cool hit counter
Home / রান্নাঘর / ঠোঁট রাঙাতে লিপস্টিক দেয়ার কিছু নিয়ম কানুন জেনে নিন

ঠোঁট রাঙাতে লিপস্টিক দেয়ার কিছু নিয়ম কানুন জেনে নিন

লিপস্টিক (ইংরেজি: Lipstick) হচ্ছে এক প্রকার প্রসাধনী দ্রব্য যা বিভিন্ন রকম রঞ্জক পদার্থ, তেল, মোম এবং ত্বক কোমলকারী পদার্থের সন্নিবেশে তৈরি হয় এবং মুখের সৌন্দর্য বৃদ্ধিতে তা ঠোঁটে প্রয়োগ করা হয়। লিপস্টিক বিভিন্ন প্রকারের হতে পারে। Lipstick সাধারণত নারীদের দ্বারা ব্যবহৃত হয় এবং রূপসজ্জার কার্য ব্যতীত ছেলেরা এটি ব্যবহার করেন না। নারীদের ক্ষেত্রেও বয়সন্ধিকালে রয়েছেন এমন মেয়ে বা তরুণীরা সচারচর Lipstick ব্যবহার করেন না, কারণ সেসময় ঠোঁটের প্রাকৃতিক রং ও ভাঁজ, সর্বোপরি সৌন্দর্য অটুট থাকে।

 

প্রাচীন সিন্ধু সভ্যতার নারীদের মাঝে মুখের সৌন্দর্য বৃদ্ধিতে ঠোঁটে লিপস্টিক ব্যবহারের প্রমাণ পাওয়া যায়।প্রাচীন মিশরীয়রা সামুদ্রিক আগাছা থেকে আরোহিত পার্পল-লাল রং এর এক প্রকার পদার্থের সাথে ০.০১% আয়োডিন, এবং কিছু ব্রোমিন মিশিয়ে এক ধরনের রঞ্জক পদার্থ ব্যবহার করতেন, যা Lipstick হিসেবে প্রয়োগ করা হতো। রানী ক্লিওপেট্রা তাঁর ঠোঁটে লিপস্টিক ব্যবহার করতেন যা তৈরি হতো মেরুন রংয়ের বিটল পোকা থেকে, এর ফলে ঠোঁটে একটি গাঢ় লাল আভা ফুটে উঠতো, এছাড়া বেজ দেওয়া জন্য ব্যবহৃত হতো পিপড়া।

 

লিপস্টিক শুধু লাগালেই হয় না তার ঠিকমত লাগিয়ে টিকিয়ে রাখাও চাই। Lipstick লাগালে অনেক রকম সমস্যাও হতে পারে। এই যেমন উঠে যাওয়া, ঠোঁটের চামড়া উঠে যাওয়া, রঙ ফ্যাঁকাসে হয়ে যাওয়া ইত্যাদি। এসকল সমস্যাগুলো সমাধান করা সম্ভব ও খুব সহজ শুধু উপায় জানা থাকলেই হয়।

লিপস্টিক

ঠোঁট রাঙাতে লিপস্টিক দেয়ার কিছু নিয়ম কানুন জেনে নিন

জেনে নিন লিপস্টিক লাগানোর ও সংরক্ষণের সঠিক নিয়ম –

এক্সফলিয়েট করা:

ত্বকের যেমন যত্ন নেওয়া হয় একইভাবে ঠোঁটেরও আলাদা যত্ন নেওয়া জরুরি। নিয়ম করে এক্সফলিয়েট করা হলে ঠোঁটের মরা চামড়া পরিষ্কার হয়ে যাবে এবং এরপর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

সামঞ্জস্যতা বজায় রাখা:

মেকআপের ক্ষেত্রে চেহারার যে কোনো একটি অংশকে ফুটিয়ে তোলা উচিত। তাই যদি ঠোঁটে গাঢ় রংয়ের লিপস্টিক লাগাতে চান হবে অবশ্যই মুখ এবং চোখের মেইকআপ হালকা করতে হবে। অন্যদিকে চোখে গাঢ় মেইকআপ করলে ঠোঁটে হালকা রংয়ের Lipstick ব্যবহার করতে হবে।

বাড়তি চকচকে ভাব এরিয়ে চলুন:

ঠোঁটে আলগা চকচকে উপাদানের ব্যবহার দেখতে বেশ বাজে লাগে। লিপস্টিকের ময়েশ্চারাইজার এবং এতে ব্যবহৃত উপাদানের কারণে ঠোঁটে বাড়তি চকচকেভাব থাকলে তা দেখতে বেশ ভালো লাগে। কিন্তু ঠোঁটে মেটালিক বা জরির মতো ‘‍শিমার’ ব্যবহার এড়িয়ে চলা উচিত।

সঠিক রং বাছাই:

ত্বকের রংয়ের সঙ্গে মানিয়ে লিপস্টিক বাছাই করা উচিত। একই রংয়ের লিপস্টিক একেক ত্বকে দেখতে ভিন্ন লাগতে পারে। তাই পছন্দের রং বাছাইয়ের ক্ষেত্রে কয়েকটি রং বাছাই করে তবেই মানানসই লিপস্টিক বাছাই করতে হবে।

প্রাইমার ব্যবহার:

Lipstick দীর্ঘস্থায়ী করতে প্রাইমার ব্যবহার করতে হবে। মেইকআপের শুরুতে যেমন ত্বকে প্রাইমার ব্যবহার করতে হয় একইভাবে ঠোঁটেও প্রাইমার ব্যবহার করা উচিত। এতে লিপস্টিকের রং ফুটে উঠবে এবং অনেকক্ষণ স্থায়ী হবে।

লিপ লাইনার ব্যবহার:

ঠোঁটের গঠন নিখুঁত করে তুলতে লিপ লাইনার ব্যবহার বেশ জরুরি। ঠোঁট মোটা বা চিকন দেখানোর জন্য লিপ লাইনার বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে লিপস্টিকের রংয়ের সঙ্গে লিপ লাইনারের রং না মিললে দেখতে উল্টা বাজে দেখাবে।

ঠোঁটের মাঝামাঝি থেকে শুরু করতে হবে:

ঠোঁটের মাঝখান থেকে Lipstick লাগানো শুরু করতে হবে। এতে লিপস্টিক ছড়িয়ে যাওয়ার সম্ভাবনাও কম থাকবে। তাছাড়া গাঢ় লিপস্টিকের ক্ষেত্রে একটি ব্রাশ দিয়ে ঠোঁটে লাগালে তা আরও নিখুঁত হবে।

ঠোঁটের চারপাশ হালকা করে নিন:

ঠোঁটের চারপাশের রেখা বেশি নিখুঁত হলে দেখতে অস্বাভাবিক লাগতে পারে। এক্ষেত্রে চারপাশে খানিকটা হালকা স্মাজ করে নিলে দেখতে ভালো দেখাবে।

টিস্যু ব্যবহারঃ

গাঢ় Lipstick ব্যবহারের পর ঠোঁটে একটি টিস্যু হালকা করে চেপে ধরে আবার দ্বিতীয় পরত Lipstick লাগাতে হবে। টিস্যু চেপে ধরার ফলে অতিরিক্ত তেল বা বাড়তি Lipstick উঠে আসবে। এর উপর প্রয়োজনে আরেক পরত লিপস্টিক ব্যবহার করা যেতে পারে।

Lipstick উঠিয়ে নেওয়া:

ঘুমাতে যাওয়ার আগে যেমন মেইকআপ পরিষ্কার করা গুরুত্বপূর্ণ একইভাবে ঠোঁট থেকে পুরোপুরি লিপস্টিক উঠিয়ে তবেই ঘুমাতে যেতে হবে। লিপস্টিক ভালোভাবে উঠিয়ে, এক্সফলিয়েট করে এবং সব শেষে ময়েশ্চারাইজার লাগিয়ে তবেই ঘুমানো উচিত।

অন্যরা যা খুজছেনঃ ঠোঁট রাঙানো, ঠোঁট সাজানো, ঠোঁট সাজোনরো উপায়, মেয়েদের ঠোঁট সাজোনা; নারীূদের ঠোঁট সাজানো; ঠোঁটের যত্ন; ঠোঁটের ক্রমী; ঠোঁটের প্রোডাক্ট; ঠোঁটের সাজ; ঠোঁটের রূপচর্চা; মেয়েদের মুখের সাজ; মেয়েদের ঠোট সাজাতে লিপস্টিক

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

টমেটো সস

টমেটো সস ঘরেই তৈরী করুন

দোকানে সারি বেঁধে সাজানো থাকে নানান ব্র্যান্ডের টমেটো সস । আকর্ষণীয় বোতলে রাখা এই সস …