cool hit counter

কোমর ব্যথাকে চিরবিদায় বলুন ৪ টি সহজ ব্যায়ামে (দেখুন ছবিতে)

বর্তমান সময়ে যে সমস্যাটিতে ছেলে মেয়ে সবাই ভুগে থাকেন, তা হল কোমর ব্যথা। বিশেষ করে যারা অফিসের ডেস্কে বসে কাজ করেন, তাদের জন্য এটি নিত্যদিনের সঙ্গী। কোমর ব্যথায় সাধারণত ওষধ তেমন কাজ করে না। ব্যায়াম ওষুধের চেয়ে অনেক বেশি কার্যকর। সাধারণত অতিরিক্ত ওজন, ভারী কোন বস্তু তোলা, কোমরে চোট পাওয়া, অনেকক্ষণ বসে বা দাঁড়িয়ে কাজ করা, গাড়ি চালানো ইত্যাদি কারণে কোমরে ব্যথা হতে পারে। এই কোমর ব্যথা দূর করে দিতে পারেন সহজ ৪টি ব্যায়ামে। জেনে নিন কোমর ব্যথা কেন হয় এবং এর প্রতিকার

কোমর

কোমর ব্যথাকে চিরবিদায় বলুন ৪ টি সহজ ব্যায়ামে

 

১। স্ট্রেচিং

কোমর

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে এই ব্যায়ামটি ইয়োগার মত কাজ করে থাকে।

 

২। ইয়োগা

কেমার

যারা নিয়মিত ইয়োগা করে তাদের কোমরের ব্যথা যারা শুধু ওষুধ খেয়ে থাকেন, তাদের তুলনায় অনেক কম হয়ে থাকে। ইয়োগা দুর্বল পেশীগুলোকে রিল্যাক্স করে ব্যথা কমিয়ে থাকে।
৩। স্ট্রেংথ ট্রেইনিং

কেমার

ফ্রিজোথেরাপিস্টরা সাধারণত এই ব্যায়ামটিকে কোমর ব্যথা দূর করতে ব্যবহার করে থাকেন। এটি আপনার সম্পূর্ণ শরীরে কাজের শক্তি যুগিয়ে থাকে।

৪। পিলেটস

কেমার

এটি কোর পেশীসমূহকে শক্তিশালী করে দিয়ে থাকে যা মেরুদন্ডকে সাপোর্ট করে এবং আঘাত পাওয়ার ঝুঁকি কমিয়ে দিয়ে থাকে।
এই ব্যায়ামগুলো নিয়মিত করার ফলে কোমর ব্যথা হ্রাস করার সাথে সাথে আপনার পেশীকে আরও বেশি শক্তিশালী করে তুলবে।

আপনার ডক্টর হেল্থ সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না। মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন, আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব। ধণ্যবাদ আপনার ডক্টর হেল্থ সাইটের সাথে থাকার জন্য।
লিখেছেন

নিগার আলম
সূত্র: প্রিয়.কম

ফেসবুক কমেন্ট

comments

পড়ুন  জ্বর কী কী কারণে হয়?

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।