cool hit counter

মুখ দেখেই শরীরের রোগ নির্ণয় করার সহজ উপায় !!

‘ফেস রিডিং’ এক্সপার্টরা মুখ দেখে আপনার সম্পর্কে গড়গড় করে অনেক কথাই বলে যেতে পারেন। শুধু ‘ব্যক্তি আপনি’ নন, আপনার শরীরের কোনও যন্ত্র খারাপ হয়েছে কি না, বা, আপনার শরীর ভালো যাচ্ছে কি না, তা-ও নাকি বলে দেওয়া যায় শুধু মুখ দেখেই।

মুখ

মুখ দেখেই শরীরের রোগ নির্ণয় করার সহজ উপায় !

চীনারা মনে করেন, আপনার মুখের বিশেষ একটা জায়গা (হতে পারে তা নাক, চোখের পাতা, কপাল), শরীরের অভ্যন্তরের নির্দিষ্ট কোনও অঙ্গের প্রতিনিধিত্ব করে। এবং, সেখানে ব্রণের আধিক্য দেখেই বোঝা যায়, আপনার শরীরে কী সমস্যা আছে।
আপনার শরীরের মধ্যে কোন সমস্যা তা বলে দেওয়া যায় আপনার মুখ দেখেই। আঁতকে উঠবেন না। আজব হলেও এমন ঘটনা সত্যি। যদি আপনার মুখ খুব বেশি ঘামে তাহলে বুঝতে হবে শরীরে হরমোনের ঘাটতি রয়েছে। এছাড়া আপনার ঠোঁট ও চোখ দেখে বলে দেওয়া যায় আপনি অ্যানিমিয়ায় ভুগছেন কিনা। এরকম নানা সমস্যা আপনার মুখ দেখেই বলে দেওয়া যায়। জেনে নিন, আপনার মুখ দেখে শরীরের কোন সমস্যা আপনি চিনতে পারছেন।
মুখমন্ডলে চুল : কিছু মহিলার মুখমন্ডল পশমে ঢাকা থাকে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মুখে চুল থাকা পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমের লক্ষণ। এর ফলে গর্ভধারণে সমস্যা ও পিরিয়ডের সমস্যা হয়।

ফাটা ঠোঁট : শরীরে জলের ঘাটতি হলে ঠোঁট ফাটার সমস্যা হয়।অনেক সময় থাইরয়েডের সমস্যা ও ওষুধে অ্যালার্জি হলেও ঠোঁট ফেটে যায়। ঠোঁট ফাটার সঙ্গে যদি মুখের ভিতর শুকিয়ে যাওয়া, ত্বক শুকিয়ে যাওয়া ও গাঁটে ব্যথার সমস্য়া হয় তাহলে বুঝবেন পেটের সমস্য়ায় ভুগছেন।

মুখ ঘামানো ঘাম হওয়া : এমনিতে শরীরে পক্ষে ভালো। তবে যদি আপনার মুখ খুব বেশি ঘামে তাহলে বুঝতে হবে শরীরে হরমোনের ঘাটতি রয়েছে। দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।
কোঁচকানো চোখের তলা: মেয়েদের চোখের নিচের অংশ কুঁচকিয়ে থাকা অস্টিওপরোসিসের লক্ষণ। বয়সের অনেক আগে কোঁচকানো চোখের নিচ শরীরে ভিটামিন ডি-র অভাবকে প্রকট করে তোলে।

অনুজ্জ্বল ত্বক : যদি দেখেন আপনার ত্বক ততটা উজ্জ্বল নয়, তাহলে বুঝবেন রক্তচাপ কম রয়েছে আপনার।
ঠোঁটের রঙ: যদি দেখেন ঠোঁটের রঙ বদলাতে শুরু করেছে, তাহলে বুঝবেন অ্যানিমিয়ার সমস্যা হয়েছে।
গলা ও ঘাড়ের চামড়ার কালো রঙ: অনেক মেয়েই মুখ ফরসা হলেও গলা ও ঘাড়ের রঙ ততটা উজ্জ্বল না হওয়ায় হীনম্মন্যতায় ভোগেন। হরমোনের সমস্যায় এমন হয়ে থাকে। থাইরয়েডের সমস্যা হলেও এটা হয়। দেরি না করে চিকিৎসক দেখান।

ফোলা মুখ: ঘুম কম হলে মুখ ফুলে থাকে। এছাড়া কিডনির ও হার্টের সমস্যাতেও রক্ত পাম্প করতে না পারলে মুখ ফুলে যায়।
নাকের ডগায় বা চোখের তলায় ছোপ : চোখের তলায় বা নাকের ডগায় দানা দানা দেখলে বুঝবেন নানা সমস্যা হতে পারে শরীরে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, নানা জায়গার গাঁটে যন্ত্রণা, চামড়া, কিডনি, হার্ট, ফুসফুস ও মস্তিষ্কের নানা সমস্যা হতে পারে।শুকনো ত্বক ডায়বেটিস ও থাইরয়েডের সমস্যা হলে এমন হয়।

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

অন্যরা যা খুঁজছেনঃ disease; অসুখ, ব্যাধি, পীড়া, গদ, আময়, ব্যায়রাম illness অসুস্থতা, অসুখ, ব্যাধি, পীড়া, অস্বাস্থ্য, বিমার; malady; পীড়া, ব্যাধি, ব্যায়রাম, রোগ; morbidity; উপসর্গ, বিকার, গরম, রোগ, রোগহার, রোগের সংখ্যা; affliction পুড়ানি, পরিতাপ, দাহন, দুর্বিপাক, ব্যাধি, নিগ্রহ; vice কলঙ্ক, অধার্মিকতা, অনৈতিকতা, অসচ্চরিত্রতা, খুঁত, পাংশু; ailment; রোগ, অসুস্থতা; face , সম্মুখভাগ, সাহস, মুখরক্ষা, পৃষ্ঠ mouth; খাদক, চিত্কার, আনন, বক্তা; jaws;countenance; মুখাবয়ব, মুখাকৃতি, মুখ, চেহারা, অবয়ব, নৈতিক সমর্থন; visage; kisser চুম্বনকারী, orifice রন্ধ্র, ছিদ্র, হাঁ; gob নাবিক, গহ্বর, হাঁ, আঠাল পদার্থের দলা; trap ;ফাঁদ, জাল, পাশ, খপ্পর, কূট, front সম্মুখভাগ, সামনা, রণক্ষেত্র, পূর্ব, ধৃষ্টতা gab জল্পনা, বৃথা গল্প, বাজে বক্বকানি, জল্পন obverse; সম্মুখভাগ, প্রতিরুপ, উলটা দিক্, উলটা প্রতিমুখ, বিপরীত প্রতিজ্ঞা, মুখমণ্ডল, অভিব্যক্তি, সম্মুখভাব, সামনের দিক, শান্তভাব

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

One comment

  1. বাসার

    অনেক উপকার হল ।