cool hit counter

মেয়েদের যে যে খাবার বেশি করে খাওয়া উচিত

যাদের জীবন আছে খাবার তাদের প্রতিক্ষনের সঙ্গি। কেননা খাবার ছাড়া সে অচল তো বটেই প্রাণহীন হতেও বেশি লাগে না। খাবার গুলোর মধ্যে নানা খাবারে রয়েছে নানা রকম বৈশিষ্ট্য ও গুনাবলী। খাবারের এ গুনাবলীর কারণেই গবেষকরা চিহ্নিত করেছেন কোন কোন খাবারে কি কি ধরনের পুষ্টিমান রয়েছে।

খাবার

মেয়েদের যে যে খাবার বেশি করে খাওয়া উচিত

কোন খাবার শিশুদের জন্য, কোনগুলো পরিশ্রমী মানুষদের জন্য, কোন কোন খাবার বৃদ্ধদের জন্য। গবেষকরা গর্ভবর্তী নারীদের জন্য খাবারের বিশেষ একটি ফর্মূলা দিয়েছেন। নিচে এ সম্পর্কিত একটি প্রতিবেদন তুলে ধরা হল৷

সুস্থ্য, সুন্দর, দাগহীন ও মসৃণ ত্বকের জন্য কার্য করী ৪টি খাবার
যদিও নারী-পুরুষ নির্বিশেষে সবারই রোজ দুধ খাওয়া দরকার কিন্তু গর্ভবর্তী নারীদের ক্ষেত্রে একটু বেশিই দরকার। বয়স বাড়ার সাথে নারীদের শরীরে ক্যালসিয়াম কমতে থাকে ফলে হাড়ে ক্ষয় ধরে। তাই হাড় ক্ষয় রোধ করতে প্রতিদিন খান এক গ্লাস দুধ। এছাড়া দুধের মধ্যে রিবোফাভিন, ভিটামিন বি১২, পটাসিয়ামসহ দরকারি সব নিউট্রিয়েন্ট আছে। যা ত্বক উজ্জ্বল রাখার পাশাপাশি দাঁতও মজবুত করে।
অনেক নারীরা রক্তাল্পতায় ভোগেন। খাবারে তাই আয়রনের মাত্রা বাড়ানো দরকার। আয়রন শুধু হিমোগ্লোবিন তৈরি করতেই সাহায্য করে না পেশী মজবুত করে ও মস্তিস্কের উন্নতি ঘটায়। রেড মিট, ডিমের কুসুম, বিনস, সয়াবিন, মাছ ও মুরগিতে প্রচুর পরিমাণে আয়রন আছে। নারীদের রোজ ১২-১৫ গ্রাম আয়রন খাওয়া উচিত।
পেয়ারা, কমলালেবু, আঙুর, আপেল, কলা, স্ট্রবেরি এই সব খাবার ফলের মধ্য প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। নারীরা রোজ ৭৫ গ্রাম করে ভিটামিন সি খেলে উপকার পাবেন। আখরোট রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তাই রোজ অল্প পরিমাণ আখরোট খেলে হার্ট ভালো থাকে।
খাদ্য হিসাবে টাটকা শাকসবজি যেমন- বাঁধা কপি, ফুল কপি, পালং শাক, লেটুস, ব্রকোলি অবশ্যই খাবারের তালিকায় রাখা উচিত। এই সমস্ত খাদ্যে প্রচুর পরিমাণে ফাইবার, পলিফেনল, ভিটামিন এ, বি এবং সি আছে ।  দেহের মাংসপেশি সুদৃঢ় করর ৩ টি গুরুত্বপূর্ণ খাবার জেনে নিন
যদিও ফলিক অ্যাসিড সবার জন্যই দরকার কিন্তু গর্ভবর্তী নারীদের জন্য বেশি জরুরি। বিভিন্ন খাদ্যজাত শাক পাতা, ও কমলালেবুর মধ্যে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড থাকে, এটি হার্টকেও সুস্থ রাখে।
আমাদের শরীরের ৭৫ ভাগই তরল পদার্থ দিয়ে তৈরি। তাই প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস জল পান করা উচিত। এতে শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বেরিয়ে যায়, হজম শক্তি বাড়ায়।  পুরুষের অতি প্রয়োজনীয় ৯ খাবার না জানলে নয়।

উপরোক্ত আলোচনায় উল্লেখিত খাদ্য গ্রহণ মেনে চললে মেয়েদের সুস্বাস্থ্য বজায় থাকবে।

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

সার্চ ওয়ার্ডঃmeal , আহার, ময়দা, খানা, আটা food ; আহার, অন্ন, আহার্য snacks খাবার potluck, আহার aliment; পুষ্টি, mess জগাখিচুড়ি, গড়বড়, বিশৃঙ্খলা, একপাত্র; মেস্ peck প্রচুর পরিমাণ, বহু পরিমাণ, অধিক সংখ্যা, ঠোকর grub কীড়া, কীটপতঙ্গের শূক, ভাড়াটে লেখক,  scoff ; উপহাসের পাত্র, আহার্য, অবজ্ঞাপূর্ণ উপহাস, অবজ্ঞাপূর্ণ ব্যঙ্গ,  ভোজন adjective edible , ভক্ষণীয়, ভোজ্য, ভক্ষণযোগ্য prog

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।