...

শীতের খাবার ও ব্যায়াম সম্পর্কে জেনে নিন

শীতে নিজেকে চাঙ্গা রাখতে প্রয়োজন ব্যায়াম। হালকা ব্যায়াম করতে চাইলে ঘরে কিংবা বাসার ছাদে দৌড়াদৌড়িসহ ব্যায়াম করতে পারেন। এছাড়া পার্কে, খেলার মাঠে কিংবা ব্যায়ামাগারেও ব্যায়াম করতে পারেন। ব্যায়ামের ধরণ অনুযায়ী আপনার খাবার, পোশাক নির্ধারণ করতে হবে।

ব্যায়াম

শীতের ব্যায়াম

খাবার : শরীর চাঙ্গা রাখার পাশাপাশি ব্যায়ামের আরও দুটি দিক রয়েছে। কেউ কেউ শরীরের মেদ ঝরাতে ব্যায়াম করেন, কেউ আবার স্বাস্থ্য আরও সুঠাম করতে ব্যায়াম করেন। সে হিসেবে খাদ্যাভাসও ভিন্ন হবে, তবে কোন অবস্থাতেই খালি পেটে ব্যায়াম করা যাবে না। আর শীতকালে প্রচুর সবজি পাওয়া যায়, আর এ সবজি ব্যায়ামের কারণে আপনার শরীর থেকে বেরিয়ে যাওয়া ক্যালরি ফেরাবে। এছাড়া চিনির শরবত ও প্রচুর পানি পান করতে হবে।

কোমরের মেদ দ্রুত কমাতে মাত্র ১ টি সহজ ব্যায়াম শিখে নিন

দিনের শুরুতে আর শেষে দিকের ঠাণ্ডা বাতাসই জানান দিচ্ছে শীত চলে এসেছে। আর এই সময় শরীরে শক্তি সঞ্চিত থাকে বেশি। তাই ব্যায়াম করার খুব ভালো সময় এটা। ব্যায়ামে শীতের জড়তা, আলসেমি কেটে যায়, কাজকর্মেও গতি ফিরে আসে। এছাড়া, নিয়মিত ব্যায়াম দেহ-মনকেও ভালো রাখে।

তবে কোন অবস্থাতেই খালি পেটে ব্যায়াম করা যাবে না। চাইলে বাসাতেই হালকা ব্যায়ামের অভ্যাস করতে পারেন। আর ব্যায়ামাগারে গিয়ে নিয়মিত ব্যায়াম করতে পারলে আরো ভালো হয়।

পড়ুন  মেডিটেশন ( meditation) কি ? মেডিটেশনে মধুর জীবন

হালকা শীতের এই সময়ে ব্যায়াম করার সময় সুতির ফুলহাতা টি-শার্ট পরা ভালো, সঙ্গে ট্রাউজার। ব্যায়ামের সময় কেডস পরে নিন। শরীর উষ্ণ রেখে ব্যায়ামের উপযোগী রাখবে এগুলো। ব্যায়ামাগারে আসার আগে শরীরে অলিভ অয়েল মেখে নিলে শরীর উষ্ণ হবে তাড়াতাড়ি। জলের বোতল আর তোয়ালে। বোতলে অল্প চিনি মিশিয়ে নিতে পারেন। ব্যায়ামাগারে শারীরিক পরিশ্রমে শরীর থেকে যে ক্যালরি হারাবে, তার খানিকটা পুষিয়ে দেবে চিনি।

যারা নিয়মিত ব্যায়াম করেন, তাদের জল খেতে হবে প্রচুর। ব্যায়াম শেষে স্টিম বাথ নেওয়া যেতে পারে, এতে লোমকূপে জমে থাকা ময়লা দূর হবে। ব্যায়ামাগারে এসে যারা মেদ ঝরাতে চান তাদের মনে হবে, খালি পেটে ব্যায়াম করা যাবে না কখনোই। সকালে ব্যায়ামাগারে যাওয়ার আগে দুটি কলা, সঙ্গে একটি রুটি রাখতে পারেন।

Loading...

প্রতিদিন সকাল কিংবা সন্ধ্যায় একটানা ২০ থেকে ৩০ মিনিট করে জোরে হাঁটুন, যেন ঘাম ঝরে শরীর থেকে। শরীর সুস্থ রাখতে আর মেদ ঝরাতে সাইক্লিং খুব ভালো ব্যায়াম। দড়িলাফও করতে পারেন।

সোজা হয়ে দাঁড়িয়ে দুই হাত পাখির ডানার মতো ছড়িয়ে দিন দুই ধারে। এবার চর্কির মতো হাত দুটি ঘোরানো শুরু করুন সামনের দিকে। গুনে গুনে ১০ বার। তিনবারে ৩০ বার করুন। এবার একই নিয়মে হাত দুটি পেছনের দিকে ঘোরান।

পড়ুন  খালি পেটে ব্যায়াম, ভালো নাকি খারাপ! জেনে নিন....

যে ৪টি ব্যায়াম নারীদেহের উপরিভাগ সুগঠিত ও উন্নত করে

দুই পা বেশ খানিকটা ফাঁকা করে দাঁড়ান। দুই হাত দুই পাশে ছড়িয়ে দিন। এবার ডান হাত দিয়ে বাঁ পায়ের পাতা এবং বাঁ হাত দিয়ে ডান পায়ের পাতা স্পর্শ করার চেষ্টা করুন। দ্রুত করতে হবে, কমপক্ষে ৫০ বার।

সোজা হয়ে দাঁড়ান, হাত দুটি মাথার ওপরে টান টান করে ধরে রাখুন। এবার সামনের দিকে ঝুঁকে পড়ে পায়ের পাতা স্পর্শ করার চেষ্টা করুন। ২৫ বার করুন টানা। শেষ হলে আরো ২৫ বার।

শক্ত বিছানায় সোজা হয়ে শুয়ে পড়ুন। দুই হাত মাথার ওপরে সোজা করে বিছানার সঙ্গে রাখুন। এবার কোমর এবং পা যথা সম্ভব না নাড়িয়ে আস্তে আস্তে দেহটা তুলে ফেলুন এবং হাত দিয়ে পা ছোঁয়ার চেষ্টা করুন। এভাবে ১৫ বার করে ৩০ বার করতে হবে।

ব্যায়াম শেষে ফিরে এসে চারটি কলা, দুটি শসা, দুটি রুটি, সঙ্গে লেবু। দুপুরে এক কাপ ভাত, মাছ ও সবজি ইচ্ছেমতো।

যারা ব্যায়াম করে মেদ ঝরাতে চান তারা সকালে হালকা ফল ও শুকনো জাতীয় খাবার খেয়ে নিবেন। ব্যায়াম শেষেও একই ধরণের খাবার নিতে পারেন, সাথে লেবুর শরবত খেতে পারেন। আর রাত ও দুপুরে ভাতের পাশাপাশি মাছ ও সবজি জাতীয় খাবার গ্রহণ করতে পারেন। তবে ভাতের তুলনায় রুটি বেশি খেলে উপকার পেতে পারেন।

পড়ুন  ব্যায়াম করার সঠিক সময় নির্ধারণ

যোগ ব্যায়ামের মাধ্যমে কীভাবে চুল বৃদ্ধি করবেন?

তবে যারা স্বাস্থ্য আরও সুগঠিত করতে চান তাদের খাবারের প্রতি জোর দিতে হবে বেশি। সকালে ব্যায়াম করার আগে রুটি-কলা ও পরে ডিম, দুধ, মুরগি খেতে পারেন। দুপুরে ও রাতেও সবজি, মুরগি, ডিম, দুধ খাবারের তালিকায় রাখতে পারেন।

পোশাক : ব্যায়ামের সময় সুতি কাপড় গাঁয়ে দেওয়াই আরামদায়ক। যেহেতু শীতি তাই ফুলহাতা টি-শার্ট পরে নিবেন। আর ট্রাউজার, ক্যাডস তো থাকবেই। এছাড়া অলিভ অয়েল মেখে নিবেন শরীরে। সাথে পানির বোতল, তোয়ালে রাখবেন। ব্যায়াম শেষে শরীরের ঘাম শুকিয়ে নিলে গোসল করে নিবেন।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.