cool hit counter

নখের ফুল কি? জানতে চাই

মানুষের নখে সাদা ফুলের ন্যায় যা হয় তাকে নখের ফুল বলে। অনেকে বলে হাতের নখে ফুল হলে মানুষ ঘৃনা করে। আসলে এই নখের ফুল জিনিসটা কি? এটি কেন হয়? এর থেকে মুক্তির উপায়ই বা কি?

নখের ফুল

নখের ফুল আসলে কি ?

নখের নীচে সাদাটে ছোপ দাগ নখের নীচের মাংস এবং নখের মাঝের জায়গায় বাতাসের বুদ্বুদের উপস্থিতির কারণে হয়ে থাকে। এটা যে সকল কারণে হয় সেগুলি হলঃ – নখের ভিত্তিমূলে আঘাত পেলে – কিডনির অকার্যকারিতার ফলে – ছত্রাকের সংক্রমণের কারণে – বংশগত কারণে – কোন অঙ্গের অকার্যকারিতার কারণে – প্রোটিন এবং জিংকের অভাব হলে উপসর্গ সমূহঃ – আঙ্গুলের উপরে সাদাটে দাগঃ নখে সাদা রেখার সারি এবং নখের রঙের পরিবর্তন যা শেষ পর্যন্ত সম্পূর্ণ সাদাতে পরিণত হয়।

নখ রাঙানো বিষয়ে যত কথা

নখ এর আসল রূপ হারিয়ে রংবিহীন ও ভঙ্গুর হয়ে যায়। – Leukonychia তে আক্রান্ত ব্যাক্তির বধিরতা, gingivitis, এবং hypekeratosis জাতীয় রোগ হতে পারে। প্রাকৃতিক চিকিৎসাঃ – আপনার খাদ্য তালিকায় প্রোটিন, ভিটামিন এবং প্রচুর জিংক সমৃদ্ধ খাবার যোগ করুন – বার বার নেল পালিশ পরিবর্তনের অভ্যাস পরিহার করুন। তবে এর সাথে মানুষ ঘৃনা করার ব্যপারটি কুসংস্কার ব্যাতীত কিছুই নয়।

পড়ুন  সুন্দরী নারী সম্পর্কে আপনার ধারণা বদলে দেবে এই ১০টি ছবি!

নখের নানা রোগ থেকে কীভাবে রেহাই পাবেন

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

2 comments

  1. Thanks doctor