cool hit counter

ছেলেদের অস্বাস্থ্যকর অভ্যাস জেনে রাখুন

ছেলেদের মধ্যে রয়েছে যে ৬ টি দারুণ অস্বাস্থ্যকর অভ্যাস
জেনে রাখুন

ছেলেদের বরাবরই নিজেদের স্বাস্থ্য নিয়ে অনেক বেশি অসতর্ক থাকতে দেখা যায়। অনেকে জিমে যেয়ে ব্যায়াম করেন শুধুমাত্র শারীরিক গঠন ঠিক রাখার জন্য। কিন্তু দেহের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গের যত্ন নিতে তাদের বেশ কমই দেখা যায়।

ছেলেদের

ছেলেদের  অস্বাস্থ্যকর অভ্যাস

এছাড়াও কিছু খুব সামান্য ব্যাপার যা অবহেলার কারণে মারাত্মক ক্ষতি হতে পারে এমন কিছু অভ্যাসও তাদের মধ্যে খুব বেশীই হয় থাকে। জানতে চান সেই অস্বাস্থ্যকর অভ্যাসগুলো? চলুন তবে দেখে নেয়া যাক ছেলেদের মধ্যকার ৬ টি অস্বাস্থ্যকর অভ্যাস।

দাঁতের যত্ন না নেয়া:

দিনে ও রাতে ২ বার দাঁত ব্রাশ করার নিয়মটি মেয়েদের ভালোমতো মেনে চলতে দেখা গেলেও নানা জরীপে দেখা ছেলেদের এ ব্যাপারে বেশ উদাসীন থাকতে দেখা যায়। প্রায় ৭৫% পুরুষ রাতের বেলা দাঁত পরিষ্কারে আলসেমি করে থাকেন। অপরিস্কার মুখ ও দাঁত হার্টের সমস্যার কারণ হতে পারে। তাই ছেলেদের এই ব্যাপারে সতর্ক থাকা জরুরী।

নিয়মিত শরীরের চেকআপ না করানো:

দেহের নিয়মিত চেকআপ করানোতেও ছেলেদের বেশ উদাসীন দেখা যায়। জ্বর যদি ১ সপ্তাহের বেশিও থাকে তাহলে তারা ডাক্তারের কাছে যেতে অনীহা বোধ করে থাকেন।

এছাড়াও দেহের অঙ্গপ্রত্যঙ্গ সঠিকভাবে কাজ করছে কিনা তা চেকআপ করাতেও তারা যেতে চান না। নিয়মিত চেকআপ করলে দেহে বড় কোনো রোগ থাকলে তা প্রথমিক পর্যায়ে ধরা সম্ভব ও নিরাময় সম্ভব। কিন্তু যদি বেশি দেরি হয়ে যায় তবে নিরাময় যোগ্য থাকে না রোগটি। তাই এই ব্যাপারে উদাসীন না থাকাই ভালো।

শরীরের বিভিন্ন স্থান চুলকানো:

ছেলেদের আরও একটি খারাপ ও অস্বাস্থ্যকর অভ্যাসের মধ্যে পরে যেকোনো স্থানে নিজের শরীরের যে কোনো অংশে চুলকানো। ঘেমে গেলে কিংবা শরীরের কোনো স্থানে ছত্রাকের আক্রমণ হলে চুলকোনি বাড়ে। তাই এই সমস্যা থেকে মুক্তির জন্য পরিষ্কার পরিচ্ছন্নতা প্রয়োজন। একই প্যান্ট ২ সপ্তাহ না ধুয়ে পড়লে দেহে ছত্রাকের আক্রমণ হবেই। তাই এই ব্যাপারে সতর্ক থাকুন।

ধূমপান:

সব চাইতে অস্বাস্থ্যকর অভ্যাস যা ছেলেদের মধ্যেই বেশি দেখা যায় তা হলো ধূমপান। একজন ধূমপায়ী নিজের যতোটা ক্ষতি করছেন ঠিক ততোটাই ক্ষতি করছেন অন্য একজন অধূমপায়ীর। ধূমপানের কারণে দেহে নানা রোগ বাসা বাধে, এমনকি মানসিক অনেক সমস্যায়ও পড়তে হয়। তাই ধূমপানের অভ্যাসটি ত্যাগ করাই শ্রেয়।

যখন তখন নাকে-মুখে আঙুল ঢোকানো:

রাস্তা ঘাটে চলা ফেরার সময় অনেক পুরুষকেই এই অস্বাস্থ্যকর কাজটি করতে দেখা যায়। এই কাজটি দেখতে যতোটা বিশ্রী দেখায় ততোটাই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। হাত অপরিস্কার থাকলে এই সামান্য বিষয়টি থেকেও হতে পারে মারাত্মক রোগ। তাই এই কাজটি থেকে বিরত থাকাই ভালো।

মুখ ভর্তি করে খাবার খাওয়া:

এই বদভ্যাসটি ছেলেদের মধ্যেই দেখা যায়। খাবার খাওয়ার সময় মুখ ভর্তি করে নিয়ে খাবার খাওয়া আপনার সামনের ব্যক্তিটির জন্য অনেক বেশি অস্বস্তিকর। এছাড়া এটি আপনার স্বাস্থ্যের জন্যও অনেক বেশি খারাপ। মুখ ভর্তি করে খাবার নিয়ে খেলে খাবার চিবানো কম হয় যা হজম হতে অনেক সমস্যা হয়। এমনকি এর থেকে পাকস্থলীর সমস্যাও দেখা দেয়।

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন