cool hit counter
Home / প্রশ্ন ও উত্তর / লিঙ্গ বিষয়ক প্রশ্নোত্তর পর্ব

লিঙ্গ বিষয়ক প্রশ্নোত্তর পর্ব

লিঙ্গ (ইংরেজি: Gender) হল নারীত্ব এবং পুরুষত্বের পার্থক্যকারী বৈশিষ্টসমূহের সীমারেখা| এটি জৈবিক লিঙ্গ, চারিত্রিক আচরণ, সামাজিক বৈশিষ্ট ও ভূমিকা প্রভৃতির সমন্বয়ে গড়ে ওঠে|

লিঙ্গ

লিঙ্গ বিষয়ক প্রশ্নোত্তর পর্ব

প্রশ্নঃ লিঙ্গ /পেনিস/ধোন কি বড় বা মোটা করা যায়?
উত্তরঃ না। লিঙ্গের আকার জন্মগত। লিঙ্গ বড় বা মোটা করার কোন উপায় এখনো আবিস্কার হয় নাই। রাস্তাঘাটে লিঙ্গ বড় করার যেসব পোস্টার, লিফটলেট, সাইনবোর্ড দেখে থাকেন তা সম্পূর্ণ ভূয়া। এছাড়া বিভিন্ন প্রকার হারবাল বা অন্যান্য ঔষধের বিজ্ঞাপন দেখেন, সেসবও আপনাদের অজ্ঞতার সুযোগ নিয়ে আপনাদের সাথে লিঙ্গ বড় করার নামে প্রতারনা করে যাচ্ছে।

প্রশ্নঃ যখনই আমি রোমান্টিক অনুভূতি পাই তখনই আমার লিঙ্গ শক্ত হয়। আমি যৌনসঙ্গম করিনি এখনো, তাহলে এর অর্থ কি?
উত্তরঃ কোনো রোমান্টিক কিছু চিন্তা করলে লিঙ্গ শক্ত হবে এটাই স্বাভাবিক। সুস্থ স্বাভাবিক পুরুষ হলে এটাই স্বাভাবিকভাবে হয়।

প্রশ্নঃ মানুষের সামনে হস্তমৈথুন করলে আমি চরম উত্তেজনা অনুভব করি। আমার মধ্যে পরপর ওই স্বভাবটা খুব বেড়ে যাচ্ছে। আমার কেন এরকম হচ্ছে। আমি কোনো সমস্যায় ভুগছি?

দেখতে পারেন কিভাবে লিঙ্গ ঢুকালে মেয়েরা বেশি তৃপ্তি পায় ?
উত্তরঃ Exibitionism নামে একটা অসুখ আছে যে অসুখে আক্রান্ত ব্যক্তি তার নিজের গোপন অঙ্গ অন্য মানুষকে দেখানোর মধ্যে তীব্র আনন্দ খুঁজে পায়। এটি Paraphilia নামেও অভিহিত। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেয়া ভালো।

প্রশ্নঃ ‘ডুশ ব্যাগ’ কি জিনিস?
উত্তরঃ যোনিপথের ময়লা পরিষকারের সময় ডুশ দেয়ার পর যে ময়লা পদার্থ বের হয় তা সংগ্রহ করার জন্য যে ব্যাগ রাখা হয় তাকে ডুশ ব্যাগ বলে। তবে অল্পবয়স্ক ছেলেরা একে অন্যকে গালি দেয়ার জন্য শব্দটা ব্যবহার করে থাকে।

প্রশ্নঃ যৌনসঙ্গমের সময় আমার বউ যখন ওপরে থাকে তখন তার নারি লিঙ্গ থেকে আধা কাপ থেকে এক কাপ পরিমাণ রসক্ষরণ হয়। এটার মানে কি সে খুব উপভোগ করছে? নাকি বীর্যপাত?
উত্তরঃ হ্যাঁ, যৌনসঙ্গমের সময় রসক্ষরণ হয় বা ইজাকুলেশন হয়।

প্রশ্ন : আমার বয়স ১৯ বছর। গত তিন বছর যাবৎ আমি প্রস্রাব সংক্রান্ত সমস্যায় ভুগছি। আমার দুই ধারায় প্রস্রাব হয়। আমার দাদার প্রোস্টেট ক্যান্সার ছিল। আমি কি কোনো সমস্যায় ভুগছি?

দেখতে পারেন প্রশ্নঃ লিঙ্গ অনেক ছোট, গার্ল ফ্রেন্ড কে চুমু বা জরিয়ে ধরলে লিঙ্গ উত্তেজিত হয় না, সেক্সে ১-২ মিনিটের বেশি থাকতে পারি না সমা্ধান কি?
উত্তর : যদি সব সময়ই আপনি এভাবে প্রস্রাব করে থাকেন তবে উদ্বিগ্ন হবার কিছু নেই। আর যদি এই সমস্যা মাঝে মাঝে হয় তবে ইউরোলজিস্টের পরামর্শ নেয়া ভালো। আপনার দাদার প্রোস্টেট ক্যান্সারের প্রভাব আপনার ওপর পড়েছে বলে মনে হয় না।

প্রশ্ন : আমার স্বামীর লিঙ্গের/ যৌনাঙ্গের মাথায় ক্ষুদ্র ক্ষুদ্র দানার মতো উঠেছে। এগুলো আদৌ কোনো অসুখ কি?
উত্তর : কোনো কোনো দানা সমস্যার সৃষ্টি করতে পারে এবং অনেক সময় এগুলো সংক্রামকও হয়ে থাকে। তবে পরীক্ষা ছাড়া বলার উপায় নেই আপনার স্বামীর কী হয়েছে। আপাতত আপনারা কনডম ব্যবহার করুন। আপনার স্বামীর শারীরিক পরীক্ষার পূর্ব পর্যন্ত আমার মনে হয় কনডম ব্যবহার করাই ভালো।

প্রশ্ন : আমার বামপাশের অণ্ডকোষে গত কিছুদিন যাবৎ ব্যথা হচ্ছে। ইদানীং আমার অন্তর্বাসে রক্তের দাগ দেখতে পাচ্ছি। এমনকি বীর্যপাতের সময়ও রক্ত দেখা যায়। আমার সমস্যাটা কতটুকু গুরুত্বপূর্ণ?
উত্তর : প্রোস্টেটের সমস্যার জন্য এমনটি হচ্ছে। এমনকি ইউরিনারি ট্র্যাকেও মারাত্মক ইনফেকশনের জন্য এমনটি হতে পারে। এক্ষুনি কোনো অভিজ্ঞ ইউরোলজিস্টের পরামর্শ নেয়া আপনার দরকার।

প্রশ্ন : আমার বয়স ১৩ বছর। গত কিছুদিন যাবৎ লক্ষ করছি আমার লিঙ্গে ব্যথার সৃষ্টি হয় এবং বীর্যপাতকালীন রক্ত দেখতে পাই। আমার সমস্যাটা কতটুকু গভীর?
উত্তর : আমার মনে হয় তোমার উচিত এক্ষুনি কোনো অভিজ্ঞ ইউরোলজিস্টের পরামর্শ নেয়া। তুমি জানাওনি তোমার হস্তমৈথুনের অভ্যাস আছে কিনা কিংবা প্রস্রাবে তোমার কোনো সমস্যা হয় কিনা। এগুলো জানতে পারলে পরামর্শ দেয়া সহজ হতো। তবে তোমার প্রথমে ডাক্তারের কাছে খোলাখুলি সব ব্যাপারে আলোচনা করা উচিত।

প্রশ্ন : ভেরিকোজ ভেইন কি?
উত্তর : অণ্ডকোষের চারপাশের এক ধরনের কোষের নামই হলো ভেরিকোজ ভেইন। এটি পুরুষের উর্বরতার বিষয়ের সাথে সম্পৃক্ত নয়। ভেরিকোজ ভেইন আবার ডান কোষের চেয়ে বাম কোষে বেশি থাকে।
দেখতে পারেন কি কারণে লিঙ্গ ছোট হয়ে যেতে পারে?
প্রশ্ন : আমি জানি যে সঙ্গিনীর যোনিতে কোনো প্রকার অসুখ থাকলে তা লিঙ্গকে আক্রান্ত করতে পারে। আমার লিঙ্গে গত কয়েক দিন যাবৎ ছোট ছোট দানা দেখতে পাচ্ছি, এটা কি কোনো সমস্যা?
উত্তর : যদি লিঙ্গের মাথায় লাল ঘামাচির মতো দানা উঠতে থাকে বা ফ্যাকাসে সাদা ফুসকুড়ি উঠতে থাকে তবে ডাক্তার দেখানো উচিত। কারণ তখন বুঝতে হবে আপনি যৌন সংক্রামক রোগে আক্রান্ত হয়েছেন।

প্রশ্ন : আমার বয়স ১৭ বছর। আমার খতনা হয়নি। আমার লিঙ্গের অগ্রভাগের ত্বকে শক্ত শক্ত গোটাজাতীয় কিছুর অস্তিত্ব ইদানীং দেখা যাচ্ছে, এগুলো কী?

উত্তর : আপনি কোন ধর্মাবলম্বী জানি না। তবে আপনি মুসলমান হয়ে থাকলে আপনার উচিত হবে খতনা করিয়ে ফেলা। অথবা এই দানার জন্য ডাক্তারের পরীক্ষা নিয়ে ওষুধ খেতে হবে।

দেখতে পারেন সঙ্গমকালে লিঙ্গ শক্ত না হওয়ার কারন ও সমাধান

প্রশ্ন : আমার অণ্ডকোষ দুটোর ওপরে প্রায়ই বিচির মতো বড় বড় দানা উঠছে, এগুলো ব্যথাযুক্ত। কিন্তু আমি চিন্তিত এই দানাগুলো নিয়ে।
উত্তর : অধিকক্ষণ যারা অন্তর্বাস বা শক্ত কাপড় পরে থাকেন তাদের অণ্ডথলিতে এরকম দানা উঠতে পারে। এগুলো ব্যথাযুক্ত বা ব্যথাহীন উভয়ই হতে পারে। এগুলোর জন্য নির্ধারিত ওষুধ রয়েছে। তবে আপনার উচিত হবে ডাক্তারের পরামর্শমতো ওষুধ সেবন করা।

প্রশ্ন : আমার লিঙ্গের মাথায় ছোট ছোট ফুসকুড়ি উঠছে। আমার কি কোনো সমস্যা হয়েছে?
উত্তর : ফুসকুড়ির আকার এবং রঙের ওপর অনেক কিছু নির্ভর করে। আপনার উচিত ইউরোলজিস্টের পরামর্শ নেয়া।

প্রশ্ন : প্রতিদিনের মতো সেদিনও যৌনমিলনকালে হঠাৎ আমার বীর্যে রক্ত দেখে আমার স্ত্রী এবং আমি দুজনেই আঁতকে উঠি। আমার কী হয়েছে দয়া করে জানাবেন কি?

উত্তর : ইউরিনারি ট্র্যাকে ইনফেকশনে বা প্রোস্টেটের কোনো সমস্যার জন্যই সাধারণত এমনটি হয়। আমার মনে হয় আপনার দেরি না করে এক্ষুনি কোনো অভিজ্ঞ ইউরোলজিস্টের পরামর্শ নেয়া উচিত।

দেখতে পারেন সকালে ঘুম ভাঙার পর ছেলেদের লিঙ্গ দাঁড়িয়ে থাকে কেন?

যৌন সমস্যা ও সমাধান হাজারও রকমের। দীর্ঘ ৩ মাস যাবত যৌন সমস্যা সংগ্রহ করে আসছি। এখন এগুলি পর্ব ভিত্তিক পোস্ট দিচ্ছি। আমার এই কষ্টের পোস্টগুলি বৃথা যাবে, যদিনা পর্যাপ্ত লাইক ও কমেন্ট না পাই। এই পোস্টে ১০০ লাইক ও ৫০ কমেন্ট চাই। নতুবা পরবর্তী পর্ব দিবনা। অতঃপর এই পেজই বন্ধ করে দিব। কেননা এই পেজ চালিয়ে কোন লাভ হয়না আমার।
আমার এইসকল পশ্নত্তর প্রতিটি পর্বে বেশ কয়েকজন ডাক্তার ও যৌন বিশেষজ্ঞ হেল্প করেছেন।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

আমার

আমার শিক্ষিকাকে আমার খুব ভালো লাগত, তাই আমি উনাকে বিয়ের প্রস্তাব দিই….

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর …