cool hit counter
Home / ত্বকের যত্ন / ত্বকের পরিচর্যায় চকলেটের ব্যবহার

ত্বকের পরিচর্যায় চকলেটের ব্যবহার

ত্বকের পরিচর্যায় চকলেটের ব্যবহার

শুষ্ক ত্বকের অধিকারীরা একটু বিপদেই থাকেন। মাঝে মাঝেই হাত-পা, মুখে ক্রিম বা লোশোন লাগাতে হয়। সত্যিই ঝামেলার কাজ! কিন্তু এ ঝামেলাই অনেকাংশে কমিয়ে দিতে পারে যে উপকরণটি, সেটি মুখরোচক ও লোভনীয় খাবার উপাদান হিসেবেই আমাদের কাছে বেশি পরিচিত। হ্যাঁ, চকলেটের কথাই বলছি। অবাক হচ্ছেন? হবারই কথা। তবে এটাই সত্যি।

ত্বকের

ত্বকের পরিচর্যায় চকলেটের ফেসিয়াল

শুষ্ক  ত্বকের নির্জীব ভাব দূর করতে চকলেটের জুড়ি নেই। কেবল শুষ্ক বা রুক্ষ ত্বকই নয়, সাধারণ ও তৈলাক্ত ত্বকে এর জন্যেও এটি সমান উপকারী। দোকানে কিনতে পাওয়া চকলেট বার দিয়ে মাস্ক তৈরি করা যায়। তবে বাদাম, কিসমিস বা এ ধরনের কোনও উপাদান এতে থাকা চলবে না। ভিন্ন ভিন্ন ত্বকের জন্য ভিন্ন ভিন্ন উপায়ে মাস্ক তৈরি করতে হবে।

তৈলাক্ত ত্বকের জন্য-

গলানো চকলেট ২ টেবিল চামচ, বেসন ১ চা-চামচ ও টকদই ১ চা-চামচ মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের জন্য-

মাখন অথবা অলিভ অয়েল ১ চা-চামচ, গলানো চকলেট ১ টেবিল চামচ ও দুধ মিশিয়ে মুখে লাগান।

স্বাভাবিক ও মিশ্র ত্বকের জন্য-

গলানো চকলেট ও দুধ মিশিয়ে ব্যবহার করুন।

স্পর্শকাতর ত্বকের জন্য-

২ টেবিল চামচ গলানো চকলেটের সঙ্গে ১ চা-চামচ সয়াবিন গুঁড়ো মিশিয়ে মুখে লাগান।

বাড়িতেও সহজেই চকলেট ফেসিয়াল করতে পারেন। এক্ষেত্রে পদক্ষেপ গুলো যত্ন সহকারে অনুসরণ করতে হবে। সংক্ষেপে সেগুলো তুলে ধরা হল :

প্রথমেই ক্লিনজার দিয়ে মুখ ভালো ভাবে পরিষ্কার করে নিন। এতে মুখের ময়লা দূর হয়ে ত্বক ফেসিয়াল এর জন্য উপযোগী হয়ে উঠবে।

এবার ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ চিনি, সামান্য কয়েক ফোঁটা ভ্যানিলা ফ্লেভার ও দেড় টেবিল চামচ কোকো পাউডার একসঙ্গে মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। আঙুলের ডগা দিয়ে মুখে চক্রাকারে পাঁচ থেকে সাত মিনিট ম্যাসাজ করে ত্বকের মরা কোষ গুলো সরিয়ে নিন।

এখন পালা ফেস মাস্ক তৈরি করার। এটি তৈরি করতে লাগবে ডার্ক চকলেট বার ১টি, ওট মিল ২ চামচ, দুধ প্রয়োজন মতো, চালের গুঁড়ো ২ চামচ, ভিটামিন ই ক্যাপসুল ২টি এবং মধু ৪ চা-চামচ। প্রথমে একটি কাঁচের বাটিতে চকলেট বার নিন। আরেকটি বাটিতে গরম পানি নিয়ে তার উপর চকলেটের বাটি রাখুন। গরম পানির বাষ্পে বারটি গলিয়ে নিন। এর সঙ্গে দুধ মিশিয়ে নিন ভালো ভাবে। এরপর অন্যান্য উপকরণ মিশিয়ে মাস্ক তৈরি করে মুখে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সবশেষে ঠান্ডা পানির ঝাপটা দিন। ম্যাসাজ শেষে মুখে টোনার লাগান। হতে পারে গোলাপজলের টোনার।

ত্বককে ময়েশ্চারাইজ করুন। বাড়িতেই একটি কোকো ক্রিম তৈরি করতে পারেন। এর জন্য লাগবে ২ টেবিল চামচ কোকো পাউডার, ১ টেবিল চামচ মাখন ও ১ চা-চামচ মধু। সব উপকরণ একসঙ্গে ভালো ভাবে মিশিয়ে মুখে লাগিয়ে ১০ মিনিট রাখুন। অতঃপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সচেতনতা-

চকলেটের মাধ্যমে রূপচর্চার ক্ষেত্রে একটি বিষয় অবশ্যই খুব গুরুত্বের সঙ্গে বিবেচণায় রাখতে হবে, তা হল ত্বকের ধরন। ত্বক এর প্রকৃতি ভেদে গোটা, ব্রণ সহ বিভিন্ন রকমের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে। তাই প্রথমেই উচিত এই ব্যাপারটি বিবেচনা করে নেয়া।

মূলত, চকলেট এমন একটি উপকরণ যার মাধ্যমে ঘরে বসেই অনায়াসে খুব ভালো মানের এবং কার্যকরী রূপচর্চার অনুশীলন করা যায় অথচ এর ব্যবহার এখনো অতটা প্রচলিত হয় নি। তাই দূরে কোথাও নয়, আপনার ঘরে বসেই নিজের মত করে আপনি চালিয়ে যেতে পারেন আপনার রূপচর্চা, হাতের কাছে চকলেট তো আছেই!

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন

Check Also

পায়ের যত্ন

বর্ষায় পায়ের যত্ন – Foot Care

ব্যস্ত জীবনে সকাল থেকে রাত অব্দি আমরা ছুটে বেড়াই। নিজেরা ক্লান্ত হই তো বটেই, সেই …