cool hit counter
Home / অজানা তথ্য / বয়ঃসন্ধি দেরীতে শুরু হওয়া, লক্ষন এবং কারনসমুহ

বয়ঃসন্ধি দেরীতে শুরু হওয়া, লক্ষন এবং কারনসমুহ

বয়ঃসন্ধি (ইংরেজি: Puberty) একটি সুনির্দিষ্ট প্রক্রিয়া যার মাধ্যমে একটি শিশুর শরীর একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে রূপান্তরিত হয় এবং প্রজননের সক্ষমতা লাভ করে। মস্তিষ্ক থেকে গোনাডে (ডিম্বাশয় ও শুক্রাশয়) হরমোন সংকেত যাবার মাধ্যমে এটির সূচনা ঘটে। ফলশ্রুতিতে গোনাড বিভিন্ন ধরনের হরমোন উৎপাদন শুরু করে যার ফলে মস্তিষ্ক, অস্থি, পেশি, ত্বক, স্তন, এবং জনন অঙ্গ-প্রত্যঙ্গসমূহের বৃদ্ধি শুরু হয়। বয়ঃসন্ধির মধ্যভাগে এই বৃদ্ধি ত্বরান্বিত হয় এবং বয়ঃসন্ধি শেষ হবার মাধ্যমে এই বৃদ্ধি সম্পূর্ণ হয়। বয়ঃসন্ধি শুরুর পূর্বে ছেলে ও মেয়ের মধ্যে পার্থক্য প্রায় সম্পূর্ণটাই বলতে গেলে শুধু যৌনাঙ্গের ভেতর সীমাবদ্ধ থাকে। বয়ঃসন্ধির সময়, শরীরের গঠনের আকার-আকৃতি, গুরুত্ব ও কাজে প্রধান পার্থক্য গুলো প্রতীয়মান হয়। এদের মধ্যে খুবই অবশ্যম্ভাবী পরিবর্তনগুলোকে সেকেন্ডারি যৌন বৈশিষ্ট্য বলা হয়।

বয়ঃসন্ধি

বয়ঃসন্ধি দেরীতে শুরু হওয়া; লক্ষন এবং কারনসমুহ

অাক্ষরিক অর্থে (এবং এই নিবন্ধটিতে যে সম্মন্ধে বলা হয়েছে) বয়ঃসন্ধি বলতে বোঝায় যৌন পরিপক্কতার জন্য শরীরে যেসকল পরিবর্তন আসে সেটাকে। বয়ঃসন্ধিকালের উন্নতিতে মনোসামাজিক ও সাংস্কৃতিক ভূমিকা এটার অন্তর্ভুক্ত নয়। বয়ঃসন্ধিকাল হচ্ছে শৈশব ও সাবালকত্বের মধ্যবর্তী একটি মানসিক ও সামাজিক ক্রান্তিকাল। বয়ঃসন্ধিকাল, বয়ঃসন্ধির সময় দ্বারা প্রভাবিত হয় বটে কিন্তু এটা আলোচনার সীমারেখা যথাযথভাবে সংজ্ঞায়িত করা যায় না। সাধারণত বয়ঃসন্ধিকালের ব্যাপারে আলোচনার ক্ষেত্রে কৈশোর সময়কার শারীরিক পরিবর্তনের চেয়ে সেই সময়ের মনোসামাজিক ও সাংস্কৃতিক এবং আচার-আচরণের বিকাশকেই বেশি প্রাধান্য দেওয়া হয়।

 

দেরীতে বয়ঃসন্ধি শব্দটি ব্যবহার হয় যখন একটি ছেলে কিংবা একটি মেয়ের স্বাভাবিক বয়সের চেয়ে বেশি বয়সে শাররীক এবং হরমোনজনিত পরিবর্তন শুরু হয়। বয়ঃসন্ধি হচ্ছে শিশুর শাররীক পরিবর্তনের প্রক্রিয়া যার ফলে সে শিশু থেকে কৈশরে পা রাখে এবং প্রজননে সামর্থ হয়।

দেরীতে বয়ঃসন্ধি কত বছর স্থায়ী হতে পারে?

বয়ঃসন্ধি হয়তো কয়েক বছর পর্যন্ত স্থায়ী হতে পারে এবং তা স্বাভাবিক বিষয়, তাই এটিকে স্বাভাবিক বলা যায়।

দেরীতে বয়ঃসন্ধির লক্ষন সমুহঃ

বয়ঃসন্ধির দেরী হবার লক্ষন সমুহের মাঝে উল্ল্যেখযোগ্য হলঃ

*মেয়েঃ

১৩ বছর বয়সের মধ্যে স্তনের আকার পরিবর্তন না হওয়া। (স্তন বড় করার উপায় আছে? থাকলে কি? জেনে নিন)
মাসিক ঋজঃস্রাব এবং স্তনের আকার পরিবর্তনে পাঁচ বছরের বেশি ব্যবধান থাকা।
পিউবিক হেয়ার তথা গোপনাঙ্গে ১৪ বছর বয়সের মধ্যে চুল না গজানো।
১৬ বছর বয়সের আগে মাসিক ঋজঃস্রাব শুরু না হওয়া।

ছেলেঃ

১৪ বছর বয়সের আগে শুক্রাশয় বড় না হওয়া।
পিউবিক হেয়ার তথা গোপনাঙ্গে এবং গোঁফে ১৫ বছর বয়সের মধ্যে চুল না গজানো।
বয়ঃসন্ধি শুরুর পাঁচ বছরের মধ্যে লিঙ্গের পরিপুর্নতা/বৃদ্ধি সম্পুর্ন না হওয়া। (লিঙ্গের আকার কি পরিবর্তন করা যায় ? বিস্তারিত দেখুন)
কি কারনে বয়ঃসন্ধি দেরী হতে পারে?

নানা কারনে দেরীতে বয়ঃসন্ধি হতে পারে। তবে সচরাচর যে সকল বিষয় দেখা যায় তা হচ্ছেঃ

ক্ষুধাহীনতা বা খাবারে অনীহা।
bulimia nervosa বা মনস্তত্ত্বিক খাদ্য গ্রহনে অনীহা।

 

আপনার ডক্টর হেল্থ সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না। মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন, আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব। ধণ্যবাদ আপনার ডক্টর হেল্থ সাইটের সাথে থাকার জন্য।

puberty যৌবনারম্ভ, রজোদর্শনারম্ভ, বয়ঃসন্ধি juvenescene বয়ঃসন্ধি; যৌবনারম্ভ; pubescence; বয়ঃসন্ধি;  juvenescene ; যৌবনারম্ভ; বয়:সন্ধি adolescence, puberty রজোদর্শনারম্ভ; , ছেলেদের বয়ঃসন্ধি, মেয়েদের বয়ঃসন্ধি, বয়ঃসন্ধি কেন হয়, বয়ঃসন্ধির কারণ, বয়ঃসন্ধি কখন হয়

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

কুকুরের কামড়ে

কুকুরের কামড়ে পেটে কী আসলেই বাচ্চা হয়?

কুকুর নামটি শুনলেই আমাদের অনেকের মনে একটি বিশেষ ভীতি কাজ করে। ভীতির অন্যতম কারণ হচ্ছে …