cool hit counter

কীভাবে চুল পুনর্জীবিত করবেন?

চুল নারীর ভূষণ। চুল ছাড়া নারীর শোভা কল্পনা ও করা যায় না।কেউ long hair অাবার কেউ short hair স্টাইলের অন্ত নেই। কিন্তু শুধু যে নারী তা নয় পুরুষেরাও এক্ষত্রে টিছিয়ে নেই।আজ চুল এর পুনর্জীবিত করার কিছু best hair tips নিয়ে আর্টিকেলটি সাজানো হয়েছে।চলুন বিস্তারিত জেনে নিই।

কীভাবে চুল পুনর্জীবিত করবেন?
Add captionকীভাবে চুল পুনর্জীবিত করবেন?

ওমেগা-৩ তৈলাক্ত অম্ল (ফ্যাটি এসিড) যা চুল পড়া থেকে মুক্তি দেয়, চুলের বৃদ্ধিতে উৎসাহিত করে। কোথায় পাবেন ওমেগা-৩ তৈলাক্ত অম্ল (ফ্যাটি এসিড)? মাত্র এক টেবিল চামচ তিশি/মষনা (ফ্ল্যাক্সসিড) একগ্লাস পানির সাথে সকালে খালি পেটে সেবন করুন। তবে এটি অবশ্যই ভেজে গুড়া করে নিতে হবে। বেশী পরিমানে খেলে ডায়রিয়া হওয়ার সম্ভাবনা অধিক।

নিয়মিত তিশি/মষনা (ফ্ল্যাক্সসিড) সেবন কারীর চুল দেখে উল্লেখযোগ্যভাবে পার্থক্য বুঝা যায় যে, তার চুল পড়া সমস্যার সামধান হয়েছে এবং আগের থেকে শক্ত ও মজবুত হয়েছে। ব্যবহার কারী খুব সহজেই বুঝতে পারে যে তার মাথার তালুতে সুন্দর দোলায়িত শক্ত চুল আছে। তিশি/মষনা (ফ্ল্যাক্সসিড) এ আছে কম মাত্রার কার্বোহাইড্রেট তাই যারা তাদের ষ্টার্চ ও সুগার কমাতে চান তারা এটি খেতে পারেন। এটি রক্তের এলডিএল বা (ক্ষতিকর) কলেষ্টরাল কমাতে সাহায্য করে। এটি রক্তচাপ নিয়ন্ত্রন করে স্বাভাবিক স্তরে নিয়ে আসতে সহায়তা করে থাকে। এটি ক্যান্সার প্রতিরোধী।
বিভিন্ন খাবারের সাথে মিশিয়েও এটি খেতে পারেন পরিমিত মত্রায়।

তিশি/মষনা (ফ্ল্যাক্সসিড) সাধারণত বাদামী রংয়ের হয়ে থাকে। এটি আমাদের বাংলাদেশে তথা ভারত, চীন, কানাডা, আমেরিকা ও ইউরোপের দেশগুলোতে পর্যাপ্ত পরিমানে পাওয়া যায়।

পার্শ্ব প্রতিক্রিয়াঃ তিশি/মষনা (ফ্ল্যাক্সসিড) এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও আছে। বিশেষ করে যাদের শরীরে এলার্জী আছে তাদের র্যাতশ বের হতে পারে। শরীর চুলকাতে পারে। কোন কোন ক্ষেত্রে শ্বাসকষ্ট হতে পারে। চোখ দিয়ে পানি পরতে পারে।

শিশু ও গর্ভবতী মহিলাদের সেবন না করায় ভাল। কারন এত গর্ভপাতের আশংকা থেকে যায়।

এটি খাবার পর অনেকের পেটে অসাস্তিভাব দেখা দিতে পারে, ডায়রিয়া ও উদারাময় হতে পারে ।

আপনার ডক্টর একটি  জনপ্রিয় bangla health tips সাইট। আর এই জনপ্রিয়তা পেয়েছে শুধু মাত্র আপনাদের জন্য।আপনার ডক্টর প্রতিদিনই আপনাদের স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন টিপস উপহার দিয়ে চলেছে।তাই আশাকরি সামনের দিনগুলোতে ও আপনার ডক্টর  সাইটটির সাথে থাকবেন এবং আপনাদের স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন তথ্য পাবেন।ধন্যবাদ

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।