বেশ সুবিধাজনক।

নখ

 

.কীভাবে ও কী দিয়ে নখ সাজাবেন
চলতি বছরের ফ্যাশন ধারা অনুযায়ী বিভিন্ন নকশা ও রং দিয়ে নিজের নখকে সাজিয়ে নিতে পারেন। পারলারে গিয়ে এমনকি নিজে নিজেই সেরে নিতে পারেন নখ আঁকা। এমনই একজন তরুণী নাজিয়া শারমিন। নেইল আর্টের ক্ষেত্রে তিনি সব সময় ট্রেন্ড অনুসরণ না করলেও সাধারণত উজ্জ্বল রংগুলোই বেছে নেন। নানা ধরনের নকশার মধ্যে পল্কা ডটই তাঁর বেশি পছন্দ।
নিজে নিজে নেইল আর্ট করতে চাইলে ইন্টারনেট ও ফেসবুকে বিভিন্ন পেজ ঘেঁটে নিজেই নকশা পছন্দ করতে পারেন। এ ছাড়া ইউটিউবে নেইল আর্টের বিভিন্ন টিউটোরিয়াল দেখে পছন্দমতো নখ সাজিয়ে নেওয়া যাবে। এ ক্ষেত্রে চিকন তুলি, আইলাইনারের ব্রাশ, আলপিন, ববি পিন দিয়েই পল্কা ডট, ঢেউ, স্ট্রাইপ ইত্যাদি নকশা করা যায়। এ ছাড়া বাজার থেকে নেইল আর্ট কিটস কিনে সহজেই নখ সাজাতে পারেন। এসব নেইল আর্ট কিটসে থাকে নানা ধরনের টুলস ও ব্রাশ, যেমন- ফ্ল্যাট ব্রাশ, প্যাটার্ন ব্রাশ, ড্রয়িং ব্রাশ, লাইনার, ডটিং পেন, স্ট্রাইকার ইত্যাদি। এগুলো দিয়ে সহজেই কম সময়ে নখ সাজানো যায়।

.নখের যত্ন
নখ সাজানোর পাশাপাশি নখের প্রতি হতে হবে যত্নশীল। কেননা নেইলপলিশ ও রিমুভার ব্যবহার করার ফলে নখের আর্দ্রতা চলে যায়। এ ছাড়া নেইলপলিশের রাসায়নিক দ্রব্যও নখের ক্ষতি করতে পারে। তাই কিছু জিনিস সব সময় খেয়াল রাখা উচিত—
* সব সময় ভালো মানের নেইলপলিশ ব্যবহার করা উচিত।
* দুই দিনের বেশি নেইলপলিশ নখে রাখা ঠিক না। তাই দু-তিন দিনের মধ্যেই ভালো কোনো রিমুভার দিয়ে নেইলপলিশ তুলে ফেলতে হবে।
.* রিমুভার নখের আর্দ্রতা কেড়ে নেয়। তাই ময়েশ্চারাইজারসমৃদ্ধ রিমুভার ব্যবহার করতে হবে।
* রিমুভার ব্যবহারের পর কুসুম গরম পানিতে কিছুক্ষণ হাত ভিজিয়ে রেখে ভালো কোনো লোশন লাগাতে হবে।
* নখ সব সময় পরিষ্কার রাখতে হবে। পারলারে গিয়ে নিয়মিত মেনিকিউর করালে ভালো হয়। এ ছাড়া বাসায় ঘরোয়া পদ্ধতিতেও মেনিকিউর করতে পারেন।
* প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন