cool hit counter

সুন্দর ত্বক পাবার অতি সহজ ৫টি পদ্ধতি!

কে না জানে বাইরে হাজার প্রসাধনের ব্যবহারেও রূপের দরজা খোলে না, যদি না ভিতর থেকে সুন্দর হওয়া যায়। অনেকে আছেন ফর্সা, কেউ শ্যামবর্ণ, কেউ কালো। সকলেই চান সুন্দর ত্বকের অধিকারী হতে। তার জন্য বারবার বিউটি পার্লারে যাওয়া তাতে তার ব্যয় সাধ্যের মধ্যে হোক বা নাই হোক। টিভি, খবরে র কাগজে নানা বিজ্ঞাপন দেখে এটা সেটা কিনে মাখা, বুঝে না বুঝে এই সব কাজ আমরা সবসময় করি। এতে  সুন্দর ত্বক পাওয়ার বিপরীতে ক্ষতির পরিমাণ কত তা বুঝতে চাই না।

 

একবারের জন্য যদি আমরা একটু ভাবি হাজার বছর ধরে আমাদের দেশের সকলেই তো রূপচর্চা করতো তখন তো এই সব প্রসাধন ছিল না তাহলে তারা কিভাবে সুন্দর ত্বক পেতে নিজেদের যত্ন করতেন? কি ব্যবহার করতেন তারা?

সুন্দর ত্বক

সুন্দর ত্বক পাবার অতি সহজ ৫টি পদ্ধতি!

বাড়িতে বসে সহজ পদ্ধতিতে আপনার ত্বককে সুন্দর রাখতে মেনে চলুন মাত্র ৫টি পদ্ধতি যা আপনাকে দিবে সুস্থ্য সুন্দর, নরম ও মসৃণ ত্বক।
সুন্দর ত্বক পাবার ১ম পদ্ধতিঃ
প্রথমে মসুরের ডাল মিহি করে বেটে তাতে সামান্যে মধু মিশিয়ে ১০-১৫ মিনিট মুখে দিয়ে রাখার পর টানটান হয়ে আসলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সুন্দর ত্বক পাবার ২য় পদ্ধতিঃ
সারাদিন বাইরে থেকে এসে আপনি খুব সহজেই একটা বা অর্ধেক আলু মিহি করে বেটে ৫-১০ মিনিট মুখে দিয়ে ধুয়ে ফেলুন ।এটি আপনার সারাদিনের মুখে লাগা ধুলা বালি ও কালো কালো দাগ পড়া থেকে আপনার ত্বককে রক্ষা করবে।

সুন্দর ত্বক পাবার ৩য় পদ্ধতিঃ
চালের বা গমের ময়দার সাথে সামান্যে লেবুর রস মিশিয়ে ৫-১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক অনেক ভালো থাকবে।

সুন্দর ত্বক পাবার ৪র্থ পদ্ধতিঃ
পেঁপে, তরমুজ ও টমেটো দিয়েও আপনি আপনার ত্বককে ঘরে বসেই সুন্দর রাখতে পারেন। পাকা পেঁপে, তরমুজ ও টমেটো খুব ভাল করে হাত দিয়ে চটকে পেস্ট তৈরি করে মুখে লাগান। ১০-১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে সুন্দর ত্বকনরম ও মসৃণ থাকে।

সুন্দর ত্বক পাবার ৫ম পদ্ধতিঃ
ত্বককে ভাল রাখার জন্য পানি হচ্ছে প্রধান উপকরণ। শীতে ও গরমে আপনার ত্বককে ভাল রাখতে হলে অবশ্যই বেশি বেশি করে পানি খেতে হবে।
শীতের সময় ঠান্ডায় শরীর ও মুখের ত্বক শুখিয়ে যায় আর গরমের সময় প্রচুর ঘাম ঝরে যার কারণে শরীর ও মুখের ত্বকে ক্লান্তি চলে আসে। তাই শরীর ও ত্বককে ভাল রাখতে হলে অবশ্যই বেশি বেশি করে পানি খেতে হবে।
যখনি সময় পাবেন গরমের সময় ঠান্ডা পানি আর শীতের সময় হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে থাকবেন অন্তত আধা ঘন্টা পর পর।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।