cool hit counter
Home / চুলের যত্ন / শীতে নিষ্প্রাণ চুলে প্রাণ ফিরিয়ে আনতে পাঁচটি হোমমেড হেয়ার মাস্ক

শীতে নিষ্প্রাণ চুলে প্রাণ ফিরিয়ে আনতে পাঁচটি হোমমেড হেয়ার মাস্ক

কে বলে শীতে কেবল ত্বক নিষ্প্রাণ আর রুক্ষ হয়ে যায়? একবার আপনার চুলগুলোর দিকে তাকিয়ে দেখুন তো, শীতের রুক্ষ শুষ্ক আবহাওয়া কি আপনার চুলে প্রভাব ফেলেনি? শীতকালে ত্বকের পাশাপাশি আমাদের চুলেরও এক্সট্রা কেয়ার আর ময়েশ্চারাইজারের প্রয়োজন হয়। আর সেই এক্সট্রা কেয়ার যদি হাতের কাছে ঘরোয়া কিছু উপাদান দিয়েই সেরে ফেলা যায় তাহলে মন্দ হয়না। আপনার চুল ড্যামেজ হওয়ার কোন চান্স থাকবে না কিন্তু শীতের বৈরি আবহাওয়ার সাথে ফাইট করার পর্যাপ্ত উপাদান ঘরোয়া উপায়ে নিশ্চিন্তে পেয়ে যাবে। শীতকালে চুলের যত্নে দারুণ টিপস জেনে নিন

আসুন দেখি কি করে ঘরোয়াভাবে শীতে আপনার নিষ্প্রাণ হয়ে যাওয়া চুলে আবার প্রাণ ফিরিয়ে আনবেন।

১) অ্যাভোকাডো ও মধু:

চুল

চুলে প্রাণ ফিরে পেতে অ্যাভোকাডো ও মধুর ব্যবহার

অ্যাভোকাডো মিহি করে ব্লেন্ড করুন, ১ টেবিল চামচ মধু এবং ২ টেবিল চামচ অলিভ অয়েল নিন। এই ৩ উপাদান আবার একসাথে ব্লেন্ড করুন। আপনার পরিষ্কার চুলে এই মাস্কটি ভালোভাবে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

শীতে চুলের এক্সট্রা কেয়ারের অ্যাল্টিমেট ফাইটার হতে পারে অ্যাভোকাডো ও মধুর এই মাস্ক। এটি চুল ময়েশ্চারাইজার করবে সাথে চুলের স্ট্রেন্থ বাড়িয়ে তুলবে। সপ্তাহে ২ দিন এটি মাস্কটি ইউজ করুন।

২) কলা, দুধ ও মধু:

চুল

চুলে প্রাণ ফিরে পেতে কলা, দুধ ও মধুর ব্যবহার

আপনার চুলের ধরণ বুঝে ১\২ টি পাকা কলা চটকে নিন, ২ টেবিল চামচ মধু ও আধা কাপ দুধ(raw milk) একসাথে মিশিয়ে পেস্ট বানিয়ে ফেলুন। আপনার পরিষ্কার চুলে মাস্কটি লাগিয়ে ২০\৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

এই মাস্ককে চুলের ইনস্ট্যান্ট হেলদি ফুড বলা যায়। মধু, দুধ আর কলার মিলিত পুষ্টি আপনার চুলের হারানো শাইন ফিরিয়ে আনবে আর চুল হেলদি করবে। চুল হেলদি আর সাইনি করতে সপ্তাহে একবার ইউজই এনাফ।

৩) মেয়োনিজ ও মধু:

চুল

চুলে প্রাণ ফিরে পেতে মেয়োনিজ ও মধুর ব্যবহার

হাফ কাপ মেয়োনিজ ও ২ টেবিল চামচ মধু ভালোভাবে মিশিয়ে আপনার চুলে লাগিয়ে নিন। ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন। এই মাস্ক চুলে ইউজ করে শ্যাম্পু করার পর আর আপনার রেগুলার ইউজ কন্ডিশনার লাগানোর দরকার নেই।

এই মাস্কটি আপনার চুল সুপার সফট করবে সাথে শীতের ড্রাইনেস থেকে চুলকে ১০০% সুরক্ষা দেবে। তবে মাথায় রাখবেন এই মাস্কটি সপ্তাহে একবারের বেশী কোনভাবেই ইউজ করা যাবেনা।

শীতে ত্বক ও চুলের যত্নে প্রয়োজনীয় সহজ কিছু টিপস

৪) অ্যালমন্ড ও কলা:

১ টা পাকা কলা চটকে মিহি করুন আর এরসাথে ৩\৪ ফোঁটা অ্যালমন্ড অয়েল মিক্সড করুন। আপনার চুলের গোঁড়ায় ও চুলের সাথে ভালোভাবে এই ২ উপাদান মাস্ক আকারে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করে রেগুলার ইউজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

এই মাস্ক আপনার চুল এক্সট্রা শাইনি করার সাথে সাথেই চুল সফট ও ড্যামেজ ফ্রি করবে।

৫) অ্যালোভেরা মাস্ক:

এই মাস্কের জন্য আপনার লাগবে ১\৪ কাপ অ্যালোভেরা জেল, ১ লেবুর অর্ধেক জুস ও ৩\৫ ফোঁটা অরগানিক অয়েল। সব উপাদান একসাথে মিশিয়ে আপনার শ্যাম্পু করা মাথার ত্বকে লাগান।পাকা চুলের যন্ত্রণা দূর করুন কলপ ছাড়াই

এটি আপনার চুলে ময়েশ্চারাইজারের কাজ করবে এবং চুলের স্ট্রেন্থ বাড়াবে। ভাল ফলাফল পেতে সপ্তাহে ২ বার ইউজ করুন।সিল্কি ঝলমলে চুলের জন্য ব্যবহার করুন এই ৫টি দারুণ হেয়ার প্যাক

শীতে চুলের যত্নে কোন প্রকার কেমিক্যাল ও কস্টলি হেয়ার প্রোডাক্ট ইউজ না করে ঘরোয়াভাবে চুলের কেয়ার নেওয়া হচ্ছে সবচেয়ে ফ্রুটফুল থিওরি। উপরের মাস্কগুলো নিয়মিত কিছুদিন ইউজ করুন দেখবেন শীতজনিত চুলের সমস্যা অনেকখানিই চলে।

নারীদের যৌনাঙ্গের চুল কাটার সহজ উপায় জেনে নিন

সূত্র: সাজগোজ.কম; লিখেছেন – রুমানা; ছবি – ফ্যাশনলেডি.ইন

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

চুলের যত্ন

চুলের যত্ন নিতে যে তেলগুলো ব্যবহার করবেন

দীঘল লম্বা চুলের যুগ থেকে শর্ট ব্যাংস হেয়ার স্টাইল পর্যন্ত চুলের যত্ন নিতে সব সময়ই …

2 comments

  1. chul pora rod kore chul gojate help korbe amon kichu sahoj tips dao na plz

  2. Aponar Doctor

    ধন্যবাদ প্রশ্ন করার জন্য আপনি আমাদের http://aponardoctor.com/archives/2862 এই পোষ্টটি পড়লে সমাধান পাবেন বলে আশা রাখি।