cool hit counter

স্তন সম্পর্কিত কিছু প্রয়োজনীয় প্রশ্ন ও উত্তর

স্তন হল স্তন্যপায়ী প্রাণীদের শরীরে দুগ্ধ (স্তন্য) উৎপাদনকারী গ্রন্থি। স্ত্রী এবং পুরুষ উভয়লিঙ্গেই স্তন থাকলেও একমাত্র স্ত্রী প্রাণীই দুগ্ধ উৎপাদনে সক্ষম। বয়ঃসন্ধিকালে অর্থাৎ যৌবনাগমনে স্ত্রী শরীরে স্তন বিকশিত হতে আরম্ভ করে এবং আকারে বৃদ্ধি পায় ও স্থুলতা লাভ করে। সাধারণত ১৫ থেকে ১৮ বছর বয়সের মধ্যেই স্তনপরিণতি সম্পূর্ণ হয়।।

স্তন

স্তন সম্পর্কিত কিছু প্রয়োজনীয় প্রশ্ন ও উত্তর

পুংশরীরে স্তন থাকলেও তা অপরিণত অবস্থাতেই থাকে এবং কয়েকটি বিরল ক্ষেত্র ব্যতীত তা থেকে দুগ্ধ নিঃসরণ হয় না। যৌবনপ্রাপ্ত স্ত্রীশরীরে পুষ্ট স্তনের আভাস প্রকটভাবে ফুটে ওঠে। প্রকৃতপক্ষে স্তন স্বেদগ্রন্থিরই বিবর্তিত রূপ। স্তন্যপায়ী প্রাণীর শরীরে স্বেদগ্রন্থি বিবর্তন লাভ করে স্তনে রূপান্তরিত হয়। মানবশরীরে দু’টি স্তন থাকে কিন্তু অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের বহুক্ষেত্রেই দুইয়ের অধিক স্তন পরিলক্ষিত হয়। যৌনমিলন কালে স্তন চুমু দিয়ে বিশেষ আনন্দ পাওয়া যায় ।

স্তন আকারে বড় হলে কি বিয়ের পর সমস্যা হয়?
১. প্লাষ্টিক সার্জারী ছাড়া কিভাবে একজন নারী তার স্তন্যের আকার বড় করতে পারেন?

যখন কোন নারী পুর্নযৌবনা হয়ে যায় তখন সাধারনত তার স্তন্যের আকার আর বড় হয়না। তবে বিভিধ কারনে এটা সাময়িক পরিবর্তন হতে পারে। যেমন: যদি শরীরের ওজন বাড়ে, সন্তান-সম্ভবা হয় কিংবা সন্তানকে দুধ পান করান। এমনকি কিছু কিছু জন্ম নিয়ন্ত্রন বড়ি সাময়িক ভাবে স্তন্যের আকার বড় করতে পারে।

ব্যয়াম এর মাধ্যমে স্তন্যে টান টান ভাব এবং লিপ্ট আপ (খাড়া করা) আনা যায়। তবে এটি সহজ কাজ নয়।

২. যৌন মিলনের সময় পুরুষ নারীর স্তন্যকে কিভাবে ব্যবহার করবে?

আপনার সঙ্গীকে জিজ্ঞেস করুন – কিভাবে সে তার স্তন্যে ছোয়া চান? কিছু মহিলার অতি সংবেদনশীল নিপল (বোটা) থাকে। আবার অনেকের নিপল অতটা সংবেদশীল নয়।

কীভাবে স্তনের বৃদ্ধির অপারেশনটা হয়?

তারা হয়তো চায় তাদের স্তন্যে হালকা ছোয়া, লেহন অথবা চাপ (টিপ)। আবার অনেকে সমস্ত স্তন্য মলাকে খুব পছন্দ করে। একই পদ্ধতি সবার জন্য প্রযোজ্য নয়। তাই আপনার সঙ্গীকে তার পছন্দ জিজ্ঞেস করুন।

৩. স্তন্যের আকারের সাথে নারীর যৌন মিলনের কোন সম্পর্ক আছে?

না। তবে সে যদি মনে মনে তার স্তন্যের আকার নিয়ে অস্বস্তিতে ভোগে তাহলে হয়তো স্বাভাবিক আনন্দ থেকে বঞ্চিত হতে পারে। যৌন উত্তেজনার সাথে স্তন্যের আকারের কোন সম্পর্ক নেই।

৪. কোন নারী যদি স্তনের বোটায় কোন মজাদার অনুভুতি না পায় তবে কি তা একটি সমস্য?

না। অনেক মহিলা স্তন্যে উত্তেজনা অনুভব না করলেও স্তনে সিঙার কালে যোনিতে আঠালো রস নিঃস্বরন করে, বড় বড় নিঃশ্বাস নেয় এবং বুক ধড়পড়ানি অনুভব করে। এটাই তাদের সুখবোধ।

 

আপনার ডক্টর হেল্থ সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না। মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন, আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব। ধণ্যবাদ আপনার ডক্টর হেল্থ সাইটের সাথে থাকার জন্য।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।