cool hit counter
Home / Health Tips / পায়ের গোড়ালির শুষ্কতা দূর করুন ৭টি উপায়ে !

পায়ের গোড়ালির শুষ্কতা দূর করুন ৭টি উপায়ে !

সুন্দর মানেই যে শুধু চেহারা সুন্দর, তা কিন্তু নয়। আপনার চেহারা খুব সুন্দর, কিন্তু আপনার পা যদি রুক্ষ, গোড়ালির শুষ্কতা ও ময়লা হয়, তাহলে কেমন লাগবে বলুন? মাঝেমধ্যে অনেক স্টাইলিশ জুতা পরলেও দেখতে ভালো লাগে না। এর কারণ একটাই, অসুন্দর পা। বেশির ভাগ সময়ই দেখা যায়, পায়ের গোড়ালি শক্ত হওয়ার কারণে অনেক বেশি রুক্ষ ও শুষ্ক মনে হয়। আর কালচে তো হয়ই। শরীরের অন্যান্য অংশের চেয়ে পায়ের এই অংশের চামড়া অনেক শক্ত হয়। এ কারণে যত্ন না নিলে পা ফেটে যায়, যা পায়ের সৌন্দর্য অনেকটা নষ্ট করে দেয়। তাই সঠিক যত্ন নিয়ে পায়ের গোড়ালি (Aridity ankle) নরম ও মসৃণ রাখুন।

গোড়ালির শুষ্কতা

পায়ের গোড়ালির শুষ্কতা দূর করার টিপস

কীভাবে পায়ের গোড়ালির শুষ্কতা দূর করবেন, সে সম্বন্ধে কয়েকটি উপায়ের কথা বলা হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

লেবুর রস

লেবু কেটে এর রস পায়ের গোড়ালিতে সরাসরি লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে আপনার পায়ের গোড়ালির শুষ্কতা ও কালচে ভাব দূর হবে।

কাজুবাদাম পেস্ট

কাজুবাদাম পানির সঙ্গে মিশিয়ে বেটে ঘন মিশ্রণ তৈরি করে পায়ের গোড়ালিতে লাগান। সারা রাত এভাবেই রেখে দিন। সকালে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার পায়ের গোড়ালির শুষ্কতা দূর হয়ে পা হবে নরম ও মসৃণ।

অ্যালোভেরার রস

অ্যালোভেরার রস দিয়ে পায়ের গোড়ালি ম্যাসাজ করে আধা ঘণ্টা রেখে দিন। এবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার আপনার পায়ের গোড়ালির শুষ্কতা সহজেই দূর হবে।

গ্লিসারিন ও গোলাপজল

সমান পরিমাণে গ্লিসারিন ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে এর মধ্যে কয়েক ফোঁটা মধু দিন। এই প্যাক দিয়ে পায়ের গোড়ালি হালকাভাবে ম্যাসাজ করুন। ৪৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরিবর্তনটা আপনি নিজেই দেখতে পারবেন।

নারকেল তেল

নারকেল তেল পায়ের গোড়ালিতে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। ১৫ মিনিট এভাবে রেখে দিন। এবার হালকা গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। এতে পা অনেক নরম ও মসৃণ হবে।

বেকিং সোডা

গরম পানির মধ্যে দুই বা তিন চা চামচ বেকিং সোডা মিশিয়ে এর মধ্যে ২০ মিনিট পা ভিজিয়ে রাখুন। নিয়মিত এভাবে পা ভিজিয়ে রাখলে পায়ের কালচে ভাব ও শুষ্কতা দূর হবে।

বেসনের প্যাক

বেসনের সঙ্গে মধু ও টক দই মিশিয়ে পায়ের গোড়ালিতে লাগান। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। এতে পায়ের গোড়ালির খসখসে ভাব দূর হয়ে পা হবে নরম ও মসৃণ।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

ডিম

ডিম কখনোই হাফ সিদ্ধ করে খাবেন না, কিন্তু কেন? দেখুন ভিডিওসহ

ডিম খেতে অনেকেই ভালবাসেন। কিন্তু যে জিনিস খেতে ভাল লাগে, তাতেই বিপত্তি। ডিমের বেলায়ও তাই। …