cool hit counter
Home / রান্নাঘর / সাজসজ্জার প্রসাধনী ও হতে পারে চোখের মারাত্মক অসুখের কারণ!

সাজসজ্জার প্রসাধনী ও হতে পারে চোখের মারাত্মক অসুখের কারণ!

সুন্দর পরিচ্ছন্ন পোশাক পরিধান করবেন, রুচিসম্মত পোশাক পরিধান করবেন। এটাই হচ্ছে সাজসজ্জা। ছেলেদের সাজসজ্জার ও দরকার আছে। তবে, মেয়েদের তুলনামূলক একটু সাজসজ্জাবেশি দিয়ে পাঠিয়েছেন অতএব তারা একটু সাজসজ্জা করুক।

সাজসজ্জার

সাজসজ্জার প্রসাধনী ও হতে পারে চোখের মারাত্মক অসুখের কারণ!

আর টিভিতে তো দেখি, ছেলেদের পাঞ্জাবী আর মেয়েদের পাঞ্জাবীর মধ্যে কোনো পার্থক্য নেই। অর্থাৎ ছেলেরাও কী পরিমাণ হীনম্মন্যতায় ভুগছে আজকাল। আর সত্যিকারের স্মার্টনেস হলো, আপনি যেখানেই যাবেন দেখে মনে হবে যে, একজন মানুষ আসছে। আপনার উপস্থিতিই বলে দেবে যে, আপনি একজন মানুষ। আপনাকে সম্মান করা যায়, শ্রদ্ধা করা যায়, আপনাকে সালাম দিয়ে বসানো যায়। স্মার্টনেস পোশাকে নয়। স্মার্টনেস হচ্ছে অন্তর্গত সত্তার স্বতঃস্ফূর্ত প্রকাশে।

 

কাজলমাখা ডাগর চোখের দিন ফুরিয়েছে অনেক আগেই। এখন আর জন্মসূত্রে ডাগর আঁখিপল্লবের দরকার হয় না। সাধারণ চোখকেও নয়নমোহিনী করে তোলে আইলাইনার-মাশকারা আরো কত কী? সময়ের একজন আধুনিক নারী হিসেবে চোখ সাজাতে প্রসাধনী বেশির ভাগেরই নিত্যদিনের বন্ধু-সঙ্গী। কিন্তু এক সময় আপনার পরম বন্ধু এ প্রসাধনীগুলোও হয়ে উঠতে পারে আপনার জন্য বিপজ্জনক।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের বেইলর কলেজ অব মেডিসিনের এক গবেষণায় দেখা গেছে, চোখের পাতায় থাকা ব্যাকটেরিয়ার কারণে দামি প্রসাধনী থেকেও হতে পারে মারাত্মক অসুখ। বিষয়টি নিয়ে বেইলর কলেজের গবেষকদলের প্রধান ড. ক্রিস্টোফার ব্রেইল কথা বলেন যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টের সাথে।

ড. ব্রেইল জানান, মানুষের চোখের পাতায় প্রকৃতিগতভাবেই নানা ধরনের ব্যাকটেরিয়া থাকে। আর এগুলোর কারণেই চোখের এক ধরনের ভারসাম্য বজায় থাকে। কিন্তু যখনই আপনি আপনার চোখগুলোকে সাজাবেন বলে চোখে আইলাইনার বা মাশকারার ব্রাশ বুলালেন তখনই ব্যাকটেরিয়াগুলো চলে এলো ব্রাশে। এরপর প্রসাধনীর সুদৃশ্য কাচের বোতলে তারা সক্রিয় হতে থাকে।

ড ব্রেইল বলেন, ‘দীর্ঘদিন ধরে যখন একই প্রসাধনী ব্যবহার করা হয় তখন ব্যাকটেরিয়ার ধরন বদলে যাওয়ার কারণে তা থেকে আবার সংক্রমণও হয়। এতে বিভিন্ন ধরনের এলার্জিক রি-অ্যাকশনও হতে পারে। আর এ থেকে চোখ তখন হয়ে উঠবে জ্বালাময়, টকটকে লাল। আঁখি পল্লব চুলকাতে থাকবে অসহ্য রকমভাবে।

তবে এসব কিছু নির্ভর করছে আপনার প্রসাধনীগুলো কতদিন যাবৎ ব্যবহার করবেন তার ওপর। দুই-তিন মাসের মধ্যেই যদি বদলে ফেলেন পুরোনো প্রসাধনী তবে বিপদ নেই। কিন্তু বাস্তবে প্রসাধনী বদলান খুব অল্প মানুষই।

অন্যরা যা খুঁজছেন: রূপচর্চার টিপস, সাজসজ্জ্বার টিপস, সাজসজ্জ্বার উপায়; ভালোমানের সাজসজ্জ্বার চিত্র; সাজসজ্জ্বার চিত্র; সাজসজ্জ্বার ভিডিও; রূপচর্চার টিপস, রূপচর্চার চিত্র; রূপচর্চার ভিডিও; রূপচর্চার বই; রূপচর্চার সাইট; রূপচর্চার ব্লগ;

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

টমেটো সস

টমেটো সস ঘরেই তৈরী করুন

দোকানে সারি বেঁধে সাজানো থাকে নানান ব্র্যান্ডের টমেটো সস । আকর্ষণীয় বোতলে রাখা এই সস …