cool hit counter
Home / রোগ জিঞ্জাসা / এলার্জি একেবারে নির্মূল করার জন্য কী করব?

এলার্জি একেবারে নির্মূল করার জন্য কী করব?

আমার বয়স ১৯ । আমার ছোট বেলা থেকেই এলার্জির সমস্যা। কমে আবারও হয়। প্রথমে চুলকায় তার পর চাক চাক হয়ে মুখ বের হয় ১ দিন পানি বের হয় তারপর শুকায়। অনেক সময় শুকাতে অনেক দিন সময় নেয়। হাতে আর পায়ে বেশি। এইগুলা অনেকটা পক্স এর মত। যেখানেই হয় দাগ পড়ে যাচ্ছে। অনেক ডাক্তার দেখিয়েছি। একেবারে কমছে না। এলার্জি একেবারে কমার জন্য কী করব? আর এর দাগ দুর করার জন্য কি ব্যবহার করব? কোন লোশন বা ক্রিমের নাম বলবেন কি?

এলার্জি

এলার্জি একেবারে নির্মূল করার উপায়

যে কোন ধরনের এলার্জির জন্য প্রথম পরামর্শই হলঃ ” প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম”। কেননা এলার্জি এমন একটি সমস্যা যা খুব সহজে ভাল হবার নয়। তাই আপনার প্রথম কাজ হওয়া উচিৎ সকল ধরনের এলার্জি উৎপাদক জিনিস থেকে দূরে থাকা। আপনি লক্ষ্য করুন কোন সাবানে বা প্রসাধনে আপনার এলার্জি হচ্ছে, কোন খাবার খেলে বা কোন পরিবেশে গেলে এমন হয় সেসব এড়িয়ে চলুন। সব সাবানেই এলার্জি হলে বেসন দিয়ে মুখ ধুতে পারেন। আর মুখে চাকা চাকা দাগ হলে তাতে হাত লাগাবেন না। কারণ হাত লাগালে চুলকানি আরও বেশি হয় এবং দাগও বেশি হয়। তার পরিবর্তে মুখে অল্প করে পরিষ্কার বরফ ঘষে দেখতে পারেন। আর দাগ কমানর জন্য বাজারে বিভিন্ন কোম্পানির কর্টিসন সমৃদ্ধ ক্রিম ব্যবহার করতে পারেন। কোজিক এসিড বা আরবুটিন সমৃদ্ধ ক্রিমও ব্যবহার করতে পারেন। প্রচুর পানি, ভিটামিন সি জাতীয় ফল এবং সবজি খাবেন, কেননা এরা মুখের দাগ কমাতে অত্যন্ত সহায়ক।

এলার্জিমুক্ত গরুর দুধ উৎপাদনে বিজ্ঞানীরা প্রথমবারের মতো সফল হলেন!

আর একটা কথা অবশ্যই মনে রাখবেন এলার্জি একেবারেই ভাল হবার মতো কোন ঔষধ নেই। তবে এর নিয়ন্ত্রণ আপনার হাতে। আপনার সচেতনতাই সবচেয়ে বড় ঔষধ। তবে হ্যাঁ আজকাল ধাপে ধাপে এলার্জির চিকিৎসা করা হয়। এলার্জিকে সহনীয় মাত্রায় রাখতে প্রথমে অল্প শক্তিমাত্রার ঔষধ থেকে শেষ পর্যন্ত ব্যয়বহুল ইমিউনোথেরাপির ব্যবস্থাও নিতে পারেন। ধন্যবাদ
পরামর্শ দিয়েছেন : ডাঃ নিবিড় ইন্টার্ন চিকিৎসক ময়মনসিংহ মেডিকেল কলেজ।

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন

Check Also

ব্রণের দাগ

তৈলাক্ত ত্বক থেকে ব্রণের সমস্যা দূর করুন খুবই সহজ ২ টি উপায়ে

নারী পুরুষ উভয়েই ব্রণ সমস্যার যন্ত্রণায় পড়ে থাকেন। বিশেষ করে যাদের ত্বক তৈলাক্ত তারা একটু …