cool hit counter
Home / রোগ জিঞ্জাসা / জিভের রং দেখে চিনে নিন কোর ধরণের স্বাস্থ্য সমস্যা

জিভের রং দেখে চিনে নিন কোর ধরণের স্বাস্থ্য সমস্যা

ডাক্তারের কাছে গেলে ডাক্তাররা প্রায়ই আমাদেরকে জিভ বের করে দেখাতে বলেন। জিভ বের করে দেখাতে বললে বেশ বিব্রতবোধ করেন অনেকেই। ভাবেন, জিভের সাথে আবার শরীরের কি সম্পর্ক!

জিভের রং

জিভের রং দেখে চিনে নিন কোর ধরণের স্বাস্থ্য সমস্যা

অদ্ভুত হলেও সত্যি যে জিভের সাথেও আছে শারীরিক নানান সমস্যার সম্পর্ক। জিভের রং কিংবা অবস্থা দেখেই ধারণা করা যায় নানান রকম শারীরিক সমস্যা সম্পর্কে। জেনে নিন জিভ দেখে স্বাস্থ্য সমস্যা জানার উপায় সম্পর্কে।

ফ্যাকাসে গোলাপি জিভ

আপনার জিভ যদি ফ্যাকাসে হয় তাহলে আপনার রক্তশূন্যতা থাকার সম্ভাবনা আছে। শরীরে রক্ত কম থাকলে সাধারণত জিভের রং ফ্যাকাশে দেখায়। তাই আপনার জিভ যদি ফ্যাকাশে গোলাপি মনে হয় তাহলে রক্তশূন্যতা আছে কিনা সেটা পরীক্ষা করিয়ে নিন।

সাদাটে জিভ

আপনার জিভ যদি সাদাটে বর্ণ ধারণ করে থাকে এবং জিভের উপরে সাদা রুক্ষ আবরণ থাকে যা পরিষ্কার করলেও যেতে চায় না তাহলে আপনার শরীরে পানিশূন্যতা দেখা দিয়েছে। পানির অভাবে সাধারণত জিভ সাদাটে হয়ে থাকে। এক্ষেত্রে বেশি করে পানি খেলে এই সাদাটে ভাব ধীরে ধীরে দূর হয়ে যায়।

লালচে দানাদার জিভ

আপনার জিভ যদি লালচে অথবা গাঢ় গোলাপি বর্ণ ধারণ করে এবং জিভে স্ট্রবেরির দানার মতো ছোট ছোট দানা অনুভব করেন তাহলে দুধরনের শারীরিক সমস্যা থাকতে পারে আপনার। জ্বরের কারণে জীভ লাল এবং দানাদার হয়ে যায় অনেক সময়। আবার ফলিক এসিড ও ভিটামিন বি ১২ এর অভাবেই জিভ এমন লালচে দানাদার হতে পারে।

খয়েরী দাগ

জিভের একটি স্থানে বেশ গাঢ় খয়েরী দাগ দেখা দিলে জরুরী ভিত্তিতে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। কারণ এধরনের দাগ হতে পারে ক্যান্সারের লক্ষণ।

জিভের জড়তা

জিভে যদি জড়তা অনুভভ করেন কিংবা জিভ অবশ মনে হয় তাহলে সেটা মস্তিষ্কের কোনো সমস্যার কারণে হতে পারে। স্ট্রোক, নার্ভের কোনো সমস্যার কারণে এধরণের অনুভুতি হতে পারে আপনার।

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

অন্যরা যা খুঁজছেন: জিহ্বার কালার; জিহ্বার রং; জিহ্বা; জিহ্বা দেখে রোগ নির্ণয়; জিহ্বার দাগ; জিহ্বা কেন হয়; জিহ্বার উপকারীতা

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

জ্বরঠোসা

আমার প্রায়শই জ্বরঠোসা হয়, সর্দি লেগেই থাকে, এর সমাধান কী?

প্রশ্নঃ আমার প্রায়শই জ্বরঠোসা হয়। এর কারণে আমার খুব অসহ্য লাগে। সর্দি লেগেই থাকে। নিঃশ্বাস …